scorecardresearch

বড় খবর

Explained: সাবধান! বয়স্কদের মধ্যে আলঝাইমারের প্রবণতা বাড়িয়েছে করোনা, জানা গেল নতুন গবেষণায়

এটা করোনা অতিমারির দীর্ঘমেয়াদি ফলাফল বলেই জানিয়েছেন গবেষকরা।

Explained: সাবধান! বয়স্কদের মধ্যে আলঝাইমারের প্রবণতা বাড়িয়েছে করোনা, জানা গেল নতুন গবেষণায়

বাড়িতে বয়স্ক লোকজন রয়েছেন? তাঁদের কি করোনা হয়েছিল? হয়ে থাকলে এখনই সাবধান হোন। কারণ, নতুন গবেষণায় উঠে এসেছে যে করোনা আক্রান্ত বয়স্কদের আলঝাইমারের প্রবণতা বেড়েছে।
বয়স্কদের মধ্যে আবার আশি ঊর্ধ্বদের এই ঝুঁকি সবচেয়ে বেশি। আর, তিনি যদি মহিলা হন, তবে আরও বেশি সাবধান হওয়ার পরামর্শ দিচ্ছেন গবেষকরা।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) জার্নাল অফ আলঝাইমারস ডিজিজ তাদের গবেষণার ফলাফল জানিয়েছে। সেখানে বলা হয়েছে, ৬৫ বছর বা তার বেশি বয়সিদের মধ্যে যাঁরা করোনা আক্রান্ত হয়েছেন, তাঁদের আলঝাইমার হওয়ার ঝুঁকি ৫০-৮০% বেড়েছে। এটা করোনা অতিমারির দীর্ঘমেয়াদি ফলাফল বলেই জানিয়েছেন গবেষকরা।

গবেষক দলটি মার্কিন যুক্তরাষ্ট্রেই মূলত তাদের সমীক্ষা চালিয়েছে। ৬৫ বছরের বেশি ৬০ লক্ষেরও বেশি লোকের মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছে। যাঁরা করোনার কারণে হাসপাতালে যোগাযোগ করেছিলেন। আর, যাঁদের অতীতে আলঝাইমার হয়নি, তাঁদের মধ্যে এই সমীক্ষা চালিয়েছেন গবেষকরা।

সমীক্ষার সময় গবেষকরা দেখছেন যে যাঁরা করোনা আক্রান্ত হননি, এমন রোগীদের মধ্যে আলঝাইমারের প্রবণতা কম। এর আগে করোনা অতিমারি ছড়ানোর সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার করে জানিয়েছিল যে, এই রোগের সুদূরপ্রসারী প্রভাব পড়বে। করোনার জেরে অন্যান্য রোগ শরীরে বাস বাঁধতে পারে। যাকে করোনার প্রভাব বলা যায়।

আরও পড়ুন- কেন্দ্রে ক্ষমতায় এলে পিছিয়ে পড়া রাজ্যগুলিকে ‘বিশেষ মর্যাদা’, বিরাট ঘোষণা নীতীশের

কেস ওয়েস্টার্ন রিজার্ভ স্কুল অফ মেডিসিন ইউনিভার্সিটির অধ্যাপক পামেলা ডেভিস বলেন, ‘আলঝাইমার রোগ হওয়ার পিছনে যে কারণগুলো থাকে, তা খুব একটা স্পষ্ট নয়। তবে, দুটি কারণ ইতিমধ্যেই গবেষণায় চিহ্নিত হয়েছে। তার মধ্যে একটি হল পূর্বের কোনও রোগের সংক্রমণ। আর, দ্বিতীয়টি হল ভাইরাল সংক্রমণ বা প্রদাহ।’

ঠিক করটা ঝুঁকি বেড়েছে আলঝাইমারের, অঙ্ক কষে তা-ও বের করেছেন গবেষকরা। তাঁরা জানিয়েছেন, করোনা আক্রান্ত বয়স্কদের মধ্যে আলঝাইমার আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়েছে ০.৬৮%। সংখ্যাটা যাঁরা করোনা আক্রান্ত হননি, তাঁদের প্রায় দ্বিগুণ।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Corona increases risk of alzheimer in older adults