বড় খবর

বিলিতি করোনার দাওয়াই বের করল ব্রিটেনই! করোনা শূন্যের আশায় বিশ্ব

প্রিপ্রিন্টে সাম্প্রতিক বিশ্লেষণগুলিও বর্ণনা করে দেখিয়েছে যে ChAdOx1 nCoV-19 এর সঙ্গে টিকা দেওয়ার ফলে ভাইরাল সংক্রমণের সময়কাল হ্রাস পেয়েছে।

ব্রিটেনেই প্রথম দেশ যেখানে করোনার মিউটেশনের পর মারাত্মক সংক্রামক আকার নেয় ভাইরাসটি। কিন্তু এবার এর সুরাহা খুঁজে পেল ব্রিটেনই। অক্সফোর্ডের গবেষকরা যারা এই ChAdOx1-nCoV19 ভ্যাকসিনটি বানিয়েছে তাঁরা জানান যে এই মিউটেডেড ভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিন তৈরি করতে পেরেছেন। প্রসঙ্গত এই ভ্যাকসিনটিই ভারতে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া কোভিশিল্ড নামে ব্যবহার করছে।

নতুন এই করোনা ভাইরাস তুলনামূলকভাবে ৩০ ভাগ বেশি প্রাণঘাতী৷ ষাটোর্ধ্বদের ক্ষেত্রে মূল করোনা ভাইরাসে প্রতি এক হাজার সংক্রমণে যেখানে দশজনের মৃত্যুর আশঙ্কা থাকে। এই ভাইরাসের প্রসঙ্গে হু-এর প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানান, “এখনও পর্যন্ত একাধিক বদল, মিউটেশন দেখেছি। কিন্তু এর কেউই দারুণ কিছু ছাপ ফেলতে পারেনি। আশা করছি ওষুধ কিংবা ভ্যাকসিনের মাধ্যমে এই সমস্যা সমাধান করা যাবে।”

ফাইজার তার ফলাফলগুলি একটি প্রিপ্রিন্ট সার্ভারে প্রকাশ করেছে (যার অর্থ তারা পিয়ার-পর্যালোচনার অপেক্ষায় রয়েছে)। মডার্না তার ওয়েবসাইটে ঘোষণা করেছিল যে এর ভ্যাকসিন B.1.1.7 এর সঙ্গে সঙ্গে B.1.351 (দক্ষিণ আফ্রিকাতে প্রথম সনাক্ত) এর বিরুদ্ধে অ্যান্টিবডিগুলিকে নিরপেক্ষভাবে তৈরি করেছে। এখন, অক্সফোর্ড গবেষকরা তাদের অনুসন্ধানগুলি একটি প্রিপ্রিন্টে প্রকাশ করেছেন।

প্রিপ্রিন্টে সাম্প্রতিক বিশ্লেষণগুলিও বর্ণনা করে দেখিয়েছে যে ChAdOx1 nCoV-19 এর সঙ্গে টিকা দেওয়ার ফলে ভাইরাল সংক্রমণের সময়কাল হ্রাস পেয়েছে। অক্সফোর্ড ভ্যাকসিন পরীক্ষার প্রধান তদন্তকারী প্রফেসর অ্যান্ড্রু পোলার্ড বলেছেন, “ব্রিটেনের ChAdOx1 ভ্যাকসিনের আমাদের পরীক্ষাগুলির তথ্য থেকে বোঝা যায় যে এই ভ্যাকসিনটি কেবল মূল অতিমারী ভাইরাস থেকে রক্ষা করে না। B.1.1.7-এর বিরুদ্ধেও সুরক্ষা দেয়। অক্সফোর্ডের বিবৃতিতে এমনটাই বলা হয়েছে।

গবেষকরা স্বেচ্ছাসেবীদের কাছ থেকে নেওয়া নমুনা বিশ্লেষণ করে ভ্যাকসিনের মূল পর্ব পরীক্ষা করে। ১ অক্টোবর থেকে ১৪ জানুয়ারির মধ্যে গবেষকরা এই স্বেচ্ছাসেবীদের কাছ থেকে নেওয়া নমুনা ব্যবহার করেছিলেন। যাদের লক্ষণ অ্যাসিপটোমেটিক ছিল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Against uk virus variant oxford researchers find their vaccine

Next Story
‘রাজকোষে ঘাটতি মেটাতে দুটি ব্যাঙ্ক বিলগ্নিকরণের সিদ্ধান্ত’, বলছেন অর্থনীতিবিদরা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com