‘অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ নিয়ে কংগ্রেসীদের বিক্ষোভ কলকাতায়

বৌবাজারের আইনক্স হিন্দ সিনেমার সামনে কংগ্রেস সমর্থকদের বিক্ষোভ। তাঁদের দাবী, দেখানো যাবে না 'দি অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার'। প্রতিবাদে কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় সিনেমা হল চত্বর।

By: Kolkata  Updated: Jan 11, 2019, 2:26:27 PM

শুক্রবারই মুক্তি পেয়েছে বিতর্কিত ছবি ‘দি অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’। আর ছবি মুক্তির প্রাক্কালেই খোদ কলকাতা শহরে ছবি দেখানোকে কেন্দ্র করে উত্তপ্ত হল পরিস্থিতি। বৌবাজারের হিন্দ সিনেমার সামনে কংগ্রেস সমর্থকদের বিক্ষোভ। তাঁদের দাবী, এই ছবি দেখানো যাবে না। কার্যত রণক্ষেত্রের চেহারা নিয়েছিল সিনেমা হল চত্বর। লালবাজারের ঢিল ছোড়া দূরত্বেই ঘটে এই কাণ্ড। বিক্ষোভকারীরা সংখ্যায় ছিলেন চল্লিশ থেকে পঞ্চাশ জন। পরে পুলিশ নামলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। কিন্তু ১০ থেকে ১৫ মিনিট ছবি চলার পর বন্ধ করে দেন হল কর্তৃপক্ষ। জানানো হয়, “নিরাপত্তার কারণে” ছবি দেখানো যাবে না।

প্রথম থেকেই কংগ্রেসের অভিযোগ, এই ছবি আসলে তাদের দলের বিরুদ্ধে বিজেপি-র উদ্দেশ্যপ্রণোদিত প্রচার। ২৭ ডিসেম্বর ছবিটির ট্রেলার সামনে আসার পর থেকেই এ নিয়ে তুমুল রাজনৈতিক বিতর্ক শুরু হয়েছিল। এবার তারই বহিঃপ্রকাশ দেখা গেল কলকাতা শহরে। বিক্ষোভকারীদের একজন বললেন, “অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার” ছবিটা মনমোহন সিংকে কলুষিত করার জন্য তৈরি করেছে বিজেপি। এর কারণেই প্রতিবাদ করছি আমরা। উনি আমাদের দেশের সম্মানীয় প্রধানমন্ত্রী ছিলেন। আজ যখন মোদী সরকার বিভিন্ন রাজ্যে হারছে, তখন এই ধরনের পদক্ষেপ নিচ্ছে। সিনেমা হলের সামনে প্রতিবাদ করছি কারণ এই ছবি আমরা চলতে দেব না।”

পুলিশে পুলিশে ছয়লাপ সিনেমা হল চত্বর। ছবি: দেবস্মিতা দাস, ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা

প্রসঙ্গত, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে নিয়ে তৈরি হয়েছে এই ছবি। এবং এই পলিটিক্যাল ড্রামায় প্রধান ভূমিকায় রয়েছেন অনুপম খের। পরিচালনায় নবাগত বিজয় রত্নাকর গুট্টে। ২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত মনমোহন সিং-এর প্রধানমন্ত্রীত্বের সময়কালের উপর ভিত্তি করে তৈরি হয়েছে ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’। ২০০৪ থেকে ২০০৮ পর্যন্ত তৎকালীন প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা হিসাবে কর্মরত সঞ্জয় বারুর একটি বই-এর উপর ভিত্তি করেই তৈরি হয়েছে ছবিটি। এতে বারুর চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় খান্না। ঘটনায় মুখ্য়মন্ত্রী বারাসাতে বললেন, ”অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টারে বিকৃত তথ্য আছে, সেটা নিয়ে মাতামাতি করার প্রয়োজন নেই। এরপর তৈরি হবে ডিজাস্টার প্রাইম মিনিস্টার”।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook


Title: The Accidental Prime Minister: নিয়ে কংগ্রেসীদের ঝামেলা কলকাতায়

Advertisement