scorecardresearch

বড় খবর

‘আমাকে বাংলা ছাড়া করার জন্যই বুদ্ধদেবকে পদ্ম সম্মান!’, তসলিমার ‘খোঁচা’ নিয়ে শোরগোল

বুদ্ধদেব ভট্টাচার্যের পদ্ম সম্মান প্রত্যাখ্যান প্রসঙ্গে ‘ফুট কাটলেন’ তসলিমা।

Taslima Nasrin, Buddhadeb Bhattacharjee, তসলিমা নাসরিন, বুদ্ধদেব ভট্টাচার্য, পদ্ম পুরস্কার, bengali news today
তসলিমা নাসরিন, বুদ্ধদেব ভট্টাচার্য

বছর দুয়েক আগেই এক বিস্ফোরক পোস্টে তসলিমা নাসরিন (Taslima Nasrin) দাবি করেছিলেন যে, “আমি বামপন্থী, কিন্তু ওই বামেরাই আমার সবথেকে বড় সর্বনাশ করেছে।” প্রসঙ্গ, লেখিকার ‘দ্বিখণ্ডিত’ বই এবং বাম জমানায় বাংলা থেকে তলসিমার নির্বাসন। দেড় দশক আগের সেই ঘটনা উল্লেখ করেই এবার পদ্ম সম্মান ইস্যুতে তৎকালীন বাংলার মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে বিঁধলেন লেখিকা তসলিমা।

প্রসঙ্গত, গত ৪৮ ঘণ্টায় পদ্ম পুরস্কার নিয়ে নেটদুনিয়ায় শোরগোলের অন্ত নেই। একইদিনে পদ্ম পুরস্কার প্রত্যাখ্যান করেছেন তিন বাঙালি। সেই তালিকায় প্রবাদপ্রতীম কিংবদন্তী গায়িকা সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukherjee) এবং তবলাবাদক শিল্পী অনিন্দ চট্টোপাধ্যায়ের পাশাপাশি রয়েছেন বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বামপন্থী রাজনীতিবিদ বুদ্ধদেব ভট্টাচার্য-ও (Buddhadeb Bhattacharjee)। সেই প্রেক্ষিতেই নেটদুনিয়ার চর্চায় বর্তমানে ‘বাঙালির বুকের পাটা’! মঙ্গলবার সাধারণতন্ত্র দিবসের আগে শেষ বিকেলে পদ্ম পুরস্কারের তালিকায় বুদ্ধদেববাবুর নাম ঘোষণা হতেই, পত্রপাঠ সেই সম্মান প্রত্যাখান করেন তিনি। এরপরই আসরে নামেন তসলিমা নাসরিন।

[আরও পড়ুন: ফুসফুসে সংক্রমণ, SSKM-এ সন্ধ্যা মুখোপাধ্যায়, দেখতে গেলেন মদন মিত্র]

পুরনো প্রসঙ্গ উত্থাপন করে বুদ্ধদেব ভট্টাচার্যকে খোঁচা দিয়ে পিছপা হননি তিনি। তবে রসিকভাবেই বিদ্রুপের সুরে বুদ্ধদেব ভট্টাচার্যের পদ্ম সম্মান প্রত্যাখ্যান নিয়ে পোস্ট করেন তসলিমা। তিনি ফেসবুক পোস্টে লিখেছেন, “এক পরিচিত লোক ফোন করে বলল, ‘বুদ্ধদেব ভট্টাচার্য পদ্মভূষণ পেয়েছেন তোমার বই নিষিদ্ধ করার জন্য আর তোমাকে পশ্চিমবঙ্গ থেকে বের করে দেওয়ার জন্য।’ আমি বললাম, ‘কী সব আজেবাজে কথা বলছো!’ লোকটি বলল, ‘উনি পুরস্কার নেবেন না জানিয়ে দিয়েছেন’। –ও মা, কেন? — অনেক চেষ্টা করেও তোমাকে ভারত থেকে পাকাপাকিভাবে বের করতে না পারার ব্যর্থতার জন্য।”

বাম জমানায় তসলিমাকে বাংলা থেকে বের করে দেওয়া নিয়ে বেজায় শোরগোল হয়েছিল। এমনকী, সেই সময় মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য লেখিকার ‘দ্বিখণ্ডিত’ বইটিও নিষিদ্ধ করে দিয়েছিলেন। যদিও পরে এক সাক্ষাৎকারে তিনি জানান যে, ব্যক্তিগতভাবে তিনি কারও বই নিষিদ্ধ করার বিরুদ্ধে থাকলেও চাপে পড়ে তাঁকে ওই সিদ্ধান্ত নিতে হয়েছিল। শুধু তাই নয়, একজন মহিলা লেখিকাকে রাতারাতি যেভাবে রাজ্য ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছিল বাম সরকারের তরফে, তা নিয়েও বিস্তর সমালোচনা হয়েছিল। অতীতের সেই প্রসঙ্গ টেনেই এবার পদ্ম সম্মান প্রত্যাখ্যান নিয়ে বুদ্ধদেব ভট্টাচার্যকে কটাক্ষ করলেন তসলিমা নাসরিন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Taslima nasrins post after buddhadeb bhattacharjee refused padma award