ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়াল

মহারাষ্ট্র, গুজরাট, দিল্লি, তামিলনাড়ু, রাজস্থান, মধ্যপ্রদেশ ও উত্তর প্রদেশ, এই সাত রাজ্যে সংক্রমিতের সংখ্যা ভারতের সংক্রমিতের ৮০ শতাংশ।

By: Amitabh Sinha
Edited By: Tapas Das Pune  Updated: May 7, 2020, 01:38:25 PM

বুধবার ভারতে করোনাভাইরাসে নিশ্চিত সংক্রমিতের সংখ্যা ৫০ হাজার ছাড়াল। এ দিন দেশে মোট ৩৫০০ জন নতুন সংক্রমিতের হদিশ মিলেছে। দেশে মোট সংক্রমিতের মধ্যে শুধু মুম্বইয়েই সংক্রমিতের সংখ্যা ১০ হাজারের বেশি।

ভারতে যেখানে প্রথম ১০ হাজার জনের সংক্রমণে সময় লেগেছিল দেড় মাস, সেখানে ৪০ হাজার থেকে ৫০ হাজারে যেতে সময় লেগেছে মাত্র চার দিন।

কেন সবচেয়ে বেশি ধাক্কা খেল অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ?

সারা পৃথিবীতে মাত্র মোট ১৩টি দেশে ভারতের থেকে সংক্রমিতের সংখ্যা বেশি। এর মধ্যে পেরুতে সংক্রমিতের সংখ্যা ৫৫ হাজার, যা ভারত এদিনই ছাড়িয়ে যাবে বলে মনে হয়।

মোট সাতটি রাজ্য- মহারাষ্ট্র, গুজরাট, দিল্লি, তামিলনাড়ু, রাজস্থান, মধ্যপ্রদেশ ও উত্তর প্রদেশে ৩০০০-এর বেশি সংক্রমিত- এবং এই রাজ্য গুলিতে মোট সংক্রমিতের সংখ্যা ৪৩ হাজারের বেশি, যেখানে গোটা ভারতে সংক্রমিতের সংখ্যা ৫২৮০০। অর্থাৎ এই সাত রাজ্যে গোটা দেশের মোট সংক্রমিতের ৮০ শতাংশের বাস। এর সঙ্গে যদি অন্ধ্র প্রদেশ, পাঞ্জাব ও পশ্চিমবঙ্গকে যুক্ত করা হয় তাহলে ভারতে নিশ্চিত সংক্রমিতের সংখ্যা ৯০ শতাংশের বেশি।

বুধবার ভারতে ৩৪৬৯ জন নতুন সংক্রমিতের খোঁজ মিলেছে, যা একদিনে সর্বাধিক, ব্যাতিক্রম কেবল ৪ মে, যেদিন মোট ৩৮০০ সংক্রমিতের খোঁজ মিলেছিল, যার মূল কারণ ছিল মহারাষ্ট্রে অনেকের আগে করা টেস্টের ফল এসেছিল ওই দিনে। মহারাষ্ট্র ও তামিলনাড়ু মিলিয়ে বুধবার প্রায় ২০০০ জনের সংক্রমণের খবর এসেছে, গুজরাট ও দিল্লি থেকে এসেছে আরও ৮০০ জনের সংক্রমণের খবর।

ক্যানসার আক্রান্ত কোভিড-১৯ রোগীদের মৃত্যুহার বেশি, দেখাচ্ছে গবেষণা

মহারাষ্ট্রে যে নতুন ১২৩৩ জনের নতুন সংক্রমণ মিলেছে, তার মধ্যে ৭৬৯ জন মুম্বইয়ের। মুম্বইয়ে পজিটিভিটির হারও অস্বাভাবিক রকম বেশি। মুম্বইয়ে যতজনকে টেস্ট করা হয়েছে তার ১৫ শতাংশ পজিটিভ, যেখানে এ ব্যাপারে জাতীয় গড় ৩ শতাংশ। সারা দেশে ১২.৭৫ লক্ষের বেশি জনকে টেস্ট করা হয়েছে, যার মদ্যে ৫৩ হাজারক পজিটিভ পাওয়া গিয়েছে। মুম্বইয়ে ১০হাজার জনের কিছু বেশি সংখ্যক মানুষের মধ্যে নিশ্চিত সংক্রমণ পাওয়া গিয়েছে ৭৩ হাজার জনকে টেস্ট করিয়ে।

 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Coronavirus infection number india crosses 50 thousand mark

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X