scorecardresearch

বড় খবর

বাপ্পিদা’র গান উন্মোচিত করেছে নতুন দিগন্তের , দেখে নিন সেরা দশ জনপ্রিয় গান

এই দশটি গান বলিউডে আলোড়ণ ফেলেছিল

লাহিড়ি পরিবার সূত্রে খবর, বাপ্পি পুত্র বাপ্পা এই মুহুর্তে মার্কিন যুক্তরাস্ট্রে রয়েছেন। তাঁর আসার পরই হবে শেষকৃত্য।

প্রয়াত সঙ্গীত শিল্পী-সুরকার বাপি লাহিড়ি। মুম্বইয়ের হাসপাতালে জীবনাবসান। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর। হাসপাতাল সূত্রে খবর, “বাপি লাহিড়ি এক মাস হাসপাতালে ভর্তি ছিলেন এবং সোমবার তাঁকে ছেড়ে দেওয়া হয়েছিল। কিন্তু মঙ্গলবার তাঁর স্বাস্থ্যের অবনতি হয় এবং তাঁর পরিবার ডাক্তার ডাকে। তাঁকে হাসপাতালে আনা হয়। তাঁর একাধিক স্বাস্থ্য সমস্যা ছিল। তাঁর মৃত্যু হয়েছিল। মধ্যরাতের কিছু আগে ওএসএ (অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া) র কারণে তাঁর মৃত্যু হয়’ । আগামীকাল ১৭ ফেব্রুয়ারি মুম্বাইয়ের পবন হান্স শ্মশানে তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হবে। লাহিড়ি পরিবার সূত্রে খবর, বাপ্পি পুত্র বাপ্পা এই মুহুর্তে মার্কিন যুক্তরাস্ট্রে রয়েছেন। তাঁর আসার পরই হবে শেষকৃত্য। প্রসঙ্গত উল্লেখ্য, বাপ্পি লাহিড়ির কন্যা রেমা লাহিড়ী এবং পরিবার সূত্রে এক শোকবার্তায় বলা হয়েছে, “এটি আমাদের জন্য একটি গভীর দুঃখের মুহূর্ত। আগামীকাল মার্কিন যুক্তরাস্ট্র থেকে বাপ্পার আগমনের পর বাপ্পি লাহিড়ির শেষকৃত্য সমপন্ন হবে। আমরা তাঁর আত্মার জন্য ভালবাসা এবং আশীর্বাদ চাইছি”।

১৯৫২ সালের ২৭ নভেম্বর জলপাইগুড়িতে জন্ম বাপি লাহিড়ির। বাবা অপরেশ লাহিড়ি ও মা বাঁশরী লাহিড়ি দু জনেই ছিলেন সঙ্গীত শিল্পী। বাবা অপরেশ লাহিড়ি ও মা বাঁশরী লাহিড়ি দু’ জনেই ছিলেন গানের জগতের মানুষ। কিশোর কুমারের আত্মীয় বাপি ছোট থেকে বড় হয়েছেন সাঙ্গীতিক পরিবেশে। ৩ বছর বয়সে তবলা বাজানো দিয়ে শুরু। ১৯৭০ থেকে ৮০-এর দশকে হিন্দি ছায়াছবির জগতে অন্যতম জনপ্রিয় নাম বাপি লাহিড়ি। ‘ডিস্কো ডান্সার’, ‘চলতে চলতে’, ‘শরাবি’-তে সুর দিয়েছেন। গেয়েছেন একাধিক গান।

২০২০ সালে তাঁর শেষ গান ‘বাগি থ্রি’-র জন্য। গত বছর এপ্রিলে করোনা আক্রান্ত হয়ে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হয়েছিলেন বাপি লাহিড়ি। পরে সুস্থ হয়ে বাড়ি ফেরেন। একের পর এক সুপারহিট গান উপহার দিয়েছেন ভারতীয় সঙ্গীতের ডিস্কো কিং। ‘ডিস্কো ডান্সার’, ‘ডান্স ডান্স’, ‘হিম্মতওয়ালা’, ‘চলতে চলতে’, ‘শরাবি’, ‘সত্যমেব জয়তে’, ‘কম্যান্ডো’, ‘শোলা অউর শবনম’-এর মতো ছবিতে সুর দিয়েছেন। গেয়েছেন একাধিক গান। ২০২০ সালে তাঁর শেষ গান ‘বাগি থ্রি’-র জন্য। বাংলায় ‘অমর সঙ্গী’, ‘আশা ও ভালবাসা’, ‘আমার তুমি’, ‘অমর প্রেম’-সহ একাধিক ছবিতে সুর দিয়েছেন। সোনার গয়না পরার ঝোঁক ছিল বাপি লাহিড়ির। গানের পাশাপাশি রাজনীতিতেও উত্সাহী ছিলেন। ২০১৪-য় শ্রীরামপুর লোকসভায় বিজেপির হয়ে ভোটে দাঁড়িয়ে তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের কাছে হেরে যান।

বাপি লাহিড়ির মৃত্যুতে শোকস্তব্ধ সারা দেশ। তাঁর মৃত্যতে গভীর শোক প্রকাশ প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদির একটি টুইট বার্তায় লিখেছেন ‘বাপি লাহিড়ির সমস্তটা জুড়ে ছিল সঙ্গীত, নানা ধরনের আবেগকে তিনি অসাধারণভাবে ফুটিয়ে তুলেছেন। প্রজন্মের পর প্রজন্ম তাঁর কাজ মনে রাখবে। প্রাণবন্ত স্বভাবের জন্য তাঁর অভাব বোধ করবে। তাঁর মৃত্যুতে শোকাহত। পরিবার ও অনুরাগীদের প্রতি সমবেদনা। ওঁ শান্তি”।

একই সঙ্গে টুইট বার্তায় শোক প্রকাশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি টুইটে এক শোক বার্তায় লিখেছেন, “কিংবদন্তি গায়ক এবং সুরকার বাপি লাহিড়ী জীর মৃত্যু সংবাদে আমি শোকাহত। তাঁর মৃত্যু ভারতীয় সংগীত জগতে এক বিরাট শূন্যতার সৃষ্টি করেছে। বাপি দা তার বহুমুখী গানের প্রতিভা এবং প্রাণবন্ত প্রকৃতির জন্য চিরস্মরণীয় হয়ে থাকবেন। তাঁর পরিবার ও ভক্তদের প্রতি আমার সমবেদনা রইল। ওম শান্তি”।

এক নজরে দেখে নেওয়া যাক বাপ্পিদা’র সেরা দশ গান-

১. ইয়ার বিনা চাইন কাহা রে (YAR BINA CHAIN KAHA RE)

এই গান গেয়ছেন এস জানকী এবং বাপ্পি লাহিড়ি, এই গানটি ১৯৮৫ সালের ‘সাহেব’ সিনেমার। এতে মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন অনিল কাপুর এবং অমৃতা সিং।

. আই অ্যাম এ ডিস্কো ড্যান্সার (I AM A DISCO DANCER)

এই গানটি শুনে আপনি আজও ক্লান্ত হবেনা না। মিঠুনের নাচ এবং বাপ্পিদা’র গান আজও মনে দোলা দিতে বাধ্য।

৩. বোম্বাইসে আইয়া মেরা দোস্ত (BAMBAI SE AAYA MERA DOST)

বাপ্পিদা’র অন্যতম জনপ্রিয় গানগুলির মধ্যে এটি একটি।

৪. কোইয়ি ইয়াহান আহা নাচে নাচে (KOI YAHAN AHA NACHE NACHE)

জনপ্রিয় এই গানটি ১৯৭৯ সালে মুক্তি পেয়েছিল, গানটি বাপ্পি দা-এর সঙ্গে ঊষা উথুপ গেয়েছিলেন। আজও, গানটি যখনই বাজানো হয় তখনই নেচে ওঠে সকলের মন।

৫. তমমা তম্মা লগে (TAMMA TAMMA LOGE)

জনপ্রিয় ছবি থানেদারের জনপ্রিয় গানগুলির মধ্যে অন্যতম এটি। ১৯৮৯ সালে গানটি গেয়েছিলেন বাপ্পি লাহিড়ী এবং অনুরাধা পডওয়াল। এতে অভিনয় করেছেন মাধুরী দীক্ষিত এবং সঞ্জয় দত্ত। সম্প্রতি, বরুণ ধাওয়ান এবং আলিয়া ভাট অভিনীত ‘বদ্রিনাথ কি দুলহানিয়ার’ জন্য গানটির একটি রিমেকও তৈরি করা হয়েছিল।

৬. উলালা উলালা (OOH LA LA)

গানটি ২০১১ সালে মুক্তি পাওয়া দ্য ডার্টি পিকচারের একটি সুপার হিট গান। বাপ্পিদা’র সঙ্গে এই গানটি গেয়েছেন শ্রেয়া ঘোষাল।

৭. তুনে মারি এন্ট্রিয়ানা (TUNE MAARI ENTRIYAAN)

এটি গুন্ডে ছবির একটি জনপ্রিয় গান। যা ২০১৩ সালে মুক্তি পেয়েছিল। কেকে, বাপ্পি লাহিড়ী, নীতি মোহন, বিশাল দাদলানি এই ছবিতে গলা মিলিয়েছেন।  

৮. আজ রাপাত জাইয়ে (AAJ RAPAT JAAYEIN)

বাপ্পি লাহিড়ি অন্যতম রোমান্টিক গান এটি। এই গানটি ১৯৮২ সালে মুক্তি পাওয়া অমিতাভ বচ্চন এবং স্মিতা পাটিল জুটির একটি জনপ্রিয় গান।

৯. দেদে পেয়ার দে (DeDe Pyaar De)

এমন একটি গান যা আজও অন্তরে দোলা দেয়। এই গানটি অমিতাভ বচ্চন অভিনীত শরাবি ছবির গান। যেটি ১৯৮৪ সালে মুক্তি পেয়েছিল।

১০. গুটুর গুটুর (GUTUR GUTUR)

‘গুটুর গুটুর’ গানটি ১৯৯৩ সালে মুক্তি পাওয়া জনপ্রিয় ‘দালাল’ চলচ্চিত্রের একটি মজার গান।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Yaar bina chain kaha to i am a disco dancer best 10 bapi lahiris song