বীরেন্দ্রকৃষ্ণের বদলে উত্তম, প্রকাশ্যে ‘মহালয়া’র ট্রেলার

ঐতিহাসিক ঘটনাকে নিয়েই তৈরি হয়েছে পরিচালক সৌমিক হালদারের ছবি 'মহালয়া'। ছবির ঝলকেই বোঝা গেল, পুরনো স্মৃতিকে চাগিয়ে তুলবে এই ছবি।

By: Kolkata  Updated: Feb 12, 2019, 12:19:34 PM

প্রথম পোস্টার তৈরি হয়েছিল খবরের কাগজের আদলে। ‘বীরেন্দ্রকৃষ্ণের বদলে উত্তম, উত্তাল বাংলা’ এই শিরোনামের কল্যাণে দর্শকের দৃষ্টি আকর্ষণ করে এই ছবি। এবার মুক্তি পেল ‘মহালয়া’র ট্রেলার। ঐতিহাসিক এই ঘটনাকে নিয়েই তৈরি হয়েছে পরিচালক সৌমিক হালদারের ছবি ‘মহালয়া’। ছবির ঝলকেই বোঝা গেল, পুরনো স্মৃতিকে চাগিয়ে তুলবে এই ছবি। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সংলাপ দিয়ে শুরু হয় ট্রেলার। দেখে বোঝা যাচ্ছে, উত্তম কুমার হিসেবে যিশু সেনগুপ্তকে ভেবেচিন্তেই বেছেছেন পরিচালক।

আরও পড়ুন: ‘নগরকীর্তন’ নিয়ে আলাপচারিতায় কৌশিক গঙ্গোপাধ্যায় ও ঋত্বিক

সোশাল মিডিয়ার দৌরাত্ম্য ছিল না সেসময়, তবুও উত্তম কুমারের পাঠের বিরুদ্ধে বিপুল প্রতিবাদের জেরে অল ইন্ডিয়া রেডিও কর্তৃপক্ষ বাধ্য হয়েছিলেন সিদ্ধান্ত বদলাতে। ঠিক কী ছিল সেই সিন্ধান্ত? ১৯৭৬ সালে বীরেন্দ্রকৃষ্ণবাবুর পরিবর্তে উত্তম কুমারকে দিয়ে মহালয়ার পাঠ করানোর কথা ভাবা হয়। ‘মহিষাসুরমর্দিনী’-র বদলে সম্প্রচারিত হয় ‘দুর্গা দুর্গতিনাশিনী’। কণ্ঠস্বর উত্তম কুমারের। কিন্তু জনগণ সপাটে প্রত্যাখান করেন। পরে সেই বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রকেই ফিরিয়ে আনতে হয় আকাশবাণীকে।

ছবিতে বীরেন্দ্রকৃষ্ণের ভূমিকায় রয়েছেন শুভাশিস মুখোপাধ্যায়। প্রসঙ্গত, ২০১৮ সালে একসঙ্গে ছ’টা ছবির কথা ঘোষণা করেছিল প্রসেনজিতের প্রযোজনা সংস্থা এনআইডিয়াজ। ‘মহালয়া’ সেই তালিকায় দ্বিতীয় ছবি। আগামী ১ মার্চ মুক্তি পাবে ‘মহালয়া’।

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Entertainment News in Bengali.


Title: Mahalaya radio play: বীরেন্দ্রকৃষ্ণের বদলে উত্তম, প্রকাশ্যে 'মহালয়া'র ট্রেলার

Advertisement

ট্রেন্ডিং