করোনার জেরে বাতিল টোকিও অলিম্পিকস, এবার কী হবে?

সব অলিম্পিয়ানদের খ্যাতি ও অর্থ নেই। তাঁদের অনেকেরই অন্য কাজ রয়েছে, তাঁদের এই কেরিয়ার চালানোর জন্য সেসব কাজ স্থগিত রাখতে হয়।

By: Andrew Keh New Delhi  Updated: March 26, 2020, 04:10:18 PM

কয়েক সপ্তাহ ব্যাপী অনিশ্চয়তা চলবার পর করোনা অতিমারীর জেরে ২০২০-র গ্রীষ্মকালীন টোকিয়ো অসিম্পিক বাতিল করে দেওয়া হয়েছে। মঙ্গলবার এ সম্পর্কিত ঘোষণা করা হয়েছে।

এটা একটা বিশাল ব্যাপার। গ্রীষ্ম অলিম্পিক বিশ্বের বৃহত্তম ক্রীড়ানুষ্ঠান, এখানে লক্ষ লক্ষ বিলিয়ন ডলারের ব্যাপার রয়েছে। চার বছর অন্তর আয়োজিত এ অনুষ্ঠানে যোগ দিতে শয়ে শয়ে অ্যাথলিটরা আসেন, আসেন লক্ষ লক্ষ দর্শক সমর্থকরা। বহু অর্থের আদানপ্রদান হয় বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায়। কী ঘটল আর কী ঘটতে পারে, একবার দেখে নেওয়া যাক।

টোকিও অলিম্পিক স্থগিত- ঠিক কী হল?

২০২১ সাল পর্যন্ত গেমস স্থগিত করে দেওয়া হয়েছে। কোনও নির্দিষ্ট তারিখ ঘোষণা করা হয়নি। কিন্তু অলিম্পিক পিছিয়ে দেবার ঘটনা অস্বাভাবিক। এর আগে বিশ্বযুদ্ধের জন্য ১৯১৬, ১৯৪০ ও ১৯৪৪ সালের অলিম্পিক বাতিল হয়েছে, কখনও স্থগিত হয়নি।

কিন্তু বড়বড় ক্রীড়ানুষ্ঠান তো বাতিল বা স্থগিত হয়েছে? 

বসন্তে হয়েছে। কিন্তু গলফ, বাস্কেটবল, ফুটবল পৃথিবীর সমস্ত বড়বড় ক্রীড়ানুষ্ঠান যখন করোনা অতিমারীর জন্য গত কয়েক সপ্তাহে বাতিল বা স্থগিত হচ্ছিল তখনও টোকিও অলিম্পিকের সংগঠকরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেননি।

খুব কম করে বললেও, বহু মানুষ এ নিয়ে অসন্তুষ্ট। অনেকেই তাঁদের বধির বলছিলেন, বলছিলেন নিরাপত্তাহীনতার কথা। গত কয়েক সপ্তাহ ধরেই অনেকেই স্থগিত করবার কথা বলছিলেন, তাদের মধ্যে ছিল অলিম্পিক কমিটি, গ্লোবাল স্পোর্টস ফেডারেশন এবং অ্যাথলিটদের অনেকে। এর পর মঙ্গলবার রাতে এক বছরের জন্য গেমস স্থগিত রাখবার কথা বলেন সংগঠকরা।

আরও পড়ুন, শারীরিক দূরত্ব বজায় রাখুন, মানসিক বিচ্ছিন্নতা নয়- বলছেন বিশেষজ্ঞ

 অলিম্পিক কবে হবার কথা ছিল?

টোকিয়োর ন্যাশনাল স্টেডিয়ামে ২৪ জুলাই এই গেমসের উদ্বোধন হবার কথা ছিল।

এখন কবে হবে গেমস?

 জানা যায়নি। সংগঠকরা বলেছেন ২০২০র পরে এবং ২০২১-এর গ্রীষ্মের আগে গেমস হবে।

কবে নাগাদ হলে ভাল হয়?

২০২১-এর একই তারিখে করে ফেলা সবচেয়ে সহজ। কিন্তু তাতে অন্য কিছু ক্রীড়ানুষ্ঠান ও প্রতিযোগিতার সঙ্গে তারিখের সংঘর্ষ ঘটতে পারে। এনবিএ, ইউরোপিয়ান ফুটবল জাতীয় প্রতিযোগিতা রয়েছে। অলিম্পিক বসন্তে হলে অ্যাথলিটরা অন্য কিছু ইভেন্টে কোয়ালিফাই করবার জন্য প্রস্তুতির সময় খুব কম পাবেন। সব মিলিয়ে কিছু কঠোর সিদ্ধান্ত হয়ত নিতেই হবে।

তাহলে কি টোকিয়ো ২০২০ এবার টোকিও ২০২১ বলে চিহ্নিত হবে?

 না। ওঁরা এটা টোকিও ২০২০ নাম রাখতেই বলছেন। অন্য কোনও কারণের চেয়েও অনুষ্ঠানের ব্র্যান্ডিং ও মার্কেটিংয়ের জন্য বেশি করে।

অলিম্পিক যদি প্রতি চার বছরে হয়, তাহলে শীতকালীন গেমসের কী হবে?

 গ্রীষ্ম ও শীতকালীন, দুটি অলিম্পিকই চার বছর অন্তর হয়ে থাকে। ১৯৯৪ থেকে দুটো অসিম্পিক আলাদা করে দেবার পর, প্রতি দু বছর অন্তর অলিম্পিকের আসর বসে। টোকিওর পর দুটি সামার অলিম্পিক হবার কথা ২০২৪ সালে প্যারিসে ও ২০২৮ সালে লং অ্যাঞ্জেলেসে। পরের দুটি উইন্টার গেমস হবার কথা ২০২২ সালে বেজিং ও ২০২৬ সালে মিলানে।

অ্যাথলিটরা এবার কী করবেন?

তাঁরাই এ প্রশ্ন তুলছেন। বিশ্বের হাজার অ্যাথলিট এ বছরের গেমসে অংশগ্রহণ নেবার পরিকল্পনা করছিলেন, আশা করছিলেন। তাঁদের এখন ট্রেনিং করে যেতে হবে, এই অতিমারীর সময়ে যা খুবই দুরূহ একটা ব্যাপার এবং এ বছরের গ্রীষ্মের বদলে ২১-এর পারফরম্যান্সে চূড়ান্ত পর্যায়ে পৌঁছনো খুবই কঠিন।

কিন্তু তাঁদের অনেকের কাছেই ব্যাপারটা জটিল। কারণ সব অলিম্পিয়ানদের খ্যাতি ও অর্থ নেই। তাঁদের অনেকেরই অন্য কাজ রয়েছে, তাঁদের এই কেরিয়ার চালানোর জন্য সেসব কাজ স্থগিত রাখতে হয়। তাঁদের ভাবতে হবে আরেকটা বছর এর জন্য অপেক্ষা তাঁরা করে উঠতে পারবেন কিনা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Coronavirus 2020 olympics deferred what next

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

BIG NEWS
X