scorecardresearch

বড় খবর

Explained: সুপ্রিম কোর্টে বিচারপতির আসন ফাঁকা, পরবর্তী প্রধান বিচারপতির অপেক্ষায় নতুন নিয়োগ

পরবর্তী প্রধান বিচারপতি হতে পারেন ডিওয়াই চন্দ্রচূড়।

Explained: সুপ্রিম কোর্টে বিচারপতির আসন ফাঁকা, পরবর্তী প্রধান বিচারপতির অপেক্ষায় নতুন নিয়োগ

প্রধান বিচারপতি ইউইউ ললিতের অধীনস্ত সুপ্রিম কোর্টের কলেজিয়াম এখন বিরতিতে। বর্তমানে চারটি শূন্যপদ-সহ ১৮ জন বিচারপতিকে শীর্ষ আদালতে সুপারিশ করার গুরুত্বপূর্ণ কাজটি পরবর্তী প্রধান বিচারপতির জন্য রাখা আছে। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় সুপ্রিম কোর্টের দ্বিতীয় প্রবীণ বিচারপতি। নিয়ম অনুযায়ী তিনি পরবর্তী প্রধান বিচারপতি নিযুক্ত হলে ১০ নভেম্বর, ২০২৪ পর্যন্ত তাঁর দুই বছরের কার্যকালের মেয়াদ বহাল থাকবে।

সুপ্রিম কোর্টে ৩৪ জন বিচারপতি থাকার কথা। কিন্তু, রয়েছে ২৯ জন বিচারপতি। তার মধ্যে বিচারপতি হেমন্ত গুপ্ত ১৬ অক্টোবর অবসরে নেওয়ার পর পর থেকে পরবর্তী প্রধান বিচারপতি দায়িত্ব নেওয়ার আগে অবধি এটা ২৭-এ নেমে আসবে। প্রধান বিচারপতি ললিত ৮ নভেম্বর অবসর নেবেন। এখনও পর্যন্ত, সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগের জন্য কলেজিয়াম শুধুমাত্র একটি সুপারিশ করেছে। তিনি হলেন বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত। যদিও তাঁর বিষয়টি এখনও সরকারের কাছে বিবেচনাধীন। তাঁর নাম গত ২৬ সেপ্টেম্বর সুপারিশ করা হয়েছে।

আরও পড়ুন- মঙ্গলে সুদীপকে কড়া নিশানা তাপসের, বুধেই বিধায়কের বাড়িতে কুণাল, কীসের ইঙ্গিত?

২০২৩ সালে, সুপ্রিম কোর্টের ন’জন বিচারপতি অবসর নেবেন। তাঁরা হলেন বিচারপতি এস আবদুল নাজির, বিচারপতি দীনেশ মাহেশ্বরী, বিচারপতি এমআর শাহ, বিচারপতি কেএম জোসেফ, বিচারপতি অজয় রাস্তোগি, বিচারপতি ভি রামাসুব্রমনিয়ান, বিচারপতি কৃষ্ণ মুরারি, বিচারপতি রবীন্দ্র ভাট ও বিচারপতি সঞ্জয় কিষানন কউল। ২০২৪ সালে বিচারপতি অনিরুদ্ধ বোস, এএস বোপান্না, হিমা কোহলি পরবর্তী সম্ভাব্য প্রধান বিচারপতি চন্দ্রচূড় (যদি কনভেনশন অনুযায়ী নিযুক্ত হন) অফিস ছেড়ে যাওয়ার আগেই অবসর নেবেন।

সেক্ষেত্রে সুপারিশ করার সময় পরবর্তী কলেজিয়ামের জন্য নিয়োগের বিষয়টি অপেক্ষায় থাকবে। সেক্ষেত্রে বিচারপতি জেবি পারদিওয়ালার বিষয়টি দেখার কথা। যদি প্রবীণ বিচারপতির রীতি মেনে প্রধান বিচারপতি নিয়োগ হয় তো, তবে। সেক্ষেত্রে ২০২৮ সাল পর্যন্ত বিচারপতি পারদিওয়ালার প্রধান বিচারপতি পদে থাকবেন। সূত্রের খবর, প্রবীণ আইনজীবী কেভি বিশ্বনাথনের নামও ঘোরাফেরা করছে। কিন্তু, তাঁর নাম নিয়ে আপত্তি জানিয়েছেন কলেজিয়ামেরই কিছু সদস্য।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Cji uu lalit hands over a letter recommending justice dy chandrachud