scorecardresearch

বড় খবর

Explained: চতুর্থ ঢেউয়ের আশঙ্কায় কাঁটা? কোভিড রুখতে এক সাধারণ ওষুধের কামাল সম্পর্কে জানুন

আইআইটি মাদ্রাজের পানিমালার মেডিক্যাল কলেজ অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, চেন্নাইয়ের গবেষকরা কোভিডের এই ওষুধটির ক্লিনিকাল ট্রায়াল চালিয়েছেন।

Explained: চতুর্থ ঢেউয়ের আশঙ্কায় কাঁটা? কোভিড রুখতে এক সাধারণ ওষুধের কামাল সম্পর্কে জানুন
প্রতীকী ছবি।

সংক্রমণ প্রতিরোধকারী সাধারণ একটি ওষুধ কোভিডের বিরুদ্ধে কার্যকর। কোভিডের মৃদু এবং মাঝারি সংক্রমণের ক্ষেত্রে যা কাজ করছে। ওষুধটির নাম, ইনডোমেথাসিন। আইআইটি মাদ্রাজের এক গবেষণায় ইনডোমেথাসিনের এই কোভিড প্রতিরোধী ক্ষমতাটি জানা গিয়েছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে নেচার সায়েন্টিফিক রিপোর্টসে। করোনার নয়া ঢেউ আসার আশঙ্কা যখন গাঢ় হচ্ছে, রোমগুলিও ফের সেই ভয়ে দাঁড়িয়ে যাওয়ার জোগাড়, তখন এই ওষুধ-খবর রীতিমতো স্বস্তির।

ওষুধটি সম্পর্কে কয়েকটি কথা
ইনডোমেথাসিন হল নন-স্ট্রেরয়েডাল ও সংক্রমণ-বিরোধী ওষুধ, ক্যাপসুল এবং লিক্যুইড হিসেবে পাওয়া যায়। মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন বলছে, ব্যথা, জ্বর এবং সংক্রমণ রুখতে এই ওষুধটি কাজে লাগে। আর্থারাইটিসের ফলে মৃদু থেকে মাঝারি ব্যথা, ফোলা, স্টিফনেসের সমস্যায় এই ওষুধটি দিয়ে থাকেন ডাক্তারবাবুরা।

কী সামনে এসেছে?

আইআইটি মাদ্রাজের পানিমালার মেডিক্যাল কলেজ অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, চেন্নাইয়ের গবেষকরা কোভিডে এই ওষুধটির ক্লিনিকাল ট্রায়াল চালিয়েছেন। কোভিড আক্রান্ত ২১০ জন রোগীর মধ্যে ১০৭ জনকে প্যারাসিটামল এবং সাধারণ দেখভাল করা হয়েছে এবং ১০৩ জনকে ইনডোমেথাসিন দিয়ে সাধারণ দেখভাল করা হয়েছে। প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, ১০৩ জনের মধ্যে এক জন রোগীরও অক্সিজেনের মাত্রা কমেনি, কিন্তু যাঁদের ইনডোমেথাসিন দেওয়া হয়নি, তাঁদের মধ্যে ২০ জনের অক্সিজেন স্যাচুরেশন কমে গিয়েছে, অক্সিজেন স্যাচুরেশন কমা বলতে বোঝানো হচ্ছে তা ৯৩ শতাংশের নীচে নেমে যাওয়াকে। ইনডোমেথাসিন দেওয়া হয়েছে যাঁদের, তাঁরা কোভিডের সমস্ত রকম উপসর্গ থেকে মুক্তি পেয়েছেন তিন থেকে চার দিনে। যাঁদের দেওয়া হয়নি, তাঁদের ক্ষেত্রে সময় লেগেছে দ্বিগুণ। লিভার এবং কিডনি পরীক্ষা করে দেখা গিয়েছে যে, কোনও জটিলতা নেই। এঁদের নিরীক্ষণে রাখা হয়েছিল তার পর, ১৪তম দিনের ফলো-আপে দেখা যাচ্ছে যাঁদের ইনডোমেথাসিন দেওয়া হয়নি, তাঁদের অর্ধেকের মতো রোগীর ক্ষেত্রে কিছু অস্বস্তি দেখা গিয়েছে। কিন্তু ওই ওষুধটি খাওয়া রোগীদের থেকে ক্লান্তি ছাড়া কোনও অভিযোগ সামনে আসেনি।

আগের গবেষণা থেকে কী ফল পাওয়া গিয়েছিল?
আগে আর একটি গবেষণা চালিয়েছিল ওই একই গবেষক দল। তাঁরা ৭২ জন রোগীকে ইনডোমেথাসিন দিয়েছিলেন, ৭২ জন অন্য রোগীকে দেওয়া হয়েছিল প্যারাসিটামল। ইনডোমেথাসিন দেওয়া রোগীদের মধ্যে এক জনের মাত্র হাইপক্সিয়া অর্থাৎ অক্সিজেনের অভাব দেখা গিয়েছিল। প্যারাসিটামল দেওয়া রোগীদের মধ্যে ২৮ জনের দেখা গিয়েছিল এই সমস্যা। এর থেকে স্পষ্ট হচ্ছে যে, কোভিডের উপসর্গ থাকা রোগীদের যদি ইনডোমেথাসিন দেওয়া হয়, তা হলে ভেন্টিলেশনের আশঙ্কা থাকে না।

প্রোফেসর রাজন রবিচন্দ্রন বলেছেন, ইনডোমেথাসিন কোভিডের সব রকম ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কাজ করে। আমরা দুটি পরীক্ষা চালিয়েছি। প্রথম তরঙ্গে একটি পরীক্ষা করা হয়েছে, দ্বিতীয়টিতে আর একটি। দুটির ফল মিলেছে একই।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Common drug found effective against mild and moderate covid