scorecardresearch

বড় খবর

Explained: তিন বছর পর ফের অক্টোবরে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়, নতুন কিছু?

কালীপুজো ও দিওয়ালিতে পড়তে পারে ঝড়ের প্রভাব।

Explained: তিন বছর পর ফের অক্টোবরে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়, নতুন কিছু?

চলতি বছরে বর্ষা-পরবর্তী মরশুমের প্রথম ঘূর্ণিঝড়টি ২৪ অক্টোবর বঙ্গোপসাগরে তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এমনটাই জানিয়েছে ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি)। এটি ২০১৮ সালের অক্টোবরে বঙ্গোপসাগরে তৈরি হওয়া প্রথম ঘূর্ণিঝড়। থাইল্যান্ড এই ঝড়ের নামকরণ করেছে ‘সিত্রাং’। এর আগে অক্টোবরে বঙ্গোপসাগরে তৈরি হওয়া সর্বশেষ ঘূর্ণিঝড়টি ছিল ‘তিতলি’।

ঝড় উঠছে
অক্টোবর-নভেম্বর এবং মে-জুন মাসে উত্তর ভারত মহাসাগর, বঙ্গোপসাগর এবং আরব সাগর মিলিয়ে বছরে গড়ে পাঁচটি ঘূর্ণিঝড় তৈরি হয়। আঞ্চলিক বিশেষ আবহাওয়া কেন্দ্র (আরএসএমসি) অনুযায়ী গত ১৩১ বছরে, অক্টোবরে বঙ্গোপসাগরে ৬১টি ঝড় উঠেছে। পূর্ব উপকূল, বিশেষ করে ওড়িশা, ১৯৯৯ সালের সুপার সাইক্লোন-সহ অক্টোবরে অনেকগুলো তীব্র ঝড়ের মুখোমুখি হয়েছে।

আবহাওয়াবিদদের কথা
এই ব্যাপারে ভুবনেশ্বর আবহাওয়া কেন্দ্রের বিজ্ঞানী উমাশংকর দাস বলেন, ‘দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সরে যাওয়ার পর সমুদ্রের তাপ বাড়ছে। যা বঙ্গোপসাগরের ওপর সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা বাড়াচ্ছে। এর জেরে মহাসাগরীয় অঞ্চলে বায়ুমণ্ডলীয় আর্দ্রতাও বাড়ছে। এই অবস্থায় যখন দক্ষিণ চিন সাগর থেকে ঝঞ্ঝা বঙ্গোপসাগরে পৌঁছয়, তখন অনুকূল পরিস্থিতি অক্টোবরে ঘূর্ণিঝড়ের গঠন এবং তীব্রতা বৃদ্ধিতে সহায়তা করে।’

ঘূর্ণিঝড়ে বাধা
আবার কোনও কোনও বছরে দেখা গিয়েছে যে সমুদ্রের বায়ুমণ্ডলীয় কারণ ঘূর্ণিঝড় তৈরিতে বাধা দিয়েছে। যেমন, ২০২০ সালে, নিরক্ষীয় প্রশান্ত মহাসাগর বরাবর দুর্বল লা নিনা পরিস্থিতি ভারতের উপকূলের কাছাকাছি একটি ঘূর্ণিঝড় তৈরি বাধা সৃষ্টি করেছিল।

আরও পড়ুন- পাকিস্তান এফএটিএফের ধূসর তালিকার বাইরে, তার মানে কী?

পূর্বাভাস
তবে, এখনও পর্যন্ত ঘূর্ণিঝড় সিত্রাং তেমন কোনও বাধার মুখে পড়েনি। বৃহস্পতিবারই আবহাওয়া দফতরের কর্তারা জানিয়েছেন যে ২৪ অক্টোবর পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়টি ২৫ অক্টোবরের মধ্যে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলের কাছাকাছি পৌঁছবে।

নাম থাইল্যান্ড দিয়েছে
সিত্রাং নামটি থাইল্যান্ড দিয়েছে। ২০২০ সালের এপ্রিল থেকে RMSC দ্বারা তৈরি গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়ের নামের তালিকার বৈশিষ্ট্য অনুযায়ী এই নাম দেওয়া হয়েছে। ভারতীয় আবহাওয়া দফতর বিশ্বের ছয়টি RMSC-এর মধ্যে একটি। যা ঘূর্ণিঝড়ের ব্যাপারে পরামর্শ এবং সতর্কতা দিয়ে থাকে। RMSC-র ১৩টি সদস্য দেশ হল বাংলাদেশ, ভারত, ইরান, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরশাহি এবং ইয়েমেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: After three years october storm in bay of bengal