লিভারের সমস্যা থাকলেই আক্রমণ করছে করোনা, প্রমাণ পেলেন গবেষকরা

বিজ্ঞানীরাও প্রাথমিকভাবে বিষয়টিকে এতটা আমল দেননি। কিন্তু পরবর্তী সমীক্ষায় এল বদল। হু হু করে বেড়েছে সেই সংখ্যা।

By:
Edited By: Pallabi Dey New Delhi  August 10, 2020, 2:53:30 PM

লিভারের সমস্যার সঙ্গে করোনা আক্রান্তের এক উল্লেখযোগ্য যোগসূত্র খুঁজে পেলেন গবেষকরা। এর আগে দেখা গিয়েছিল রোগীদের যাদের লিভারের সমস্যা রয়েছে তাঁদের খুব সহজেই নোভেল করোনাভাইরাস আক্রমণ করছে। যদিও সংখ্যা ছিল হাতে গোনা। বিজ্ঞানীরাও প্রাথমিকভাবে বিষয়টিকে এতটা আমল দেননি। কিন্তু পরবর্তী সমীক্ষায় এল বদল। হু হু করে বেড়েছে সেই সংখ্যা। বর্তমানে এটা স্পষ্ট যে যকৃৎয়ের গোলযোগ আর করোনা আক্রমণের মধ্যে যোগসূত্র রয়েছে।

কী পরীক্ষা হয়েছিল?

প্রথম পর্যায়ে যে পরীক্ষা হয়েছিল তা করেছিল চিনের গবেষক মহল। সেখানে দেখা গিয়েছিল কোভিড-১৯ ভাইরাস আক্রান্ত রোগীদের ১৫ শতাংশের লিভারে কোনও না কোনও সমস্যা রয়েছে। ইয়ালে লিভার সেন্টারের তরফে যে পরীক্ষা করা হয়েছে সেখানে দেখা গিয়েছে রেকর্ড সংখ্যক বেড়েছে এই হার। মারর এবং এপ্রিল মাসে করোনা আক্রান্ত ১৮২৭ জনের দেহে এই পরীক্ষা করা হয়েছিল। মার্চ মাসে যে হার ছিল ৪১.৬ শতাংশ, এপ্রিলে সেই হার বাড়ল দ্বিগুণ, ৮৩.৪ শতাংশ।

পরীক্ষার ফলাফল কী?

লিভার সংক্রান্ত পড়াশুনো যে বিভাগে করা হয় তাঁর নাম হেপাটোলজি। সেই স্টাডিতে দেখা যাচ্ছে লিভারে যখন কোনও অস্বাভাবিকত্ব দেখা যায় তখন যকৃতের কোষগুলি থেকে প্রোটিন বেরিয়ে যেতে থাকে। এই কাজে সাহায্য করে লিভার নি:সৃত উৎসেচক। যেহেতু আমাদের শরীরে ওষুধের মূল কাজ হয় লিভারে সেখানে লিভার কোষের ক্ষয়ের ফলে ওষুধের কার্যকারীতা কমতে থাকে। কমতে থাকে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতায়। ফলস্বরূপ করোনার আক্রমণে সুবিধা হয়।

এই ধরনের ক্ষেত্রে করোনা আক্রান্ত রোগীকে প্রথমেই আইসিইউতে ভর্তি করা হয় এবং মেকানিকাল ভেন্টিলেশন দেওয়া শুরু হয়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে যে লিভার সমস্যায় জর্জরিত কোভিড আক্রান্ত রোগীরা মৃত্যুর কোলেই ঢলে পড়ছে।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Abnormal liver covid 19 outcomes link found between them

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X