কড়া প্রতিযোগীতার মুখোমুখি ‘দি অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’

উরি ছাড়াও রজনীকান্তের পেট্টা মুক্তি পেয়েছে এই সপ্তাহে। কিন্তু এই ছবিগুলির দি অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টারের ব্যবসায় প্রভাব ফেলা কঠিন।

By: Mumbai  Updated: Jan 12, 2019, 10:08:08 AM

পরিচালক বিজয় গুট্টের প্রথম ছবি ‘দি অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’। ছবিতে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ভূমিকায় অভিনয় করেছেন অনুপম খের। লেখক সঞ্জয় বারুর লেখা বই দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টারের ওপর ভিত্তি করেই তৈরি হয়েছে এই ছবি। ছবিতে সঞ্জয় বারুর ভূমিকায় দেখা গেছে অক্ষয় খান্নাকে। মুক্তির প্রথম দিনই বক্সঅফিসে ৩ কোটি টাকা আয় করতে পারেন মনমোহন সিংয়ের ওপর তৈরি এই ছবি, এমনটাই ধারণা করা হয়েছিল। বক্সঅফিস আয় প্রসঙ্গে ট্রেড অ্যানালিস্ট গিরিশ জোহর মনে করছেন এই ছবির আয় কিছুটা হলেও ব্যহত হবে উরির কারণে। উরি ছবি তৈরি সার্জিকাল স্ট্রাইক নিয়ে যার প্রধান চরিত্রে রয়েছেন ভিকি কৌশল।

‘দ্য অ্যাক্সিডন্টাল প্রাইম মিনিস্টার’-এর বক্সঅফিস আয় প্রসঙ্গে ট্রেড অ্যানালিস্ট গিরিশ জোহর বলেছিলেন, ‘‘ছবি ঘিরে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে। বিতর্কের জেরেই এ ছবি ঘিরে দর্শকমনে আগ্রহ তৈরি হয়েছে। তাছাড়া ছবিতে রাজনৈতিক উপাদান রয়েছে, যা অনেকেরই কৌতূহল বাড়াবে। মনমোহন সিংয়ের চরিত্রে অনুপম খেরের অভিনয় নিয়েও আগ্রহ রয়েছে। ফলে ছবি ঘিরে অনেক চর্চা হচ্ছে। আশা করা যায়, প্রথম দিন ৩-৪ কোটি টাকা আয় করবে এ ছবি।’’

তবে ইন্ডিয়ান এক্সপ্রেসের চলচ্চিত্র সমালোচক শুভ্রা গুপ্তা এই ছবিকে শূণ্য দিয়েছেন। তিনি লিখেছেন, কিন্তু যা দেখে সত্যিই অবাক লাগে, তা হলো এই ছবিটির চূড়ান্ত দায়সারা, খেলো, ন্যূনতম শিল্পবোধ বর্জিত অভিমুখ। যেন সচেতনভাবে শৈল্পিক দিকটা উপেক্ষা করেই তৈরি করা হয়েছে ছবিটি। প্রায় সবকটি চরিত্রই ক্যারিকেচারের সামিল, মনমোহন (খের) ও বারু (খান্না) সহ। খের বিশেষ করে গোটা ছবিতেই অদ্ভুতভাবে হাঁটেন, মিনমিনে, কাঁপা কাঁপা গলায় কথা বলেন, শরীরী ভাষায় ভয় ও প্রত্যয়ের অভাব স্পষ্ট। একবারও তাঁকে দেখে মনে হচ্ছে না তিনি এমন একজনের ভূমিকায় অভিনয় করছেন, যিনি একবার নয়, দুবারের পূর্ণমেয়াদী প্রধানমন্ত্রী, যাঁর শাসনকালে আর যাই থাক, প্রত্যয়ের অভাব ছিল না।

আরও পড়ুন, ‘অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ নিয়ে কংগ্রেসীদের বিক্ষোভ কলকাতায়

তিনি আরও লেখেন, ‘দি অ্যাকসিডেন্টাল প্রাইম মিনিস্টার’ একটি আপাদমস্তক প্রচারের স্বার্থে তৈরি ছবি, যার প্রধান উদ্দেশ্যই হলো এটি প্রতিপন্ন করা, যে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং একজন দুর্বল, মেরুদণ্ডহীন, গান্ধী পরিবারের দ্বারা পরিচালিত পুতুল ছিলেন। ছবিতে ‘দ্য ফ্যামিলি’ বলেই সম্বোধন করা হয় ওই পরিবারকে প্রতিবার, অনাবশ্যক ‘বিপ’ সহকারে, যদিও ঠোঁট নাড়া থেকে কথাটা বুঝতে আদৌ কোনো অসুবিধে হয় না।

উরি ছাড়াও রজনীকান্তের পেট্টা মুক্তি পেয়েছে এই সপ্তাহে। কিন্তু এই ছবিগুলির দি অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টারের ব্যবসায় প্রভাব ফেলা কঠিন।

Read the full story in English 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook


Title: The Accidental Prime Minister box office collection Day 1:কড়া প্রতিযোগীতার মুখোমুখি

Advertisement