scorecardresearch

বড় খবর

‘খান’ পদবীর জন্য ভুগতে হতে পারে! আগেভাগেই সন্তানদের ধর্মনিরপেক্ষতার পাঠ দেন শাহরুখ

মাদককাণ্ডে ছেলে আরিয়ান খান জেলে। প্রশ্নের মুখে শাহরুখ-গৌরীর শিক্ষা-রুচি।

‘খান’ পদবীর জন্য ভুগতে হতে পারে! আগেভাগেই সন্তানদের ধর্মনিরপেক্ষতার পাঠ দেন শাহরুখ
আগেভাগেই সন্তানদের ধর্মনিরপেক্ষতার পাঠ দেন শাহরুখ

“সবার আগে তোমাদের পরিচয়, তোমরা ভারতীয়। মানবিকতাই তোমাদের পরম ধর্ম…”, সন্তানদের এই শিক্ষা দিয়েই বড় করে তুলেছেন শাহরুখ খান (Shah Rukh Khan)। আর আজ যখন মাদককাণ্ডে জড়িয়ে আর্থার রোডের জেলে দিন কাটাচ্ছেন ছেলে আরিয়ান খান (Aryan Khan), তখন সন্তানদের প্রতি কিং খানের সেই বার্তাতেই প্রাসঙ্গিকতা খুঁজে বেড়াচ্ছেন অনুরাগীরা। মুম্বই ইন্ডাস্ট্রিতে তিল তিল করে গড়ে তোলা তিন দশকের সাম্রাজ্যে আজ আঁচ পড়েছে, অনেক আগেই শাহরুখ আন্দাজ করতে পেরেছিলেন যে তাঁর ‘খান’ পদবীর জন্য ভুগতে হতে পারে সন্তানদের। এমন আশঙ্কার কথা নিজেই এক সাক্ষাৎকারে শেয়ার করেছিলেন অভিনেতা।

শাহরুখ তাঁর সন্তানদের নামও রেখেছেন ধর্মনিরপেক্ষ মনোভাব নিয়েই। বড় ছেলের নাম আরিয়ান। মেয়ের নাম সুহানা। আর ছোট ছেলের নাম আব্রাম। এক সাক্ষাৎকারে কিং খান জানিয়েছিলেন, “আমার সন্তানরা মাঝেমধ্যেই বিভ্রান্ত হয়ে জিজ্ঞাসা করে যে, আচ্ছা বাবা, আমাদের ধর্ম কী? আর ঠিক হিন্দি সিনেমার চেনা হিরোর মতোই আমি চোখ ঘুরিয়ে ওপর দিকে তাকিয়ে আমার দার্শনিক ভাবনা আওড়াই। আমি ওদের বলি- তোমরা আগে ভারতীয়। এটার তোমাদের সর্বপ্রথম পরিচয়। তোমাদের ধর্ম মানবতা। আর নাহলে পুরনো হিন্দি ছবির গান গেয়ে ওদের শোনাতাম- ‘তু হিন্দু বনেগা না মুসলিম বনেগা- ইনসান কি অওলাদ ইনসান বনেগা…’ তাও আবার গঙ্গম স্টাইলে।”

[আরও পড়ুন: ‘এটা কোনও প্রোডাকশন হাউজ নয়’ NCB অফিসে দেরি করে যাওয়ার অনন্যাকে ধমক!]

শুধু তাই নয়, আরেক সাক্ষাৎকারে শাহরুখ খোদ সংশয় প্রকাশ করেছিলেন যে, তাঁর নাম-যশের জন্য ভুগতে হতে পারে সন্তানদের। কিং খান বলেছিলেন, “সন্তান পালন করার সিদ্ধান্ত নেওয়া মানে আমার কাছে আমার শরীরের থেকে হৃদয়ের একটা টুকরোকে বাইরে হাঁটতে দেওয়া। ঘনিষ্ঠদের সঙ্গে আমার সম্পর্ককে আমি এভাবেই পর্যালোচনা করি। কখনও যদি দেখি কোনও চলন্ত গাড়ি আমার সন্তানদের দিকে ছুটে আসছে, তাহলে নিজেই ওই চলন্ত গাড়ির সামনে দাঁড়িয়ে যাব। কিন্তু ওদের ওপর কোনও আঁচ আসতে দেব না। আমার সবথেকে বড় ভয়, আমার নাম-ডাকের জন্য কখনও ওদের জীবন নষ্ট না হয়। আমি সেটা কখনও হতে দেব না। আমার ছায়ার বাইরেও যাতে ওরা স্বচ্ছ্বলভাবে চলতে পারে, তার ব্যবস্থা করা আমার কর্তব্য। আমার কাছে সবার আগে আমার সন্তানরা, বাকি সব পরে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: When shah rukh khan spoke about giving his kids pan religious names