ছোটদের গরমের ছুটি মানেই ‘ফেলুদা’! এল ‘ছুটির লুটোপুটি’

Zee Bangla Cinema: বাংলায় ছোটদের ছবির প্রসঙ্গ উঠলেই বা ছোটদের জন্য প্রদর্শিত হবে এমন ছবির তালিকা বানাতে বসলে সত্যজিৎ রায়ের 'ফেলুদা সিরিজ' অথবা 'গুপী গাইন বাঘা বাইন'-- এই নামগুলিতেই ফিরে যেতে হয় বার বার।

By: Kolkata  Updated: May 13, 2019, 12:16:18 PM

Zee Bangla Cinema: আশি-নব্বইয়ের দশকে যাঁরা বড় হয়েছেন, তাঁদের টেলিভিশন-অভিজ্ঞতার একটা বড় অংশ ছিল এবং থাকবে ‘ছুটি ছুটি’ অনুষ্ঠান। বাংলা দূরদর্শনের এই অনসম্বল অনুষ্ঠানে থাকত গান, নাচ এবং ছোটদের সিনেমার সম্প্রচার। বন্যপ্রাণ নিয়ে তৈরি বেশ কিছু ভাল ডকুফিচারও থাকত। গরমের ছুটিতে বাংলার ঘরে ঘরে শিশু-বিনোদন বলতে তখন এই অনুষ্ঠানটিই ছিল যা বিনোদনের পাশাপাশি, খেলার ছলে তথ্যসমৃদ্ধ করত শিশুদের। মিলেনিয়ামে পা দেওয়ার বেশ আগে থেকেই বাংলা টেলিপর্দা থেকে মিলিয়ে যায় ‘ছুটি ছুটি’-র রেশ। সেই হারিয়ে যাওয়া রেশকে পুনরুজ্জীবিত করেছে সম্প্রতি জি বাংলা সিনেমা। ১১ মে থেকে শুরু হয়েছে শিশুদের জন্য় পরিকল্পিত বিশেষ অনুষ্ঠান– ‘ছুটির লুটোপুটি’।

এই অনুষ্ঠানটি শুরু হবে প্রতিদিন সকাল ১০টায় জি বাংলা সিনেমায়। মূলত ছোটদের জন্য় নির্মিত ছবিরই সম্প্রচার হবে। এদেশে ভাল মানের শিশু-চলচ্চিত্রের সংখ্যা নিতান্তই হাতে-গোনা। সাম্প্রতিক কালে ‘ছোটদের জন্য’ ট্যাগলাইন দিয়ে যে সমস্ত বাংলা ছবিগুলি এসেছে, তার মধ্যে ‘সহজ পাঠের গপ্পো’, ‘রেনবো জেলি’ ছাড়া একটিমাত্র ছবিই উল্লেখযোগ্য– ‘অ্যাডভেঞ্চারস অফ জোজো’। জনপ্রিয় শিশু-কিশোর সাহিত্য থেকে নির্মিত ‘কাকাবাবু’ অথবা ‘গুপ্তধনের সন্ধানে’ ফ্র্য়াঞ্চাইজি অনেক বেশি ইয়ং অ্যাডাল্টদের ছবি।

Zee Bangla Cinema Chutir Lutoputi ‘ছুটির লুটোপুটি’ দেখে রয়েছে স্কলারশিপ ও অন্যান্য পুরস্কার জেতার সুযোগ। ছবি সৌজন্য: জি বাংলা সিনেমা

আরও পড়ুন: রবীন্দ্রসাহিত্য নিয়ে টেলিপর্দার পাঁচটি উল্লেখযোগ্য় কাজ

বাংলায় ছোটদের ছবির প্রসঙ্গ উঠলেই বা ছোটদের জন্য প্রদর্শিত হবে এমন ছবির তালিকা বানাতে বসলে সত্যজিৎ রায়ের ‘ফেলুদা সিরিজ’ অথবা ‘গুপী গাইন বাঘা বাইন’– এই নামগুলিতেই ফিরে যেতে হয় বার বার। জি বাংলা সিনেমা-র ‘ছুটির লুটোপুটি’ অনুষ্ঠানটিতেও রয়েছে ‘সোনার কেল্লা’, ‘জয় বাবা ফেলুনাথ’ এবং ‘হীরক রাজার দেশে’-র সম্প্রচার। ‘চ্যাপলিন’ বা ‘সোনার পাহাড়’ -এর মতো ছবিও রয়েছে তালিকায় যেখানে ফ্য়ান্টাসি অনুপস্থিত কিন্তু যে ছবিগুলি দেখলে ছোটরা পারিবারিক মূল্যবোধ সম্পর্কে সচেতন হবে এবং সবচেয়ে বড় কথা, অভিভাবকদের প্রতি তাঁদের সহমর্মিতা বাড়বে।

আরও পড়ুন: সন্ধ্য়ার ১১টি স্লটে এগিয়ে জি বাংলা, সাপ্তাহিক সেরা দশে কারা?

এছাড়া রয়েছে ‘যমালয়ে জীবন্ত মানুষ’ অথবা ‘ছেলে কার’-এর মতো সময়-উত্তীর্ণ কিছু কমেডি যা এই প্রজন্মের শিশুদেরও ভাল লাগবে। আর তাছাড়া ‘ছুটির লুটোপুটি’ তো আর শুধু শিশুদের জন্য নয়, তাদের ঘিরে থাকা পরিবারের অন্যান্য সদস্যদের জন্য়েও। তাই সব দিক ভাবনাচিন্তা করেই জি বাংলা সিনেমা সাজিয়েছে এই অনুষ্ঠানটিকে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Zee bangla cinema launches summer holiday special kids show

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

করোনা আপডেট
X