কেন্দ্র দ্বিতীয় দফা আনলকডাউনের পথে, রাজ্যে রাজ্যে বাড়ছে লকডাউনের মেয়াদ

সোমবার সারা দেশে ১৮৫০০ নতুন সংক্রমণের জেরে দেশে সংক্রমিতের সংখ্যা এখন ৫.৬৬ লক্ষেরও বেশি। গত তিনদিনে প্রায় ৬০ হাজার নতুন সংক্রমণ ধরা পড়েছে।

By: Amitabh Sinha
Edited By: Tapas Das Pune  Published: June 30, 2020, 3:03:51 PM

করোনাভাইরাস সংখ্যাধিক্যের জেরে বেশ কিছু রাজ্য জন চলাচলে কড়া বিধিনিষেধ আনতে চলেছে এবং অন্যদিকে কেন্দ্রীয় সরকার আগামিকাল থেকে বর্তমান লকডাউন বিধিতে বেশ কিছু শিথিলতা প্রয়োগ করতে চলেছে।

চেন্নাই ও সংলগ্ন এলাকায় গত দু সপ্তাহ ধরে কড়া লকডাউন চলছে, যা আরও এক সপ্তাহ বাড়তে পারে, বাকি তামিলনাড়ুতে বর্তমান লকডাউন বিধি আরও একমাসের জন্য বাড়ানো হয়েছে। সোমবার তামিলনাড়ু সংক্রমণে দিল্লিকে পের ছাড়িয়ে গিয়ে দেশের দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমিত রাজ্যে পরিণত হয়েছে। তামিলনাড়ুতে এখন মোট ৮৬ হাজারের বেশি নিশ্চিত সংক্রমণ, যা দিল্লির তুলনায় অন্তত ১০০০ বেশি।

সংক্রমণে শীর্ষ ১০ রাজ্য

রাজ্য মোট পজিটিভ নতুন সংক্রমণ মোট আরোগ্য মৃত্যু

 

মহারাষ্ট্র ১৬৯৮৮৩ ৫২৫৭ ৮৮৯৬০ ৭৬১০
তামিলনাড়ু ৮৬২২৪ ৩৯৪৯ ৪৭৪৪৯ ১১৪১
দিল্লি ৮৫১৬১ ২০৮৪ ৫৬২৩৫ ২৬৮০
গুজরাট ৩২০২৩ ৬২৬ ২৩২৪৮ ১৮২৮
উত্তরপ্রদেশ ২২৮২৮ ৬৮১ ১৫৫০৬ ৬৭২
পশ্চিমবঙ্গ ১৭৯০৭ ৬২৪ ১১৭১৯ ৬৫৩
রাজস্থান ১৭৫৪৬ ৩৮৮ ১৩৮০৮ ৪০৫
তেলেঙ্গানা ১৫৩৯৪ ৯৭৫ ৫৫৮২ ২৫৩
হরিয়ানা ১৪২১০ ৩৮১ ৯৫০২ ২৩২
কর্নাটক ১৪২৯৫ ১১০৫ ৭৬৮৩ ২৩০

মহারাষ্ট্রও বলেছে তারা রাজ্যে বর্তমান বিধিনিষেধ আরও এক মাস বহাল রাখবে, এবং আরও নতুন কিছু নিষেধাজ্ঞা জারি করবে। বলা হয়েছে মুম্বইয়ের বাসিন্দাদের দোকানবাজার বা অন্য কাজকর্ম নিজের এলাকাতেই সীমাবদ্ধ রাখতে হবে।

কেবলমাত্র অফিস বা অত্যাবশ্যকীয় কাজে এর বাইরে যাওয়া যাবে। জুনের শুরুতে যখন জনচলাচল শুরুর অনুমতি দেওয়া হয়েছিল, তখন এ ধরনের কোনও নিষেধাজ্ঞা ছিল না। ঠানে প্রশাসন জানিয়েছে, তারা ২ জুলাই থেকে শহরে আরও বিধিনিষেধ বলবৎ করবে।

কর্নাটক স্থির করেছে আগামী ৫ জুলাই থেকে প্রতি রবিবার পুরো লকডাউন চালাবে, একই সঙ্গে রাত্রিকালীন কারফিউয়ের সময় এক ঘণ্টা এগিয়ে আনা হয়েছে, তা এখন থেকে রাত ৯টার বদলে রাত ৮টায় কার্যকর হবে। গত তিন দিনে কর্নাটকে নতুন সংক্রমণে আধিক্য দেখা দিয়েছে, প্রায় ৩৩০০ জনের করোনা পজিটিভ ধরা পড়েছে।

তেলেঙ্গানায় গত ১০ দিনে ৯০০০ নতুন সংক্রমণ ধরা পড়েছে, যা রাজ্যের মোট সংক্রমণের দুই তৃতীয়াংশ প্রায়। সর্বাপেক্ষা সংক্রমিত গ্রেটার হায়দরাবাদ এলাকায় পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

আসামের গুয়াহাটিতে দু সপ্তাহ ব্যাপী লকডাউন সোমবার শুরু হয়েছে, এবার বন্ধ রয়েছে মুদির দোকানও। গুয়াহাটি সীমান্ত সংলগ্ন মেঘালয়ের কিছু জায়গায় কড়া বিধিনিষেধ জারি হয়েছে। গত এক সপ্তাহে সারা দেশে নতুন সংক্রমণের সংখ্যা বাড়ছে, প্রতিদিন অন্তত ১৭০০ সংক্রমণ ধরা পড়ছে। সোমবার সারা দেশে ১৮৫০০ নতুনসংক্রমণের জেরে দেশে সংক্রমিতের সংখ্যা এখন ৫.৬৬ লক্ষেরও বেশি। গত তিনদিনে প্রায় ৬০ হাজার নতুন সংক্রমণ ধরা পড়েছে।

দিল্লিতে কিছুদিন আগেও সংক্রমণের ব্যাপক বৃদ্ধি দেখা গিয়েছিল, সেখানে এখন এই হার শ্লথ। সোমবার মাত্র ২০০০-এর মত নতুন সংক্রমণ ধরা পড়েছে, এক সপ্তাহ আগেও তা ছিল ৩৫০০-৪০০০। এর ফলে দেশে মোট সংক্রমিতের হিসেব থেকে এক ধাপ নেমে এসেছে দিল্লি। গত দুদিনে সেখানে নতুন সংক্রমণের চেয়ে আরোগ্যের হার বেশি।

মহারাষ্ট্র ছাড়া বর্তমানে সংক্রমণ বৃদ্ধি হচ্ছে তামিলনাড়ু, তেলেঙ্গানা, ও কর্নাটকে। করোনাটকে সোমবার ১১০৫ জনের নতুন সংক্রমণ ধরা পড়েছে, অন্যদিকে তেলেঙ্গানায় গত পাঁচদিন ধরে নতুন সংক্রমণ ৮০০ থেকে ১০০-র মধ্যে।

ইতিমধ্যে বেশ কিছু রাজ্য করোনাক্রান্তদের প্লাজমা চিকিৎসা শুরু করেছে। এ পদ্ধতিতে সুস্থ হয়ে যাওয়া রোগীর রক্তের প্লাজমা অসুস্থ রোগীর দেহে প্রবেশ করানো হয় যাতে বর্তমান রোগীর প্রতিরোধশক্তি বৃদ্ধি পায়। সারা পৃথিবীতেই নির্বাচিত কিছু ক্ষেত্রে এই পদ্ধতি গৃহীত হয়েছে এবং নির্দিষ্ট রোগীদের ক্ষেত্রে এর উপকারিতাও দেখা যাচ্ছে।

দিল্লি জানিয়েছে তারা প্লাজমা ব্যাঙ্ক তৈরি করছে এবং সুস্থ হয়ে যাওয়া রোগীদের কাছে তাঁদের প্লাজমা দান করার অনুরোধ জানিয়েছে। মহারাষ্ট্রের ২১টি মেডিক্যাল কলেজের সঙ্গে যুক্ত হাসপাতাল প্লাজমা থেরাপি করার জন্য প্লাটিনা প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছে। হরিয়ানা জানিয়েছে, তাদের সব মেডিক্যাল কলেজ এই পদ্ধতিতে চিকিৎসার জন্য প্রস্তুত।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Coronavirus centre state unlockdown 2

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাশিফল
X