scorecardresearch

বড় খবর

Explained: কাতারে ইসলামি শাসন কতটা কঠোর? ফিফা বিশ্বকাপের আগে দেখে নেওয়া যাক

কাতারেই ওয়াহাবি মতাদর্শের জন্ম হয়েছিল।

Explained: কাতারে ইসলামি শাসন কতটা কঠোর? ফিফা বিশ্বকাপের আগে দেখে নেওয়া যাক

কাতার একটি মুসলিম বাসিন্দাদের দেশ। এখানকার আইন, রীতিনীতি এবং অনুশীলন সব ইসলামের অনুযায়ী। এই দেশটি সংযুক্ত আরব আমিরশাহির দুবাইয়ের মতো উদার নয়। আবার সৌদি আরবের বিভিন্ন অঞ্চলের মত রক্ষণশীলও নয়। এর অধিকাংশ নাগরিক সুন্নি মুসলিম। কাতারের সবচেয়ে শক্তিশালী গোষ্ঠীর উৎপত্তি আরব উপদ্বীপের স্থলবেষ্টিত অভ্যন্তর থেকে। আর, এখানেই ওয়াহাবি মতাদর্শের জন্ম হয়েছিল।

কাতারে ইসলাম
কাতারের মসজিদগুলোয় ভোর ও সন্ধ্যা-সহ দিনে পাঁচ বার লাউডস্পিকারে নমাজের জন্য মুসলিমদের আহ্বান করে। মুসলমানদের ‘আলহামদুলিল্লাহ’ শব্দগুচ্ছ ব্যবহার করতে শোনা যায়। যার অর্থ ‘আল্লাহর প্রশংসা হোক’ বা ‘আল্লাহকে ধন্যবাদ’। একইসঙ্গে, ‘ইনশাআল্লাহ’ শব্দও ব্যবহৃত হয়। যার অর্থ ‘আল্লাহ যদি চান।’

এখানকার বাসিন্দারা পরস্পরকে ‘আস-সালামু আলাইকুম’ এর ঐতিহ্যবাহী আরবি মুসলিম কায়দায় অভিবাদন জানান। যার অর্থ, ‘আপনার উপর শান্তি বর্ষিত হোক।’ ঈশ্বরের প্রসঙ্গ থাকলে সেখানে বলা হয়, ‘ইয়া আল্লাহ’ এবং ‘আল্লাহু আখবার’। এখানকার বাসিন্দারা বিশ্বাস করেন যে ভগবান স্বয়ং নবি মুহাম্মদের কাছে কুরআন প্রকাশ করেছেন। মুহাম্মদ শুধুমাত্র মুসা এবং যিশু-সহ প্রধান নবিদের অন্যতম হিসেবেই বিবেচিত হন না। ইসলামের শেষ নবি হিসেবেও বিবেচিত হন।

কাতারের পোশাক
বেশিরভাগ কাতারি মহিলা শালীনতা বজায় রেখে মাথার আচ্ছাদন বা হেড স্কার্ফ পরেন। যা হিজাব নামে পরিচিত। এছাড়াও দীর্ঘ কালো পোশাক পরেন। যা আবায়া নামে পরিচিত। কাতারি পুরুষরা ঐতিহ্যবাহী। তাঁদের গড়ন লম্বা। তাঁরা ঢিলেঢালা সাদা পোশাক পরিধান করেন। যা ‘থুব’ নামে পরিচিত।

আরও পড়ুন- সাদা কুর্তা-ফেজ টুপিতে রামায়ণ-মহাভারতের পাঠ, সংস্কৃত শিক্ষার পীঠস্থান এই ইসলামিক প্রতিষ্ঠান

ধর্মের প্রতি সহনশীলতা
কাতারের আইন ‘আপত্তিকর’। তা ইসলাম বিরোধী যে কোনও আচার বা বিশ্বাসকে শাস্তি দেয়। ইসলামের নিন্দা করলেও শাস্তি দান করে। পাশাপাশি, খ্রিস্টান এবং ইহুদিদের আচরণের নিন্দা করলেও শাস্তি দেয়। এই তিনটি ধর্মের কোনও একটির মানহানি করলে, তার বিরুদ্ধে লেখালেখি করলে, তা পড়লে, সেটা হল কাতারের আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Ahead of fifa world cup islam in qatar explained