অযোধ্যা রায়ের বিশ্লেষণ: নয়া রাম মন্দিরের দেখভাল করবে ট্রাস্ট

আদালত কেন্দ্রীয় সরকারকে তিন মাস সময় দিয়েছে। এই তিন মাসের মধ্যে মন্দির নির্মাণের ট্রাস্ট তৈরি ও মসজিদ নির্মাণের জমি সংস্থানের বিষয়ে একটি প্রকল্প তৈরি করতে হবে।

By: Apurva Vishwanath
Edited By: Tapas Das New Delhi  Updated: November 9, 2019, 12:55:11 PM

৫-০। অযোধ্যা রায়ে ৫ বিচারপতি একমত। ২.৭৭ একর বিতর্কিত জমি রাম মন্দির গঠনের জন্য একটি ট্রাস্টের হাতে তুলে দেওয়া হবে।

রায় পাঠ করে দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ জানিয়েছেন ৫ একর জমি অযোধ্যার অন্যত্র মন্দির গঠনের জন্য সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের হাতে তুলে দেওয়া হবে।

আরও পড়ুন, Ayodhya Land Dispute Case Timeline: একনজরে বিতর্কিত অযোধ্যা মামলার সুপ্রিম রায়

আদালত জানিয়েছে, ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট যে নির্মোহী আখড়াকে এক তৃতীয়াংশ জমির স্বত্ব দিয়েছিল, সে আখড়ার কোনও অধিকার রইল না। যে মন্দির বানানো হবে তার দেখভাল করবে একটি ট্রাস্ট।

আদালত কেন্দ্রীয় সরকারকে তিন মাস সময় দিয়েছে। এই তিন মাসের মধ্যে মন্দির নির্মাণের ট্রাস্ট তৈরি ও মসজিদ নির্মাণের জমি সংস্থানের বিষয়ে একটি প্রকল্প তৈরি করতে হবে।

দেবতা রামলালা বিরাজমানের আইনি চরিত্রের কথা মেনে নিয়েছে আদালত। তবে হিন্দুরা রামলালার জন্মভূমির যে আইনি চরিত্র দাবি করেছিলেন, তা খারিজ করে দিয়েছে আদালত।

আদালত বলেছে মুসলিমরা বিতর্কিত জমির অধিকার কখনও না হারালেও সেখানকার অধিকার প্রতিষ্ঠা করতে ব্যর্থ হয়েছেন।

আরও পড়ুন, অযোধ্যা অভিধান: এক নজরে

তবে আদালত আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার রিপোর্টের উপর ভিত্তি করে বলেছে, বাবরি মসজিদ যে কোনও খালি জমির ওপর তৈরি হয়নি তার যথেষ্ট প্রমাণ রয়েছে। বাবরি মসজিদ নির্মিত হয়েছিল অ-ইসলামি কোনও কাঠামোর উপর।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ayodhya verdict new ram mandir new trust

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X