scorecardresearch

Srijit-Taslima: সৃজিতকে ‘স্মার্ট’ বলে আফশোস তসলিমার! কেন?

‘Ray’ দেখে মুগ্ধ তসলিমা কোন কারণে সৃজিতকে কটাক্ষ করলেন?

Srijit-Taslima: সৃজিতকে ‘স্মার্ট’ বলে আফশোস তসলিমার! কেন?
সৃজিতকে 'স্মার্ট' বলে আফশোস তসলিমার!

নেটফ্লিক্সে সদ্য মুক্তি পাওয়া ‘রে’ দেখে সৃজিত মুখোপাধ্যায়ের (Srijit Mukherji) প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন তসলিমা নাসরিন (Taslima Nasrin)। কিন্তু এ কী, তার চব্বিশ ঘণ্টা গড়াতে না গড়াতেই আফশোস করতে শুরু করলেন লেখিকা! কিন্তু কেন? সৃজিতের পুজো-আচ্চায় বিশ্বাস দেখেই মনোক্ষুণ্ণ হয়েছে তসলিমার।

সম্প্রতি ‘X= প্রেম’-এর মুহুরতের কিছু মুহূর্ত নিজের ফেসবুকে শেয়ার করেছিলেন সৃজিত। যেখানে দেখা গিয়েছে নিয়মমাফিক শ্যুট শুরু করার আগে পুজো করা হয়েছিল। গোটা টিমের সঙ্গে হাসিমুখে ছবি তুলে পোস্ট করেছিলেন সৃজিত। আর ঠিক এই বিষয়টিতেই বেজায় চটে গিয়েছেন তসলিমা। অতঃপর পরিচালককে প্রশংসা করার পর কটাক্ষ করতেও পিছপা হলেন না লেখিকা।

ফেসবুকে তসলিমা জানান, তিনি বিশ্বাস করতে ভালবাসেন যে, যাঁরা স্মার্ট, জ্ঞানী-গুণী, তাঁরা আল্লাহ, ভগবান, ঈশ্বরের মতো বস্তুতে বিশ্বাস করেন না। কিন্তু তাঁর এই বিশ্বাস তখন হোঁচট খায় যখন দেখেন রকেটবিজ্ঞানী খেলনা-রকেট হাতে নিয়ে মন্দিরে যান পুজো দিতে। যেন আসল রকেট উৎক্ষেপণে দুর্ঘটনা না ঘটে। যখন জটিল ব্রেইন সার্জারি করার আগে মসজিদে গিয়ে অলৌকিকের উদ্দেশে কপাল ঠেকান বড় ডাক্তারেরা। যখন বিরাট কোনও শিল্পী তাঁর প্রদর্শনী শুরু হওয়ার আগে গলায় ঝুলিয়ে রাখা ক্রুশবিদ্ধ যীশুতে চুম্বন করেন। তিনি বিস্মিতই হন।

[আরও পড়ুন: Srijit Mukherji: সৃজিতের ‘Ray’ দেখে মুগ্ধ তসলিমা নাসরিন, রিভিউ লিখলেন লেখিকা]

এরপরই লেখিকা সৃজিত-প্রসঙ্গ টেনে ফেসবুকে লেখেন, “সৃজিত মুখার্জির ‘ফরগেট মি নট’ (Forget Me Not) দেখে তাঁকে চূড়ান্ত স্মার্ট বলে রায় দিয়েছি। স্মার্ট মানেই তো আমার চোখে লৌকিকে বিশ্বাসী। অলৌকিকে নয়। কিন্তু বললাম না বার বার আমি হোঁচট খাই! চোখে পড়লো তাঁর একখানা ফেসবুক পোস্ট, তাঁর নতুন ছবির মহরতে ভগবানের মূর্তি, আর তার পাদদেশে কলা, নারকেল, ফুল-টুলের পুজো। ঈশ্বর বিশ্বাসীরাও ট্যালেন্টেড হতে পারেন, তা আমি অস্বীকার করছি না। অথবা সৃজিত ঠিকই নিরীশ্বরবাদী, ছবির প্রযোজক করেছেন পুজোর আয়োজন, প্রযোজকদের তো টাকা-পয়সা থাকলেই হয়, ট্যালেন্ট না থাকলেও চলে! যেহেতু প্রযোজক নেপথ্যে থাকেন, তাই গোটা সাজসজ্জার কৃতিত্ব পরিচালককে দিয়েই অভ্যেস আমাদের।”

সিনেমার শ্যুটিংয়ের আগে পুজো করার এই রীতি মানার নেপথ্যে তসলিমা অবশ্য পুরো দোষ সৃজিতের উপর দিতে নারাজ। তিনি প্রযোজকদেরও কাঠগড়ায় তুলেছেন এর জন্য।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Taslima nasrin criticized srijit mukherji here is why