ইরাকের বিমান ঘাঁটিতে ইরানের হামলা: জরুরি তথ্য

বাগদাদের উত্তরপশ্চিমে আনবার প্রদেশের আল আসাদ বিমান ঘাঁটিতে ইরাকি সেনাদের প্রশিক্ষণ দেয় মার্কিন সেনা। ইসলামিক স্টেট জঙ্গিবাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে ওয়াশিংটনের যে প্রকল্প, এই প্রশিক্ষণ তারই অন্তর্ভুক্ত।

By: Published: January 8, 2020, 3:53:28 PM

বুধবার ভোররাতে ইরাকে মার্কিন বিমান ঘাঁটিতে মিসাইল হামলা চালিয়েছে ইরান। এর মধ্যে রয়েছে আল আসাদ বিমান ঘাঁটিও। ইরানি কম্যান্ডারকে ড্রোন হামলায় হত্যা করার প্রতিবাদেই ইরানের এই আক্রমণ। সোলেইমানির হত্যার ঘটনা মধ্যপ্রাচ্যের যুদ্ধ বাড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে। এই হামলার কয়েক ঘণ্টা আগেই মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার বলেন, শুক্রবার ড্রোন হামলায় ইরানের সামরিক কম্যান্ডার হত্যার প্রত্যুত্তর আসবে বলেই ধরে রাখা উচিত আমেরিকার।

উচ্চপদস্থ আধিকারিকদের সফরের সময়ে বিমানঘাঁটিতে এরকম বড় মাপের হামলা সাম্প্রতিক কালে ঘটেনি।

আল-আসাদ বিমান ঘাঁটিতে প্রশিক্ষণ

বাগদাদের উত্তরপশ্চিমে আনবার প্রদেশের আল আসাদ বিমান ঘাঁটিতে ইরাকি সেনাদের প্রশিক্ষণ দেয় মার্কিন সেনা। ইসলামিক স্টেট জঙ্গিবাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে ওয়াশিংটনের যে প্রকল্প, এই প্রশিক্ষণ তারই অন্তর্ভুক্ত।

আমেরিকা ও ইরাকি বাহিনী ছাড়াও এই বিমান ঘাঁটিতে মার্কিন কোয়ালিশনের সহযোগী শক্তি ডেনমার্ক ও ব্রিটেনেরও উপস্থিতি রয়েছে।

আল-আসাদে এসেছিলেন ট্রাম্পও

২০১৮ সালের বড়দিনের ছুটিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখানে আসেন। ২০১৭ সালের জানুয়ারিতে ক্ষমতায় আসার পর সেটাই ছিল তাঁর যুদ্ধএলাকায় প্রথম সফর।

ট্রাম্পের সফরের সময়ে সিরিয়া থেকে ২০০০ সৈন্য প্রত্যাহারের ব্যাপারে নিজের সিদ্ধান্তের সাফাই দেন তিনি। তাঁর এই নীতি পরিবর্তন সহযোগাদের কাছে উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছিল। শুধু তাই নয়, সে সময়ে তাঁর প্রতিরক্ষা সচিব জেমস মাটিস পদত্যাগও করেন।

আল-আসাদ বিমানঘাঁটিতে আগেও হামলা হয়েছে

২০১৫ সালে আইএস জঙ্গিরা নিয়মিতভাবে এখানে মর্টার ছুড়ত। এ বছরই ২৫ জন আইএস জঙ্গি বিমানঘাঁটিতে হামলা করে। পেন্টাগন অবশ্য বলেছিল ইরাকি নিরাপত্তাবাহিনী প্রায় সব জঙ্গিকেই হত্যা করেছিল।

গত মাসে এই বিমান ঘাঁটিতে পাঁচটি রকেট এসে পড়েছিল, তবে তাতে কেউ হতাহত হননি।

গত সপ্তাহেও এই বিমানঘাঁটিতে হামলার খবর প্রকাশিত হয়েছিল। তবে সংবাদসংস্থা রয়টার্সকে সূত্র জানিয়েছে সে হামলার খবর ছিল ভুয়ো।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Al asad air base attacked by iran key factors

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X