বড় খবর

ইংরেজি জানেন না ‘জুন আন্টি’! নেটিজেনকে ‘একহাত নিলেন’ উষসী চক্রবর্তী

“এ রাজ্যে এখনও উচ্চশিক্ষা মাতৃভাষায় সম্ভব”, টেলি-অভিনেত্রীর উত্তর মন কেড়েছে নেটজনতার। পাল্টা উত্তরে ঠিক কী বললেন বাম মতাদর্শে বিশ্বাসে নায়িকা?

Usashie Chakraborty

কী মুশকিল! হাতে সস্তার ইন্টারনেট পেয়ে বর্তমানে কী-ই না করছেন নেটিজেনরা। তারকাদের বডি শেমিং থেকে শুরু করে তাঁদের চরিত্রহনন, এমনকী শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলতেও ছাড়ছেন না! এমনই এক অভিযোগ উড়ে আসে টেলিদর্শকদের ‘চক্ষুশূল’ ‘শ্রীময়ী’ ধারাবাহিকের জনপ্রিয় ‘জুন আন্টি’ ওরফে উষসী চক্রবর্তীর (Usashie Chakraborty) কাছে। এক নেটজনতার মন্তব্য, “উষসীর ইংরেজি উচ্চারণ নাকি ভয়ংকর!!” বুঝুন কাণ্ড! টলিউড (Tollywood) ইন্ডাস্ট্রিতে যাঁর শিক্ষার মাপকাঠির ধারেকাছে খুব কম লোকই রয়েছেন, তাঁর বিরুদ্ধে কিনা এমন অভিযোগ! অতঃপর নেটদুনিয়ায় নীতিপুলিশের ডেস্ক বসানো সেই নেটজনতার তরফে এমন উড়ো অভিযোগ আসতেই পাল্টা কষিয়ে দিলেন উষসী।

তবে কোনওরকম কটু মন্তব্য নয়। এক্কেবারে সুচারুভাষায় বিঁধলেন বামপন্থী মনোভাবাপন্ন অভিনেত্রী। ওই নেটিজেনের উদ্দেশে উষসীর উত্তর, “হ্যাঁ, ঠিকই বলেছেন। বাংলা মিডিয়ামে পড়েছি তো- সরকারি স্কুলে। ক্লাস সিক্স থেকে ইংরেজি ছিল, তাই বোধহয় উচ্চারণটা তেমন শেখা হয়নি। আসলে বাবার পয়সা ছিল না ইংরেজি স্কুলে ভর্তি করার আর মতাদর্শগতভাবে বিশ্বাস করতেন সন্তানকে বাংলা স্কুলে পড়াবেন, তাই সরকারি স্কুলে পড়িয়েছিলেন। তবে কি জানেন তো, ইংরেজি উচ্চারণের সঙ্গে লেখাপড়ার তেমন সম্পর্ক নেই। তাই আটকায়নি। সেন্ট জেভিয়ার্স থেকে অর্থনীতির স্নাতক হয়েছি। তারপর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। যতটুকু ইংরেজি জানি তাতে স্নাতকোত্তরে ফার্স্টক্লাস পেতে অসুবিধে হয়নি। এরপর যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে এম ফিল করেছি মানবী বিদ্যাচর্চায়। সেখানেও দ্বিতীয় স্থান পেয়েছিলাম। আপাতত পি এইচ উপরোক্ত বিশ্ববিদ্যালয় থেকেই জমা দিয়েছি। আশা করছি, কিছুদিনের মধ্যেই ডক্টরেট পাব। এ রাজ্যে এখনও উচ্চশিক্ষা মাতৃভাষায় সম্ভব।”

এখানেই থামেননি উষসী। ওই নেটিজেনের ইংরেজি এবং মাতৃভাষা জ্ঞান নিয়েও যথার্থ উত্তর কষিয়েছেন। বললেন, “আপনার মাতৃভাষায় বুৎপত্তি নিশ্চয়ই ইংরেজির মতোই ভাল…!”

প্রসঙ্গত, উষসী চক্রবর্তী রাজ্যের প্রাক্তন প্রয়াত মন্ত্রী শ্যামল চক্রবর্তীর মেয়ে। যিনি কিনা বাম শিবিরের ডাকসাইটে নেতা ছিলেন। তাই বাম মতাদর্শে বিশ্বাসী থাকায় ইংরেজি স্কুলের পঠন-পাঠন এবং চাকচিক্য ছিল না-পসন্দ। অতঃপর মেয়েকেও বাংলা মাধ্যমেই পড়াশোনা করিয়েছিলেন। এই প্রেক্ষিতেই নেটিজেনের কাছে সেকথাও তুলে ধরেছেন উষসী।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Usashie chakraborty gave befitting reply to netizen

Next Story
‘ভূমিকন্যা’ অগ্নিমিত্রাতেই ভরসা বিজেপির, আসানসোল দক্ষিণে চাপ বাড়ল তৃণমূলের সায়নীর!saayoni
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X