scorecardresearch

বড় খবর

বিশ্লেষণ: ১১ তালিবান জঙ্গির বিনিময়ে ৩ ভারতীয়ের মুক্তি

বন্দি বিনিময় সংক্রান্ত বৈঠক হয়েছিল আফগানিস্তান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি জালমায় খালিলজাদ এবং মোল্লা আব্দুল গণি বরাদার নেতৃত্বাধীন তালিবান প্রতিনিধিদের মধ্যে। গত সপ্তাহান্তে ইসলামাবাদে এই বৈঠক হয়।

Taliban
প্রতীকী ছবি
গত বছর অপহৃত তিনজন ভারতীয় এঞ্জিনয়রকে মুক্তি দিয়েছে তালিবানরা। তার বিনিময়ে আফগানিস্তান জেলে বন্দি ১১ জন তালিবান জঙ্গি গোষ্ঠীর সদস্যকে ছাড়তে হয়েছে।

২০১৮ সালের মে মাসে ভারতীয় সংস্থা কেইসি ইন্টারন্যাশনালের সাতজন এঞ্জিনিয়রকে অপহরণ করা হয় উত্তর আফগানিস্তানের বাঘলান প্রদেশ থেকে। এ বছরের মার্চ মাসে একজন অপহৃত এঞ্জিনিয়র নিরাপদে ভারতে পৌঁছন।

বন্দি বিনিময় সংক্রান্ত বৈঠক হয়েছিল আফগানিস্তান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি জালমায় খালিলজাদ এবং মোল্লা আব্দুল গণি বরাদার নেতৃত্বাধীন তালিবান প্রতিনিধিদের মধ্যে। গত সপ্তাহান্তে ইসলামাবাদে এই বৈঠক হয়।

আরও পড়ুন, বিশ্লেষণ: উর্দু কেন ভারতীয় ভাষা?

২০১৮ সালের অপহরণ

আফগানিস্তানে বিদ্যুৎ সরবরাহের দায়িত্বপ্রাপ্ত কেইসি ভারতের বৃহত্তম সংস্থাগুলির অন্যতম। সেখানেই কর্মরত ছিলেন এই এঞ্জিনিয়ররা।

২০১৮ সালে বাঘালান প্রদেশে একটি বিদ্যুৎ স্টেশন বানানোর কাজ চলাকালীন তাঁদের আফগান ড্রাইভারসহ অপহৃত হন। স্থানীয় সংবাদ অনুসারে পুল এ খোমরি এলাকার বাঘ-এ- শামল গ্রামে বিদ্যুৎ সাবস্টেশন নির্মাণের জন্য এলাকা পরিদর্শনে যাওয়ার পর সেখানেই তাঁদের অপহরণ করা হয়।

আফগান সংবাদ সংস্থা টোলোনিউজের পক্ষ থেকে জানানো হয়েছিল, তালিবানরা তাঁদের সেখান থেকে ডান্ড এ শাহাবুদ্দিন এলাকায় নিয়ে গিয়েছে।

আরও পড়ুন, বিশ্লেষণ: কীভাবে পাকিস্তানের হাত এড়িয়ে ভারতের কাছে এল সাড়ে তিন কোটি পাউন্ড

পূর্ববর্তী অপহরণ

আফগানিস্তানে কর্মরত ভারতীয়দের অপহরণ এই প্রথম নয়।

২০১৬ সালের জুলাই মাসে ভারতের জুডিথ ডিসুজাকে কাবুলে এক মাসের সময় ধরে অপহরণ করে রাখার পর উদ্ধার করা হয়।

২০১৪ সালের জুন মাসে রোমান ক্যাথলিক যাজক অ্যালেক্সিস প্রেম কুমারকে অজ্ঞাতপরিচয় বন্দুকধারীরা অপহরণ করে। ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে তাঁকে ছাড়া হয়।

২০০৩ থেকে ২০০৮ সালের মধ্যে তিনজন ভারতীয়কে অপহরণ করা হয় ও মুক্তি দেওয়া হয়। এ ছাড়া দুজন ভারতীয়কে অপহরণ করার পর হত্যা করা হয়।

মুক্ত তালিবানরা

বিবিসি জানিয়েছে যে ১১ জঙ্গিকে ছাড়া হয়েছে, তাদের মধ্যে হাক্কানি নেটওয়ার্কের একজন সহ সকলেই গুরুত্বপূর্ণ।

নিউ ইয়র্ক চাইমস জানিয়েছে, এদের মধ্যে আব্দুল রশিদ বালুচকে এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক জঙ্গি বলে তালিকাভুক্ত করেছিল। বালুচের বিরুদ্ধে আত্মঘাতী জঙ্গি নিয়োগ করা এবং ড্রাগ ব্যবসার মাধ্যমে তালিবানদের অর্থসাহায্য করার অভিযোগ রয়েছে।

এই তালিবানদের এতদিন উচ্চ নিরাপত্তাসম্পন্ন বাগরাম জেলে রাখা হয়েছিল।

Read the Full Story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: 3 indian engineers released against 11 taliban terrorist