বড় খবর

ভারতের দীর্ঘতম রোপওয়ে তৈরি হল ব্রহ্মপুত্র নদের উপর! এর গুরুত্ব কতটা?

আইআইটি গুয়াহাটি অবস্থিত উত্তর গুয়াহাটি শহরের মধ্যে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করে। রোপওয়ে দুটি এলাকার মধ্যে ভ্রমণের সময় অনেকটাই কমিয়ে দিচ্ছে।

কোনও নদীর উপর এত দীর্ঘ রোপওয়ে ব্যবস্থা এই প্রথম, এমনটাই দাবি করল আসাম সরকার। ব্রহ্মপুত্র নদী জুড়ে একটি ১.৮ কিলোমিটার দীর্ঘপথের রোপওয়ের উদ্বোধন করেছে এবং এটিকে ভারতের দীর্ঘতম নদী রোপওয়ে হিসাবেও বর্ণনা করেছে।

নদীর উপর রোপওয়ের প্রয়োজন কেন?

রাজধানী গুয়াহাটি এবং আইআইটি গুয়াহাটি অবস্থিত উত্তর গুয়াহাটি শহরের মধ্যে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করে। রোপওয়ে দুটি এলাকার মধ্যে ভ্রমণের সময় অনেকটাই কমিয়ে দিচ্ছে। দুই পাড়ের মধ্যে বর্তমান ভ্রমণের বিকল্পগুলি হল ফেরি (যেখানে সময় লাগে ৩০ মিনিট বা তার বেশি, মরসুমের উপর নির্ভর করে) বা একটি ব্রিজের মাধ্যমে (যা সাধারণত ট্র্যাফিকের মধ্যে এক ঘন্টা সময় নেয়)।

গুয়াহাটি মহানগর উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান নির্বাহী উমানান্দ ডোলি বলেন, “রোপওয়েতে একমুখী যাতায়াত করতে ৯ থেকে ১০ মিনিট সময় নেবে। সুতরাং ২০ মিনিটের মধ্যে যদি কোনও ব্যক্তি গুয়াহাটি এবং উত্তর গুয়াহাটির মধ্যে একটি ভ্রমণ করতে চায়, করতে পারে। তবে এটি অত্যন্ত উপকারে লাগবে”।

পর্যটনের সম্ভাবনা কতটা ?

মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল টুইট করেছেন, “ভ্রমণের সময়কে যথেষ্ট পরিমাণে কম করা ছাড়াও রোপওয়েটি শক্তিশালী ব্রহ্মপুত্রের উপর একটি দারুণ উপভোগ্য প্রাকৃতিক দর্শন উপহার দেবে। রাজ্যের পর্যটনকে বাড়িয়ে তুলবে”।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে ডোলি বলেন, “পর্যটকরা রোপওয়ে করে উত্তর গুয়াহাটিতে যেতে পারবেন এবং সেদিকে কিছুটা সময় কাটাতে পারবেন। আতিথেয়তা পরিষেবাগুলিও বৃদ্ধি করা হবে এবং এইভাবে রোপওয়েটি শহরের পর্যটনের জন্য সামগ্রিক উৎসাহ তৈরি করবে বলে আশা করা হচ্ছে। ”

প্রসঙ্গত, কাছারি ঘাট (গুয়াহাটি) উত্তর তীরে দোল গোবিন্দ মন্দিরের সঙ্গে সংযুক্ত করে রোপওয়েটি একটি ছোট দ্বীপের বিখ্যাত উমানন্দ মন্দিরটি পেরিয়ে ও পাড়ে পৌছবে।

ভাড়া

আসামের মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা টুইট করে জানান, “এটি ভারতের অন্যতম বিমান এবং দীর্ঘতম নদী যা এরিয়াল ট্রামওয়ে সিস্টেমকে অতিক্রম করে।” আধিকারিকেরা জানিয়েছেন, রোপওয়েতে “টুইন-ট্র্যাক, সিঙ্গল-হোল, দ্বি-কেবল ডাবল রিভার্সিবল জিগ ব্যাক” সিস্টেম ব্যবহার করা হয়েছে। রোপওয়েতে দুটি কেবিন রয়েছে – যার প্রতিটি ধারণক্ষমতা ৩০ জন যাত্রী এবং একটি অপারেটর। প্রকল্পটি ৫৬ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে। রাউন্ড ট্রিপের জন্য টিকিট ১০০ টাকা এবং একমুখী ভ্রমণের জন্য ৬০ টাকা নির্ধারণ করা হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Brahmaputra ropeway why its special

Next Story
ভারতে আইফোন সিরিজ উৎপাদন করা হবে, কেন?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com