scorecardresearch

বড় খবর

চলে গেলেন ‘শোলে’ ছবির কালিয়া

Viju Khote: শোলে-সহ বলিউডের বহু বিখ্যাত ছবিতে অভিনয় করেছেন বিজু খোটে। সোমবার ৩০ সেপ্টেম্বর প্রয়াত হলেন এই বর্ষীয়ান অভিনেতা।

Veteran Bollywood actor Viju Khote Kalia of Sholay is no more
বিজু খোটে। ছবি (এক্সপ্রেস আর্কাইভ থেকে)

Vijiu Khote dies at 77: বলিউডের অন্যতম বিখ্যাত ফিল্মি পরিবারের সদস্য এবং বলিউড ছবির বিশিষ্ট চরিত্রাভিনেতা বিজু খোটের জীবনাবসান হল সোমবার ৩০ সেপ্টেম্বর। তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। ১৯৬৪ সালেল ছবি ‘ইয়া মালাক’ দিয়ে অভিনয় জীবন শুরু হয় তাঁর। ‘শোলে’, ‘কুরবানি’, ‘নাগিনা’, ‘কেয়ামত সে কেয়ামত তক’, ‘আন্দাজ আপনা আপনা’– বলিউডের বহু সুপারহিট ছবিতেই গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন তিনি।

তবে বলিউড-দর্শক তাঁকে সবচেয়ে বেশি মনে রাখবেন ‘শোলে’ ছবির কালিয়া চরিত্রটির জন্য। গব্বরের ডানহাত কালিয়া-র সঙ্গে গব্বরের সংলাপ অনেকেরই ঠোঁটস্থ। এবং ওই ছবিতে প্রয়াত বিজু খোটে-র একটি সংলাপ– ‘সর্দার ম্যায়নে আপ কা নমক খায়া হ্যায়’– বলিউডের সবচেয়ে জনপ্রিয় সংলাপগুলির অন্যতম বলে মনে করা হয়।

আরও পড়ুন: যখন দেওয়ালে পিঠ ঠেকে যায়, তখন বোধহয় ভগবানই শক্তি দেন: পল্লবী

একইভাবে জনপ্রিয় হয়েছিল ‘আন্দাজ আপনা আপনা’ ছবিতে তাঁর সংলাপ– ‘গলতি সে মিসটেক হো গয়া’। প্রায় তিনশোরও বেশি হিন্দি ও মারাঠি ছবিতে অভিনয় করেছেন বিজু খোটে। পাশাপাশি দীর্ঘ সময় ধরে মারাঠি থিয়েটারে অভিনয় করেছেন। তাঁকে শেষ দেখা যায় ২০১৮-র ছবি ‘জানে কিঁউ দে ইয়ারো’-তে। এছাড়া ‘গোলমাল ৩’ (২০১০), ‘অতিথি তুম কব যাওগে’ (২০১০) এবং ‘অজব প্রেম কি গজব কাহানি’ (২০০৯)।

তাঁর দিদি, অভিনেত্রী শুভা খোটে, হিন্দি ছবির বিশিষ্ট চরিত্রাভিনেত্রী, এখনও জীবিত।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Veteran bollywood actor viju khote kalia of sholay is no more