গরমে দার্জিলিং পাড়ি দিল ‘সোয়েটার’

পুজোর আগে তো সোয়েটার বুনতে যাওয়ার কোনও মানে নেই। আসলে বিষয়টা হল ছবি। পরিচালক শিলাদিত্য মৌলিকের প্রথম বাংলা ছবি 'সোয়েটার'।

By: Kolkata  August 27, 2018, 5:42:29 PM

এই গরমে দার্জিলিংয়ে সোয়েটার পরে কেউ গেছে ভাবছেন? বা মনে হতেই পারে পচা ভাদ্রে সোয়েটার আর দার্জিলিং নিয়ে এই হেঁয়ালির মানে কী! পুজোর সামনে তো সোয়েটার বুনতে যাওয়ার কোনও মানে নেই। আসলে বিষয়টা হল ছবি। পরিচালক শিলাদিত্য মৌলিকের প্রথম বাংলা ছবি ‘সোয়েটার’। সোমবার থেকেই দার্জিলিংয়ে শুরু হল এই ছবির শুটিং। প্রযোজনার দায়িত্ব কাঁধে নিয়েছে প্রমোদ ফিল্মস ও পিএসএস এন্টারটেইনমেন্ট।

সোমবার থেকেই দার্জিলিংয়ে শুরু হল ‘সোয়েটার’ ছবির শুটিং

বিয়ের জন্য দেখতে আসা পরিবার টুকুকে জানায় সোয়েটার বোনা শিখতে পারলে তার বিয়ে হবে। এখান থেকেই শুরু ছবির গল্প। কিন্তু ডিজিটাল যুগে উল-কাটা দিয়ে সোয়েটার বোনে কজন? পরিচালক শিলাদিত্য মৌলিকের কথায়, ”এটি একটি আত্মবিশ্বাসহীন মেয়ের গল্প। ওকে লোকে যেভাবে চালিত করে ও সেভাবেই চলে। এমন অবস্থায় ওকে বলা হয় একটা সোয়েটার বুনতে পারলে ওর বিয়ে হবে। এর মধ্যে দিয়েই ও একজন স্বাবলম্বী মানুষ হয়। এখানে সোয়েটারটা ভীষণভাবে রূপকের কাজ করে। সেটা ছবিটা দেখলে বোঝা যাবে।”

এর আগে অঞ্জলি পাটিলের সঙ্গে ‘মিসেস স্কুটার’ বলে একটি ছবি তৈরি করেছিলেন পরিচালক। বাংলায় ছবি করার জন্য এই গল্পকেই বাছলেন কেন? শিলাদিত্য উত্তর, “মাতৃভাষা কখনই ভুলে যাইনি। বাড়িতে বাবা লেখক হওয়ায় পড়াশোনার চর্চাটা ছিল। তার মধ্যে দেখতাম উল বোনা নিয়ে মোটামটি আগের বছর থেকে প্ল্যানিং থাকে মা-কাকিমাদের। এমনকি আড্ডাও বসে যায় সোয়েটার বুনতে বুনতে। একটা নস্ট্যালজিয়া তো আছেই।”

পরিচিত টেলিভিশন অভিনেতা ফারহান ইমরোজের চরিত্রটা নিয়ে মুখে কুলুপ আঁটলেন পরিচালক।

ছবিতে টুকুর ভূমিকায় ঈশা সাহা। এর আগে ‘প্রজাপতি বিস্কুট’ ও ‘গুপ্তধনের সন্ধানে’ ছবিতে অভিনয় করেছেন তিনি। ঈশা বললেন, “এখন বাংলা ইন্ডাস্ট্রিতে নারীকেন্দ্রিক ছবি কম হয়, সেখানে এত ভাল একটা চিত্রনাট্য! আর আজও মেয়েদের বিয়ের জন্য নানা অবান্তর পরিস্থিতির সম্মুখীন হতে হয়। সেখানে টুকু মধ্যে এই সোয়েটার বুনতে শেখা, তাও আবার বিয়ের জন্য, তার মধ্যে আত্মবিশ্বাস তৈরি করে। গ্রামে-গঞ্জে এখনও বিয়ের জন্য মেয়েদের কী কী না করতে হয়।”

আরও পড়ুন, কমেডির আড়ালে প্রেমের গল্প ‘বাবলি

ছবিতে শাশুড়ির চরিত্রে জুন মালিয়া, টুকুর বাবার ভূমিকায় খরাজ মুখোপাধ্যায়, বিশেষ চরিত্রে দেখা যাবে শ্রীলেখা মিত্র ও সুদীপ্তা চক্রবর্তীকে। এছাড়াও রয়েছেন সৌরভ দাস ও পর্দায় টুকুর বোন অনুরাধা মুখোপাধ্যায়। তবে পরিচিত টেলিভিশন অভিনেতা ফারহান ইমরোজের চরিত্র নিয়ে মুখে কুলুপ আঁটলেন পরিচালক। সঙ্গীত পরিচালনা করছেন অনিন্দ্য চট্টোপাধ্যায় ও রণজয় ভট্টাচার্য। আগামী বছরের প্রথমে মুক্তি পেতে পারে ‘সোয়েটার’।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Sweater bengali movie shooting start

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X