বড় খবর

কোভিড-১৯ : সস্তায় ভেন্টিলেটর

এই যন্ত্র ব্যবহারের জন্য মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)-এর কাছ থেকে অনুমোদন চাওয়া হবে।

Covid 19 Ventilator
প্রতীকী ছবি

একদল এঞ্জিনিয়ার ও চিকিৎসক কোভিড-১৯ রোগীদের জন্য কম দামের ও সহজে ব্যবহার্য আপৎকালীন ভেন্টিলেটর তৈরি করেছেন। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া-সান দিয়েগো প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে তাঁদের কাজের বিস্তারিত বিবরণ প্রকাশিত হবে পরবর্তী সংখ্যা মেডিক্যাল ডিভাইসেস অ্যান্ড সেন্সরস জার্নালে।

আরও পড়ুন, করোনা সংক্রমণ: ভারতের সামনে শুধু আমেরিকা, ব্রাজিল, রাশিয়া

জানানো হয়েছে এই যন্ত্র ব্যবহারের জন্য মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)-এর কাছ থেকে অনুমোদন চাওয়া হবে। অ্যাম্বুল্যান্সে যে ভেন্টিলেটর ব্যাগ থাকে তাকে ঘিরেই এই ডিভাইসটি বানানো হয়েছে। এই দলটি ব্যাগ ঘিরে একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা তৈরি করেছে। এর যন্ত্রাংশগুলি সহজেই লাগিয়ে ফেলা যায়, এবং তাতে ১৫ মিনিটের মধ্যে ভেন্টিলেটর তৈরি হয়ে যায় বলে জানিয়েছে ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া-সান দিয়েগো।

বলা হয়েছে এই ডিভাইসের ইলেকট্রনিকস ও সেন্সরগুলি এক বিশাল সরবরাহ শৃঙ্খলের উপর নির্ভরশীল, স্বাস্থ্যক্ষেত্রের সঙ্গে যুক্ত নয়, ফলে তাতে ঘাটতির সম্ভাবনা নেই।

এই ভেন্টিলেটর প্রতি ইউনিটের দাম পড়বে মাত্র ৫০০ ডলার প্রতি ইউনিট। এর নাম UCSD MADVent Mark V। এর ভেন্টিলেশন প্রেশার নিয়ন্ত্রিত। প্রেশার কম বা বেশি হলে অ্যালার্ম বেজে উঠে জানান দেবে এই ভেন্টিলেটর।

সূত্র – ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া-সান দিয়েগো

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cheap ventilator for covid 19 patients

Next Story
করোনা সংক্রমণ: ভারতের সামনে শুধু আমেরিকা, ব্রাজিল, রাশিয়াCoronavirus Number
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com