ভারতে সবচেয়ে বেশি বিদেশি পর্যটক বাংলাদেশি

রাজ্যগুলির নিরিখে দেখতে গেলে ২০১৮ সালে সবচেয়ে বেশি বিদেশি পর্যটক এসেছেন তামিলনাড়ুতে, সংখ্যাটা ৬০ লক্ষেরও বেশি।

By:
Edited By: Tapas Das New Delhi  Updated: November 22, 2019, 03:17:45 PM

ইডেনে গোলাপি বলের ম্যাচ দেখতে বহু বাংলাদেশের নাগরিক এ শহরে এসেছেন। কিন্তু শুধু ক্রিকেট নয়, শুধু বাংলা নয়, গত কয়েক বছরে ভারতের পর্যটনের হিসেব-নিকেশে বাংলাদেশি নাগরিকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২০১৮ সালে ভারতে যেসব বিদেশি পর্যটকরা এসেছেন, তাঁদের মধ্যে বাংলাদেশি, মার্কিন ও ব্রিটিশ নাগরিকদের সংখ্যাই সবচেয়ে বেশি। সংসদে পর্যটন  মন্ত্রকের দেওয়া তথ্য থেকে এ কথা জানা গিয়েছে।

মন্ত্রকের দেওয়া তথ্য থেকে দেখা যাচ্ছে ভারতে বিদেশি পর্যটক আসার পরিমাণ ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে ক্রমাগত বেড়েছে। এই সময়কালে বেড়েছে বিদেশি মুদ্রার আমদানিও।

রাজ্যগুলির নিরিখে দেখতে গেলে ২০১৮ সালে সবচেয়ে বেশি বিদেশি পর্যটক এসেছেন তামিলনাড়ুতে, সংখ্যাটা ৬০ লক্ষেরও বেশি। এর পরেই রয়েছে মহারাষ্ট্র ও উত্তর প্রদেশের স্থান। মহারাষ্ট্রে ২০১৮ সালে ৫০ লক্ষের বেশি পর্যটক এসেছেন, উত্তর প্রদেশে সে সংখ্যাটা ৩৭ লক্ষ।

২০১৭ সালে বাংলাদেশ থেকে পর্যটক আসার পরিমাণ উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। সে বছর মোট বাংলাদেশি পর্যটকের সংখ্যা ছিল ২১,৫৬, ৫৫৭। তার আগের বছরে এই সংখ্যাটা ছিল ১২,৮০,৪০৯।

২০১৮ সালে এই সংখ্যাটা বেড়ে হয় ২২,৫৬,৬৭৫। উল্টোদিকে পাকিস্তান থেকে আসা পর্যটকের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে কমেছে। ২০১৬ সালে এ দেশে পাকিস্তানি পর্যটকের সংখ্যা ছিল ১,০৪,৭২০। ২০১৭ সালে সে সংখ্যা কমে দাঁড়ায় ৪৪,২৬৬। ২০১৮ সালে পাকিস্তানি পর্যটকের সংখ্যা আরও হ্রাস পেয়ে হয় ৪১,৬৫৯-এ।

সোমবার লোকসভায় এ বিষয়ে তথ্য চেয়েছিলেন ওয়াইএসআরসিপি সাংসদ বঙ্গা গীতা বিশ্বনাথন।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bangladesh highest foreign tourist in india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
অস্বস্তি
X