scorecardresearch

মীরা নায়ারের ‘আ সুটেবল বয়’, ঈশান-টাবুর প্রথম ছবি

বিক্রম শেঠের বিখ্যাত উপন্যাস ‘আ সুটেবল বয়’ অবলম্বনে নির্মিত হচ্ছে সিরিজ। তার প্রথম ছবি সম্প্রতি শেয়ার করেছেন ঈশান খট্টর।

Tabu and Ishan Khatter starrer Mira Nair's A Suitable Boy first look
'আ সুটেবল বয়' সিরিজের একটি দৃশ্যে টাবু ও ঈশান খট্টর।

ঈশান খট্টর সম্প্রতি তাঁর ইনস্টাগ্রাম হ্যান্ডলে শেয়ার করেছেন একটি ছবি। ছবিতে দেখা যাচ্ছে আধশোয়া অবস্থায় দোলনায় রয়েছেন টাবু এবং ওই দোলনারই অন্য কোণে গল্প করার ভঙ্গিমায় উপুড় হয়ে শুয়ে ঈশান খট্টর। মীরা নায়ারের সিরিজ ‘আ সুটেবল বয়’-এর শ্যুটিংয়ের এটিই প্রথম ছবি যা প্রকাশ্যে এল। তাই এই সিরিজের ফার্স্ট লুক বলাই যায়।

বিক্রম শেঠের বিখ্যাত উপন্যাস আ সুটেবল বয় অবলম্বনে এই সিরিজটি পরিচালনা করছেন মীরা নায়ার এবং এর চিত্রনাট্য লিখেছেন অ্যান্ড্রু ডেভিস। বিবিসি প্রযোজিত এই সিরিজটিতে থাকবে ৬টি এক ঘণ্টার এপিসোড। বিক্রম শেঠের এই উপন্যাসটি সমকালীন ইংরেজি সাহিত্যের দীর্ঘতম উপন্যাসগুলির মধ্যে একটি।

আরও পড়ুন: ‘জটায়ু’ বাদে সন্তোষ দত্ত অভিনীত ৭টি চরিত্র যা চিরস্মরণীয়

এই উপন্যাসের প্রেক্ষাপট স্বাধীনতার ঠিক পরবর্তী সময়। মূলত চারটি পরিবারকে নিয়ে গল্প যার মধ্যমণি হল লতা নামের ১৯ বছরের একটি মেয়ে। সে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী, সে স্বাধীন মনোভাবাপন্ন। তার মা চায় উপযুক্ত পাত্র খুঁজে তার বিয়ে দিতে। কিন্তু লতা কোনও চাপিয়ে দেওয়া সম্পর্ক চায় না। এই সম্পর্কের গল্পের মধ্যেই ওই সময়ের রাজনীতি ও সমাজকে প্রাঞ্জলভাবে তুলে ধরেছেন ঔপন্যাসিক।

গল্পের পটভূমি হল কল্পিত ব্রহ্মপুর বলে একটি শহর যা কি না বেনারস ও পাটনার মধ্যে কোথাও একটা অবস্থিত। এই গল্পে চরিত্র হিসেবে যেমন রয়েছেন নেহরু, তেমনই আবার গল্পের ঘটনাপ্রবাহে জড়িয়ে যায় কলকাতা শহরও। বিক্রম শেঠের এই ম্যাগনাম ওপাসটিকে ৬ ঘণ্টায় নিয়ে আসা অত্যন্ত কঠিন কাজ। সেই জন্যেই অ্যান্ড্রু ডেভিসের শরণাপন্ন হওয়া।

আগামী বছরের মাঝামাঝি সিরিজটি দেখা যাবে বলে জানা গিয়েছে আপাতত। ঈশান খট্টর ও টাবু ছাড়া এই সিরিজের অন্যান্য চরিত্রে রয়েছেন রসিকা দুগল, ভিভান শাহ, তানিয়া মানিকতলা ও শেফালি শাহ।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Tabu and ishan khatter starrer mira nairs a suitable boy first look