scorecardresearch

বড় খবর

১০০% যাত্রী নিয়েই উড়তে পারবে ঘরোয়া বিমান! কেন্দ্রীয় মন্ত্রকের কেন এই সিদ্ধান্ত

Air Travel: করোনাকালে গত বছর মে মাসে পুরোদমে শুরু হয়েছে বিমান পরিষেবা। তার আগে দেশব্যাপী লকডাউনের কারণে বন্ধ ছিল এই পরিষেবা।

Kolkata airport on alert amid Omicron scare
কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দর

Air Travel during Corona: ঘরোয়া যাত্রীবিমান পরিষেবায় তুলে দেওয়া হল যাত্রী বহনের নিষেধাজ্ঞা। ১৮ অক্টোবর থেকে এই নিয়ম কার্যকর হবে। উৎসবের মরশুম এবং যাত্রীদের চাহিদার সঙ্গে তাল মিলিয়েই এই সিদ্ধান্ত অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের। চলতি মাস থেকেই ১০০% যাত্রী নিয়ে উড়তে পারবে ঘরোয়া বিমান। এই নিয়ম প্রসঙ্গে মন্ত্রকের নোটে উল্লেখ, ‘ঘরোয়া বিমান পরিষেবার বর্তমান অবস্থা এবং যাত্রীদের চাহিদার কথা পর্যালোচনা করে যাত্রী বহনের উপর থাকা নিষেধাজ্ঞা তুলে দেওয়া হল। তবে যাত্রাকালে ঘোষিত করোনা বিধি মেনেই বিমানে ওঠানামা করতে হবে। সংশ্লিষ্ট বিমানবন্দর এবং বিমান সংস্থা এই নিয়ম পালনে দায়বদ্ধ।‘

করোনাকালে গত বছর মে মাসে পুরোদমে শুরু হয়েছে বিমান পরিষেবা। তার আগে দেশব্যাপী লকডাউনের কারণে বন্ধ ছিল এই পরিষেবা। নতুন ভাবে বিধি কার্যকর করে যাত্রী বিমান পরিষেবা চালু হলে যাত্রী বহনে একাধিক নিয়ম লাগু হয়। ধাপে ধাপে সেই নিয়ম সংশোধিত হয়েছে। গত দেড় বছরে।

ইতিমধ্যে ১০ অক্টোবর দৈনিক ৩ লক্ষ যাত্রী ঘরোয়া বিমান ব্যবহার করেছেন পরিবহণ হিসেবে। চলতি বছর ফেব্রুয়ারি মাসে এই সংখ্যা ছিল দৈনিক হিসেবে ৩.১৪ লক্ষ। তাই যাত্রী চাপের সঙ্গে তাল মিলিয়ে দেশের দুই বৃহত্তম বিমানবন্দর দিল্লি এবং মুম্বই এয়ারপোর্ট বন্ধ থাকা টার্মিনালগুলো নতুন করে খোলা শুরু করেছে।

৩১ অক্টোবর থেকে টার্মিনাল-১ খুলে দিচ্ছে দিল্লি এয়ারপোর্ট। আর মুম্বই এয়ারপোর্টের টার্মিনাল-১ বুধবার থেকে খুলে যাচ্ছে। সম্প্রতি বিমানের চাপ এবং ট্রাফিকের কারণে ছত্রপতি শিবাজি এয়ারপোর্টে বিমান ওঠানামায় দেরির অভিযোগ ওঠে। সেই অভিযোগ খতিয়ে দেখেই যত দ্রুত সম্ভব বন্ধ থাকা টার্মিনাল খোলার উদ্যোগ নিয়েছে কতৃপক্ষ।   

ইন্ডিয়ানএক্সপ্রেস বাংলাএখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Air travel during corona and governments new rules national