বড় খবর

অনলাইনে ফাঁস ‘দ্য লায়ন কিং’

ডোনাল্ড গ্রোভার, বেয়ন্সে নোলস, চিউইটেলদের ছবি ‘দ্য লায়ন কিং’-ফাঁস হল অনলাইনে। কুখ্যাত পাইরেসি সাইট তামিলরকার্সের হাত থেকে বাঁচানো গেলনা এই ছবিকেও।

the lion king
অনলাইনে ফাঁস 'দ্য লায়ন কিং'।

ভারতে মুক্তি দিনই পাইরেসির খপ্পরে ‘দ্য লায়ন কিং’। কুখ্যাত পাইরসি সাইট তামিলরকার্স অনলাইনে লিক করল এই ছবি। ১৯৯৪ সালের ক্লাসিক অ্যানিমেশন ছবির আপডেটেট ভার্সেন ‘দ্য লায়ন কিং’। ডোনাল্ড গ্রোভার, বেয়ন্সে নোলস, চিউইটেলদের ছবি ‘দ্য লায়ন কিং’-ফাঁস হল অনলাইনে। তামিলরকার্সের হাত থেকে বাঁচানো গেলনা এই ছবিকেও।

তবে কেবলমাত্র ‘দ্য লায়ন কিং’ নয়, সম্প্রতি মুক্তি পাওয়া সমস্ত নতুন ছবি অনলাইনে ফাঁস করেছে তামিলরকার্স। ‘সুপার থার্টি’, ‘আর্টিকল ১৫’,‘স্পাইডার ম্যান ফার ফ্রম হোম’, ‘ওহ বেবি’, ‘কবীর সিং’য়ের মতো ছবিও তাদের শিকার থেকে বাঁচতে পারেনি। বেআইনিভাবে ছবি ডাউনলোড ও পাইরেসি কঠোর হাতে আটকানোর পরও এই ধরনের ঘটনা সিনেমা ব্যবসায়ীদের কাছে আতঙ্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন, দ্য লায়ন কিং: ডিজনি ক্লাসিকের এই রিমেকের বক্সঅফিস ওপেনিং ছাপ ফেলবে

প্রসঙ্গত, পাইরেসি আটকানো অত্যন্ত কঠিন কাজ হওয়ায় আইন থাকা সত্ত্বেও বারংবার এ ঘটনা ঘটছে। ১৯৫৭ সালের কপিরাইট আইন সারা দেশেই প্রযোজ্য। এই আইন অনুযায়ী, কেউ প্রথমবারের জন্য অপরাধী সাব্যস্ত হলে ৬ মাস থেকে তিন বছরের জন্য কারাবাস হতে পারে। জরিমানা হতে পারে ৫০ হাজার টাকা থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত।

ইন্ডিয়ান এক্সপ্রেসর চলচ্চিত্র সমালোচক ছবিটকে ৩.৫ রেটিং দিয়েছেন। তিনি লিখেছেন, বাকবিতণ্ডা সম্পর্কে বোধহয় একটু বেশিই সচেতন ফ্যাভরো, যার ফলে তাঁর ‘লায়ন কিং’ ১৯৯৪-এর ছবির প্রায় অবিকল অনুকরণ – প্রতিটা শট, প্রতিটা গান। আক্ষেপ একটাই, ‘বাস্তবতার’ দাবিতে এবারে পশুকুল তুলনায় অসুন্দর, এবং স্ক্রিপ্টের চাহিদা অনুযায়ী আবেগের প্রকাশে অক্ষম। জেরেমি আয়রনসের কুৎসিত অথচ নিখুঁত ‘স্কার’-এর ভক্তদের এজিওফরের প্রাণপণ প্রচেষ্টায় সন্তুষ্ট হওয়ার কথা নয়।

আরও পড়ুন, গ্যাব্রিয়েলা ও অর্জুন রামপালের জীবনে এল প্রথম সন্তান

সিম্বা, মুফাসা, এবং স্কার-কে বাদ দিয়ে বাকি চরিত্রদের নবরূপায়ণে অবশ্য অপেক্ষাকৃত স্বচ্ছন্দ এই ছবি, সৌজন্যে কিছু নতুন দৃশ্য, কিছু বাড়তি সংলাপ, এবং আরও কিছু সংযোজন, যেমন বেয়ন্সের আরও অনেকটা প্রত্যয়ী নালা, রোগেন-আইখনারের পুম্বা-টিমন জুটির খুনসুটি, এবং আগের মতোই হাড় হিম করা হায়েনাদের ভূমিকায় কীগান-মাইকেল কী এবং এরিক আন্দ্রে।

ছবির আয়ের অঙ্ক বলছে কোনও পাইরেসির থাবায় নষ্ট হওয়ার নয় সিম্বা-মুসাফার সঙ্গে দর্শকের রসায়ন।

Read the full story in English 

Web Title: The lion king full movie leaked online by tamilrockers

Next Story
বাংলা ওয়েব সিরিজে বরখা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com