‘দত্তা’-র শুটিং শুরু নিয়ে অনিশ্চয়তা!

ছবির কাজ অসম্পূর্ণ রেখেই পত্রপাঠ বাংলাদেশে ফিরে গিয়েছিলেন অভিনেতা ফেরদৌস। মাত্র কুড়ি শতাংশ এগিয়েছিল ছবির কাজ, বাকিটাতে এখনও হাত দিতে পারেননি পরিচালক।

By: Kolkata  Updated: July 14, 2019, 04:11:33 PM

লোকসভা নির্বাচন মিটে গিয়েছে মাস দুই হতে চলল। কিন্তু বাংলাদেশী অভিনেতা ফেরদৌসের ভারতে ফেরার কোনও ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। আর সে কারণেই মূলত আটকে রয়েছে ঋতুপর্ণা সেনগুপ্ত অভিনীত ‘দত্তা’ ছবির শুটিং। প্রসঙ্গত, নির্বাচন চলাকালীন ভারতে ছিলেন ফেরদৌস। আর সেই সময়েই রাজনৈতিক প্রচারে অংশ নেন অভিনেতা। তারপরেই বিপত্তির সূত্রপাত। কাঁটাতারের ভেদাভেদ মুছে দর্শকদের মন জয় করা অভিনেতাই বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রের উৎসবে ‘প্রচার করে’ রীতিমতো বিপাকে পড়েছিলেন। এতটাই, যে তাঁর ভিসা বাতিল করে দিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রক।

ছবির কাজ অসম্পূর্ণ রেখেই পত্রপাঠ বাংলাদেশে ফিরে গিয়েছিলেন অভিনেতা। মাত্র কুড়ি শতাংশ এগিয়েছিল ছবির কাজ, বাকিটাতে এখনও হাত দিতে পারেননি পরিচালক। আগেই নির্মল চক্রবর্তী জানিয়েছিলেন, “আমার ছবির প্রায় ৮০ শতাংশ ইনডোরের কাজ বাকি। জুনে আবার শুটিং শুরু করার প্ল্যান আছে। আশা করছি ততদিনে সবটা মিটে যাবে। প্রায় ২০ বছর ধরে ফেরদৌস কলকাতায় আসছে, কাজ করছে। একটা নির্বাচনী প্রচারে অংশ নিয়েছে, তার জন্য ক্ষমাও প্রার্থনা করেছে। মনে হচ্ছে ঠিক হয়ে যাবে।” এদিকে জুন পেরিয়ে জুলাই, এখনও সেই রকম কোনও আশা দেখতে পাওয়া যাচ্ছে না।

আরও পড়ুন, রোজভ্যালিকাণ্ডে প্রসেনজিতের পর ঋতুপর্ণাকে তলব ইডির

পরিচালক নির্মল চক্রবর্তীর সঙ্গে আবারও যোগাযোগ করা হলে তিনি বলেন, ”যে বাড়িটাতে শুটিং করব সেটা প্রায় অক্টোবর পর্যন্ত বুক রয়েছে। সুতরাং, আমাদের হাতে খানিকটা সময় রয়েছে। তারপরেও ফেরদৌস ভারতে আসতে না পারলে আমাদের অন্য কিছু ভাবতে হবে। তবে এখনই কিছু গুরুতর ভাবছিনা।”

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস ‘দত্তা’ অবলম্বনে বাংলা ছবি। প্রায় ৪০ বছর আগে ১৯৭৮ সালে বাংলাতেই অজয় করের পরিচালনায় মুক্তি পেয়েছিল আরেক ‘দত্তা’। সেখানে কিংবদন্তী নায়িকা সুচিত্রা সেনকে দেখা গিয়েছিল বিজয়ার চরিত্রে। ছবিতে তাঁর সঙ্গে ছিলেন শমিত ভঞ্জ, সৌমিত্র চট্টোপাধ্যায়রা। এবারের ‘দত্তা’-র পরিচালনার দায়িত্ব কাঁধে নিয়েছেন নির্মল চক্রবর্তী।

আরও পড়ুন, মায়ের জন্যই আংটি পরা! ‘বিশ্বাস’ ও ‘অন্ধবিশ্বাস’ নিয়ে কী বললেন প্রসেনজিৎ?

ছবিতে ঋতুপর্ণা ছাড়াও ছিলেন ফিরদৌস। রয়েছেন জয় সেনগুপ্ত এবং রাসবিহারীর ভূমিকায় দেখা যাবে বর্ষীয়ান চরিত্রাভিনেতা বিশ্বজিৎ চক্রবর্তীকে। নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত ‘দত্তা’-র ভবিষ্যত অনিশ্চিতই ছিল। কিন্তু এতদিন কেটে যাওয়ার পরও শুটিং নিয়ে কোনও উচ্চবাচ্য শোনা যাচ্ছেনা। ফেরদৌস না ফিরলে কী অন্যকোন ব্যবস্থা নেবে টিম দত্তা? সে সম্ভবনা অবশ্য উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Uncertainty regarding the shooting of dutta

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং