শুধু সেপ্টেম্বরেই সংক্রমিত ২৬ লক্ষ! উদ্বেগ বাড়াচ্ছে দেশের করোনা গ্রাফ

শুধুমাত্র সেপ্টেম্বর মাসেই দেশে ২৬ লক্ষ মানুষ করোনা সংক্রমিত হয়েছেন। আগস্টের তুলনায় যা ৭১ শতাংশ বেশি।

By: Amitabh Sinha
Edited By: Subhamay Mandal Pune  October 1, 2020, 5:42:49 PM

দেশে করোনার দাপট অব্যাহত। আনলক ৫-এর নির্দেশিকা অনুযায়ী, দেশে খুলে যাচ্ছে সিনেমা হলগুলি। ধীরে ধীরে ছন্দে ফিরছে শিল্প-বাণিজ্য। কিন্তু সংক্রমণে রাশ টানা গেছে কি? সেটাই লাখ টাকার প্রশ্ন। সমীক্ষায় দেখা গিয়েছে, শুধুমাত্র সেপ্টেম্বর মাসেই দেশে ২৬ লক্ষ মানুষ করোনা সংক্রমিত হয়েছেন। আগস্টের তুলনায় যা ৭১ শতাংশ বেশি। গত মাসে এই ২৬ লক্ষের মধ্যে শুধু মহারাষ্ট্রেই ৬ লক্ষ মানুষ সংক্রমিত হয়েছেন। অন্ধ্রপ্রদেশ ও কর্ণাটকে ২.৬ লক্ষের মতো মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। পাশাপাশি দিল্লি, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, কেরালা এবং ওড়িশার মতো রাজ্যগুলিতে গত মাসে ১ লক্ষের মতো সংক্রমিত হয়েছেন বলে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের সমীক্ষায় উঠে এসেছে।

অন্তত ১২টি রাজ্যের সংক্রমণ পরিসংখ্যান দ্বিগুণ হয়েছে সেপ্টেম্বরে। তার মধ্যে শীর্ষে রয়েছে কেরালা ও ছত্তিশগড়। সেপ্টেম্বরে সর্বাধিক বৃদ্ধি হয়েছে এই দুই রাজ্যে। কেরালায় আগস্টে ৭৫ হাজার কেস সংখ্যা থেকে ১৬০ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৯৬ হাজারে। গত দুই সপ্তাহে সর্বাধিক হারে বেড়েছে সংক্রমণ। সেইসময় দৈনিক ৪ হাজারেরও বেশি সংক্রমণের রিপোর্ট আসছিল। গত বুধবার কেরালায় ৮,৮০০ কেস সামনে আসে। যা এই রাজ্যের দৈনিক হিসাবে এখও পর্যন্ত সর্বাধিক। গত এক সপ্তাহে মোট ৪৮ হাজার নতুন করে সংক্রমিত হয়েছেন কেরালায়।

সংক্রমিতের নিরিখে দেশের প্রথম ১০ রাজ্য

আরও পড়ুন ভ্যাকসিনের ট্রায়াল পিছিয়ে দিতে বলা হল মার্কিন সংস্থাকে! কিন্তু কেন?

সবচেয়ে কম কেস সংখ্যা দেখা গিয়েছে বিহার ও তামিলনাড়ুতে। সেপ্টেম্বরের নিরিখে দৈনিক কেস বৃদ্ধির সংখ্যা এখন এক শতাংশেরও কম। তামিলনাড়ুর সংক্রমণের কেস সংখ্যা সেপ্টেম্বরে ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিহারের সেই পরিসংখ্যান ৩৪ শতাংশ। টেস্টিংয়ের ক্ষেত্রে দুই রাজ্যই ভাল কাজ করছে। বিহারে অ্যান্টিজেন টেস্টই বেশি হচ্ছে। কিন্তু একটি মাত্র রাজ্য টেস্ট সংখ্যা বাড়ালেও সংক্রমণে রাশ টানতে পারছে না। সেটি হল উত্তরপ্রদেশ। দেশের মধ্যে সবচেয়ে বেশি টেস্ট করেও করোনায় লাগাম পরাতে পারছে না যোগী প্রশাসন। বুধবার রাজ্যে টেস্ট সংখ্যা এক কোটি পার করেছে। দৈনিক দেড় লক্ষ টেস্ট হচ্ছে যোগীর রাজ্যে। যা মহারাষ্ট্রের প্রায় দ্বিগুণ। কিন্তু সেপ্টেম্বরেই উত্তরপ্রদেশে কেস সংখ্যা ২.৩ লক্ষ থেকে ৪ লক্ষ হয়েছে। প্রায় ৭৩ শতাংশ বৃদ্ধি। উত্তরপ্রদেশে মোট মৃতের সংখ্যা ৩৩ হাজার পার করেছে। দৈনিক গড়ে হাজারের মতো মানুষ কোভিডে মারা গিয়েছেন।

সেপ্টেম্বর মাসে দেশের করোনা গ্রাফ

 

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

26 lakh people infected in sept a 71 jump on numbers till end of aug

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X