scorecardresearch

বড় খবর

‘সাম্প্রদায়িক হিংসা ছড়াবেন না’, ‘লাভ জিহাদ’কে ‘তামাশা’ বলে কটাক্ষ নাসিরুদ্দিন শাহর

উত্তরপ্রদেশে লাভ জিহাদ’-এর ঘটনা নিয়ে ক্ষুব্ধ প্রবীণ অভিনেতা। কী বললেন?

naseeruddin shah
‘লাভ জিহাদ’-এর নামে দেশে হিন্দু এবং মুসলিমদের মধ্যে বিভাজন তৈরি করা হচ্ছে, তা নিয়ে ক্ষুব্ধ নাসিরুদ্দিন শাহ (Naseeruddin Shah)। সাম্প্রতিককালে উত্তরপ্রদেশেই এই লাভ জিহাদের রোষে পড়ে একাধিক প্রাণ গিয়েছে। যে প্রচলিত বিশ্বাসকে রীতিমতো ‘তামাশা’ বলেই কটাক্ষ করলেন অভিনেতা।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ‘লাভ জিহাদ’ প্রসঙ্গে নিজের ক্ষোভ উগরে দেন বলিউডের প্রবীণ এই অভিনেতা। ধর্মের নামে দেশে যে ভেদাভেদ সৃষ্টি করা হচ্ছে কিংবা বহু বছর ধরে হয়ে আসছে, তা নিয়ে যে যথেষ্ট ক্ষোভ রয়েছে তাঁর, তার ইঙ্গিত মিলল অভিনেতার মন্তব্যেই। এমনকী, ভিনধর্মী বিয়ের ক্ষেত্রেও তিনি ধর্মান্তরিতকরণে বিশ্বাসী নন। এপ্রসঙ্গে নাসিরুদ্দিন বলেছেন, “যাঁরা এই ‘লাভ জিহাদ’ নামে শব্দবন্ধটার সৃষ্টি করেছিলেন, আমার ধারণা তাঁরা আদতেও ‘জিহাদ’ কথাটার মানেই জানেন না।”

প্রসঙ্গত, নাসিরুদ্দিন নিজেও মুসলিম ধর্মাবলম্বী হয়ে একজন হিন্দুকে বিয়ে করেছেন। তাঁদের ভালবাসার ক্ষেত্রে যে ধর্ম অন্তরায় হয়ে দাঁড়ায়নি, সেকথাও জানিয়েছেন অভিনেতা। এমনকী, বিয়ের পরও চিরকাল তিনি স্ত্রী রত্না পাঠকের ধর্মবিশ্বাসকে সম্মান করে এসেছেন বলেই জানিয়েছেন। নিজের বিয়ের প্রসঙ্গ টেনে এনে নাসিরুদ্দিন শাহ এও বলেছেন যে, হিন্দু মেয়েকে (রত্না পাঠক) বিয়ে করার সময়ে অভিনেতার কাছেও জানতে চাওয়া হয়েছিল যে, পাত্রীর ধর্ম পরিবর্তন করা হবে কি না! তখনই সটান ‘না’ করে দিয়েছিলেন তিনি।

নাসিরুদ্দিন শাহর কথায়, “আমার মা একজন রক্ষণশীল মুসলিম পরিবারের মেয়ে ছিলেন। তাঁর প্রথাগত শিক্ষাও বেশি দূর নয়। তবে তিনিও বিয়ের পর রত্নার ধর্ম পরিবর্তনের বিপক্ষে ছিলেন।” সন্তানদেরও যে তিনি সেই শিক্ষাতেই বড় করেছেন সেকথাও জানান অভিনেতা।

“আমরা আমাদের সন্তানদের সব ধর্মকেই সম্মান করতে শিখিয়েছি। কখনও কোনও বিষয় নিয়ে বলিনি যে, এটা কোনও নির্দিষ্ট ধর্মের অন্তর্গত। আমি সবসময় বিশ্বাস করি এসেছি যে, মানুষের দ্বারা সৃষ্টি করা এই বিভেদগুলো ধীরে ধীরে একদিন ম্লান হয়ে যাবে। পাশাপাশি আমার ধারণা যে, একজন হিন্দু মহিলার সঙ্গে আমার বৈবাহিক সম্পর্ক নিঃসন্দেহে একটা স্বাস্থ্যকর নজির গড়ে তুলবে”, মন্তব্য প্রবীণ বলিউড অভিনেতার।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Veteran actor naseeruddin shah expresses his views on love jihad