বড় খবর

আইপিএলে টিম চালাচ্ছে আর্থিক দুর্নীতিতে অভিযুক্ত সংস্থা, সাহায্য করছে ব্রিটেন?

আইপিএল-এর একটি দলের স্পনসর আর্থিক দুর্নীতির মামলায় অভিযুক্ত এবং সেই সংস্থাকে সাহায্য করেছে ব্রিটেনের একটি ব্যাঙ্ক।

ক্রিকেটদুনিয়ায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ এক জনপ্রিয় নাম। আর্থিক দুর্নীতি থেকে বেটিং মামলায় একাধিকবার নাম জড়িয়েছিল এই টুর্নামেন্টের। একটি তদন্তে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পারে যে মার্কিন সংস্থা ফিনান্সিয়াল ক্রাইমস এনফোর্সমেন্ট নেটওয়ার্ক (ফিনসেন) এর কাছে সন্দেহজনক কার্যকলাপের প্রতিবেদন (এসএআর) রয়েছে যেখানে দেখা গিয়েছে আইপিএল-এর একটি দলের স্পনসর আর্থিক দুর্নীতির মামলায় অভিযুক্ত এবং সেই সংস্থাকে সাহায্য করেছে ব্রিটেনের একটি ব্যাঙ্ক।

২০১৩ সালে, কিংস ইলেভেন পাঞ্জাব পরিচালিত কেপিএইচ ড্রিম ক্রিকেট টিম স্পনসর এনভিডি সোলার ইন্টারন্যাশনাল লিমিটেডের বিরুদ্ধে প্রায় ৩ মিলিয়ন ডলার স্পনসরশিপ ফি আদায় করার জন্য আদালতে গিয়েছিল। সান ফ্রান্সিসকো ভিত্তিক ওয়েলস ফারগো ব্যাংকের দায়ের করা এসএআর, তার একটি ইঙ্গিত রয়েছে। ২০১৩ সালে, কেপিএইচ ড্রিম ক্রিকেট উপকারভোগী হিসাবে ব্যাংকটি “লন্ডনের ডয়চে ব্যাংক এজি-র কাছ থেকে “২,৯৭৫,৪৬০ ডলার এসবিএলসি (স্ট্যান্ডবাই লেটার অফ ক্রেডিট) পেয়েছিল।” তবে ওয়েলস ফার্গোর দায়ের করা এসএআর অনুসারে, এসবিএলসি “জালিয়াতি” হিসাবে এবং বাদ দেওয়াও হয়েছিল।

এদিকে, ওয়েলস ফার্গোর ট্রেড ফিনান্স ইনভেস্টিগেশন ইউনিটের তদন্তে এসএআর অনুসারে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এসবিএলসির ইলেক্ট্রনিক কপিতে এর কোনও আধিকারিকের স্বাক্ষর জাল করা হয়েছিল।

এটিতে এটিও পাওয়া গেছে যে ওয়েলস ফারগো কর্মচারীর অভ্যন্তরীণ ঠিকানা ব্যবহার করে ব্যাংকের আন্তর্জাতিক হোলসেল ব্যাঙ্কিং ইউনিটে পাঠানো একটি ইমেল প্রতারণামূলক ছিল এবং অনুরোধটি প্রমাণ করার জন্য কোনও ব্যবসায়িক উদ্দেশ্য প্রতিষ্ঠিত করা যায়নি।

২০১৩ সালের অক্টোবরে পিটিআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, কেএক্সআইপি সহ-মালিক নেস ওয়াদিয়া অভিযোগ করেছিলেন যে দলটি স্পনসরশিপ চুক্তি থেকে ১৪৩.৩ কোটি টাকায় মাত্র ৪২ লাখ টাকা পেয়েছে এবং এনভিডি সোলার “ডয়চে ব্যাংক লন্ডনের ভুয়ো অ্যাকাউন্ট দিয়েছে, ওয়েলস ফার্গো ব্যাংক নিউ ইয়র্ক, কমন স্যুইস ব্যাংক লিমিটেড, আধিকারিকদের ভুয়ো নাম এমনকি জাল আইপি অ্যাড্রেস থেকে আমাদের মেইল পাঠিয়েছিল। ”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bank reported fraud uk link of an ipl team sponsor

Next Story
ভারতের অর্থনৈতিক দুর্নীতির তথ্য রয়েছে মার্কিন সংস্থার হাতে? কীভাবে সম্ভব?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com