scorecardresearch

বড় খবর

১৮ রাজ্যে দ্বিগুণত্বের হার জাতীয় গড়ের চেয়ে কম

এমনকি জাতীয় পর্যায়ের চেয়ে দ্বিগুণত্বের হার কমেছে দিল্লিতেও। বর্তমানে এই হার ৮.৫ দিন। তবে মহারাষ্ট্র, গুজরাট, রাজস্থান, উত্তর প্রদেশ ও মধ্য প্রদেশে এই হার জাতীয় গড়ের দ্বিগুণ।

১৮ রাজ্যে দ্বিগুণত্বের হার জাতীয় গড়ের চেয়ে কম
এতদিন পর্যন্ত সারা দেশে অন্তত ৫৮৫ জনের এই রোগে মৃত্যু ঘটেছে

মঙ্গলবার যতগুলি নয়া করোনা সংক্রমণের ঘটনা সামনে এসেছে, তার মধ্যে এক তৃতীয়াংশ মহারাষ্ট্রের। মোট ১২৭৪টি নতুন ঘটনা সামনে এসেছে, যার মধ্যে ৪৬৬টি মহারাষ্ট্রের। এক দিন আগে, সোমবার মহারাষ্ট্রে নতুন ৫৫২টি সংক্রমণের ঘটনা সামনে আসে। ওই দিন ভারতে একদিনে সবচেয়ে বেশি, ১৫৭৭টি নয়া সংক্রমণের নজির তৈরি হয়।

সোমবার সন্ধেয় সারা দেশে করোনা পজিটিভের সংখ্যা পৌঁছয় ১৮৪৬৭-তে। এর মধ্যে ৪৬৬৬ জন মহারাষ্ট্রের।

অন্তত আরও ২৫ জনের মঙ্গলবার মৃত্যু ঘটেছে, এর মধ্যে ১০ জন মহারাষ্ট্রের। এতদিন পর্যন্ত সারা দেশে অন্তত ৫৮৫ জনের এই রোগে মৃত্যু ঘটেছে।

মহারাষ্ট্রে গত দুদিনে ১০০০ জনেরও বেশি মানুষের এই রোগ ধরা পড়বার অন্যতম কারণ হল, বিভিন্ন বেসরকারি হাসপাতালে কিছুদিন ধরে যে সব টেস্টের রেজাল্ট আসা বাকি ছিল, সে রেজাল্টগুলি এসে পৌঁছিয়েছে। এবং সংখ্যাবৃ্দ্ধি সত্ত্বেও মহারাষ্ট্রে সংক্রমণ হার কমতে শুরু করেছে বলে মনে করা হচ্ছে। ফলে গত দুদিন ধরে সংক্রমণের ঘটনার অতি বৃ্দ্ধি সত্ত্বেও এখন তা বৃদ্ধিহার গত কয়েকদিনের তুলনায় কম।

সোমবার আর একটি মাত্র রাজ্যেই ১০০-র বেশি নয়া সংক্রমণের খবর এসেছে- গুজরাট থেকে। মোট ১৯৬ জন নতুন পজিটিভের সন্ধান মেলায় সেখানে রোগীর সংখ্যা ১৯৩৯, দেশের তৃতীয় সর্বোচ্চ। দিল্লি রয়েছে দু নম্বরে, সেখানে মঙ্গলবার ৭৮টি নতুন সংক্রমণ ধরা পড়েছে, মোট সংখ্যা ২০৮১।

মঙ্গলবার সরকার বলেছে সংক্রমণের দ্বিগুণত্বের হার লকডাউনের পর থেকে অনেকটাই কমেছে।

২৪ মার্চ থেকে শুরু হওয়া লকডাউনের আগে ভারতে দ্বিগুণ সংক্রমণের হারে সময় ছিল ৩.৪ দিন, অর্থাৎ প্রতি চার দিনে সংখ্যাটা দ্বিগুণ হয়ে যাচ্ছিল। গত সাত দিনের হিসেবে দেখা যাচ্ছে এই হার কমে এসেছে ৭.৫ দিনে।

১৮টি রাজ্যে দ্বিগুণত্বের হার জাতীয় গড়ের তুলনায় কম, কেরালায় এই হার সবচেয়ে কম, ৭২.২ দিন। কেরালায় মঙ্গলবার মাত্র ৬টি নতুন সংক্রমণের ঘটনা ধরা পড়েছে। গত পাঁচ দিনে এ রাজ্যে নতুন সংক্রমণ মাত্র ২০টি, মোট করোনা সংক্রমিতের সংখ্যা ৪০৭।

এমনকি জাতীয় পর্যায়ের চেয়ে দ্বিগুণত্বের হার কমেছে দিল্লিতেও। বর্তমানে এই হার ৮.৫ দিন। তবে মহারাষ্ট্র, গুজরাট, রাজস্থান, উত্তর প্রদেশ ও মধ্য প্রদেশে এই হার জাতীয় গড়ের দ্বিগুণ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Corona doubling rate lower in 18 states than national average