scorecardresearch

বড় খবর

একদিকে ডাইনি, অন্যদিকে বিজ্ঞান! দর্শক ঘাবড়ে যাবেন না তো?

Bengali Television, Nojor, Aloukik Na Loukik: টেলিপর্দায় একদিকে যখন গাছ বেয়ে ওঠা ডাইনির গল্প চলছে অন্য়দিকে সেই চ্য়ানেলেই আসছে বিজ্ঞান ও যুক্তিবাদ নিয়ে নতুন ধারাবাহিক।

Witchcraft and science co-exist in Bengali television
বাঁদিকে 'নজর' ও ডানদিকে 'অলৌকিক না লৌকিক'-এর ছবি স্টার জলসা-র পেজ থেকে সংগৃহীত।
Bengali Television, Nojor, Aloukik Na Loukik: স্টার জলসা-র ‘নজর’ হল স্টার প্লাস-এর ওই নামেরই ধারাবাহিকের বঙ্গীকরণ। ধারাবাহিকের কেন্দ্রীয় চরিত্রে রয়েছে এক ডাইনি যার চোখ ভাটার মতো জ্বলে এবং যত্র-তত্র, যখন-তখন গাছ বা দেওয়াল বেয়ে ওঠাই যার অভ্য়াস। শুধু তাই নয়, সারাক্ষণ তার একটাই ধান্দা, কী করে তার বোনের ও বোনের পরিবারের ক্ষতি করা যায়। ‘নজর’-এর মতো ধারাবাহিক দেখতে বসলে বিজ্ঞান-সচেতন দর্শকের বার বার মনে হতেই পারে– কেন, কীসের জন্য? আর কী সত্য়িই কিছু করার ছিল না? কিন্তু মজার ব্য়াপার হল, একদিকে যেমন ‘নজর’-এর ডাইনি দাপিয়ে বেড়াচ্ছে টেলিপর্দা, অন্য়দিকে তখন ওই চ্য়ানেলই নিয়ে আসতে চলেছে একটি বিজ্ঞানভিত্তিক ধারাবাহিক।

কিছুদিন আগেই স্টার জলসা-র ফেসবুক পেজে মুক্তি পেয়েছে ‘অলৌকিক না লৌকিক’-এর প্রথম প্রোমো। সেটি দেখে যা বোঝা গিয়েছে, নানা ধরনের কুসংস্কারের বিরুদ্ধে যুক্তিবাদ ও বিজ্ঞানের লড়াই– এটিই হল নতুন ধারাবাহিকের ইউএসপি। খুবই সাধুবাদযোগ্য় উদ্য়োগ নিঃসন্দেহে। কিন্তু মুশকিল হল, যে দর্শক ‘নজর’ ধারাবাহিকে ডাইনির অভিশাপে মৃত্য়ু দেখতে অভ্যস্ত, তিনি যখন ‘অলৌকিক না লৌকিক’-এ তুকতাকের বিরুদ্ধে কেন্দ্রীয় চরিত্রদের রুখে দাঁড়াতে দেখবেন, তখন তিনি ঘাবড়ে যাবেন না তো?

আরও পড়ুন: ‘রিয়্য়ালিটি শো-তে অশালীন হতে দেবেন না শিশুদের’, উপদেশ কেন্দ্রের

দর্শক যা পছন্দ করেন, তাদের যা দেখতে ভাল লাগে, সেই অনুযায়ীই নাকি তৈরি হয় টেলিপর্দার অনুষ্ঠান। বাংলা টেলিপর্দার বেশিরভাগ ধারাবাহিকে যে সাংসারিক জটিলতা দেখা যায়, তার প্রধান কারণ হল এই জাতীয় কোন্দল টেলিপর্দায় দেখতে পছন্দ করেন, এমনটাই বলেন টেলিপাড়ার লেখক-চিত্রনাট্যকারেরা। আর সেটা মিথ্য়া নয় কোনওভাবেই। কারণ সেই জাতীয় ধারাবাহিকের টিআরপি ভাল থাকে। কিন্তু তা বলে ডাইনি ও বিজ্ঞান এক প্লেটে?

বাংলা টেলিভিশনের দর্শক কিছু জানেন না বা বোঝেন না, এমনটা নয়। তাঁরা সবটাই কাল্পনিক বলে, বিনোদন হিসেবে দেখবেন, সেটা যদি ধরেও নেওয়া যায়, তাহলেও কিন্তু বিষয়টা বিরোধাভাসের। আচ্ছা এমনটা হবে না তো যে শেষমেশ ‘নজর’-এর ডাইনি তাড়াতে ‘অলৌকিক না লৌকিক-এর টিমই এসে পৌঁছল। আজকাল দু’টি ধারাবাহিকের গল্প মিলিয়ে মহাএপিসোড করার রেওয়াজ হয়েছে। বাংলাতে তার নজির যদিও কম, জাতীয় স্তরেই বেশি। এক্ষেত্রে তেমনটা হলে কিন্তু ব্য়াপারটা মন্দ হবে না! একটি অসাধারণ দৃষ্টান্তমূলক ব্য়াপার হবে।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Witchcraft and science co exist in bengali television