বড় খবর

ভারতে আইফোন সিরিজ উৎপাদন করা হবে, কেন?

বিশ্বের বাজারে তা পুরোনো মডেল হলেও ভারতের বাজারে দাম কম থাকায় চাহিদা ছিল এই ফোনের। ২০১৮ সালে আইফোন সিক্স এসও অ্যাসেম্বল করা শুরু হয়।

সম্প্রতি অ্যাপেল সংস্থার তরফে একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অ্যাপেল সিরিজের এসই ফোন এবার ভারতেই উৎপাদন করবেন তাঁরা। অ্যাপেল সবসময়ই মধ্যবিত্তের হাতের নাগালের বাইরের ফোন এমন ধারণা চলে এসেছে। কিন্তু এবার সেই মধ্যবিত্তদের নাগালের মধ্যে নিজেদেরকে নিয়ে আসতেই ফক্সকোন এবং উইস্ট্রোন পার্টনার সঙ্গে একযোগে ভারতে অ্যাপেলের এই সিরিজ উৎপাদন শুরু করবে সংস্থা।

কবে থেকে ভারতে ফোন তৈরি করছে অ্যাপেল?

২০১৭ সাল থেকে ভারতের ফোনের বাজারে নিজেদের নামকে সকলের কাছে জনপ্রিয় করতে আইফোন এসই সিরিজ অ্যাসেম্বলিং করা শুরু করে তারা। তবে বিশ্বের বাজারে তা পুরোনো মডেল হলেও ভারতের বাজারে দাম কম থাকায় চাহিদা ছিল এই ফোনের। ২০১৮ সালে আইফোন সিক্স এসও অ্যাসেম্বল করা শুরু হয়। ২০১৯ সালে তো আইফোন সেভেনও একই ভাবে তৈরি হয় ভারতে। সবকটি ফোনটি ব্যাঙ্গালোরের উইস্ট্রোনের প্ল্যান্টে অ্যাসেম্বল করা হয়। ভারতের বাজারে যেহেতু এই ফোনের চাহিদা রয়েছে তাই এবার পুরো ফোন উৎপাদনের জন্যই উঠেপড়ে লেগেছে কুপারটিনোর এই সংস্থা। ২০১৯ সালে অ্যাপেলের আরেক পার্টনার ফক্সকন আইফোন এক্সআরও তৈরি করা শুরু করে তাঁদের চেন্নাইয়ের প্ল্যান্টে।

এর ফলে কি অ্যাপেলের ফোনের দাম কমবে?

অ্যাপেলের বিশ্ববাজারে ফোনের দামের ক্ষেত্রে একটি স্ট্র্যাটেজি থাকে। তাই স্থানীয় বাজারে অ্যাপেল তৈরি হওয়া মানেই ফোনের দামে সেটির প্রভাব পড়বে এমনটা কিন্তু নয়। মনে হতেই পারে কেন নয়? অন্যান্য অনেকগুলি কারণের মধ্যে একটি কারণ হল ধরা যাক ভারতে অ্যাপেলের এসই সিরিজ তৈরি হচ্ছে। এই ফোন তৈরি করতে যা যা কম্পোনেন্ট লাগে সেগুলির সবকটি তো ভারতে পাওয়া যায় না। বাইরে থেকেই আনাতে হয়। তাই দামের বিশাল কিছু তারতম্য হওয়ার সম্ভাবনা কম।

চিন থেকে কি প্রোডাকশন সরিয়ে নিচ্ছে অ্যাপেল?

করোনা অতিমারী এবং ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের চাপে অ্যাপেল তাঁদের ম্যানুফ্যাকচারিং ইউনিট চিন থেকে সরিয়ে নিচ্ছে সম্প্রতি এ খবর পাওয়া গিয়েছে। কিন্তু সবটা হয়তো সরানো সহজ হবে না অ্যাপেলের জন্য। এবার ভারতে যদি কিছু জিনিষ তৈরি হয় তবে তা অন্যান্য বাজারে বিক্রির ক্ষেত্রেও অনেকটা সুবিধা হবে। এমন সম্ভাবনা রয়েছে যে অ্যাপল তার সম্পূর্ণ উৎপাদনকে প্রভাবিত করে এমন পরিস্থিতি থেকে বেড়িয়ে আসতেই চিন থেকে কিছু উৎপাদন সরিয়ে নেওয়া শুরু করবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Apple starting production of iphone se in india what does it mean for

Next Story
পাইলটের সেনা হেফাজতই ভারতের পরবর্তী পদক্ষেপের নির্ণায়ক হতে পারেAbhinandan in Pak custody might be x factor
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com