scorecardresearch

‘কোহিনুরের সঙ্গে বিজয়-ললিতকেও পাঠান..’, ব্রিটেনকে ‘অমূল্য রত্ন’ ফেরানোর আর্জি টুইঙ্কেলের!

রাজ-পরিবারের কাছে এ কী ধরনের দাবি জানালেন অক্ষয়-পত্নী?

twinkle khanna, twinkle khanna news, kohinoor diamond, twinkle khanna kohinoor, টুইঙ্কেল খান্না, টুইঙ্কেল খান্না কোহিনুর, টুইঙ্কেল খান্না নিউজ, টুইঙ্কেল খান্না খবর, king charles three, kohinoor diamond india, kohinoor bring back to india
টুইঙ্কেল খান্না

ফেরত দিন, এক্ষুনি ফেরত দিন? হঠাৎ করে গ্রেট ব্রিটেনের রাজ পরিবারের কাছে কী ফেরত চাইলেন টুইঙ্কেল? আর কেনই না চাইলেন?

শেষ সপ্তাহে আলোচনায় কিং চার্লসের রাজ্য অভিষেক। আর লন্ডন রাজ পরিবারে কিছু ঘটনা ঘটলেই ভারতীয়দের মনে পরে কোহিনূরের কথা। ৮০০ বছর আগে কৃষ্ণা নদীর তীরে পাওয়া গিয়েছিল এই কোহিনুর। ভারতের প্রচুর সম্রাট রাজাদের পর সেটি রানী ভিক্টোরিয়ার হাতে গিয়ে পরে। এবং তারপর সেটি পাড়ি দেয় সুদূর ব্রিটেনে। বেশকিছু বছর ধরেই ব্রিটেনের কাছে এই অমূল্য পাথর ফিরিয়ে দেওয়ার আর্জি জানাচ্ছে ভারত। সেই নিয়েই আবারও আওয়াজ উঠেছে।

এবার, সেই দলেই গলা মিলিয়েছেন অক্ষয় কুমারের স্ত্রী টুইঙ্কেল। যদিও, চার্লসের মুকুটে কোহিনুর থাকবে না বলেই জানিয়েছিল রাজ পরিবার। টুইঙ্কেল ঘটনা প্রসঙ্গে এক আর্টিকেলে লিখেছেন, “ভারতীয়দের এই অনুষ্ঠানেও কোহিনুর ফেরত চাওয়া থেকে বিরত রাখা যায় নি। তবে, আমি এটুকুই বলব শুধু এই কোহিনুর নয়, আরও দুটো অমূল্য রত্ন রয়েছে আপনাদের দেশে। বিজয় মালিয়া এবং ললিত মোদী… ওই দুটোকেও ফেরত দিন।”

দীর্ঘদিন এই কোহিনুর রাখা ছিল লন্ডন টাওয়ারে। এটিকে অ্যান্টি কলোনিয়াল প্রতীক হিসেবেই রাখা হয়েছিল। যদিও, সেটিকে অনেকবার ফেরত চেয়েও কাজের কাজ কিছুই হয়নি। তবে, শুধু কোহিনুর নয় ভারতের আরও অনেক সম্পত্তি ব্রিটেনে রয়েছে, যেগুলি ফিরিয়ে আনার জন্য নানা প্রক্রিয়া শুরু করবে ভারত সরকার।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Twinkle khanna asked brits empire return two anmol ratan with kohinoor