করোনা হিসেব- নতুন সংক্রমণের সংখ্যা কমছে

মধ্যপ্রাচ্য থেকে বিশেষ বিমানে যাঁদের কেরালায় ফিরিয়ে আনা হয়েছে, তাঁদের মধ্যে দুজনের করোনা সংক্রমণ ধরা পড়ায় রাজ্যে নতুন করে প্রকোপ নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

By: Amitabh Sinha
Edited By: Tapas Das Pune  Published: May 10, 2020, 12:16:54 PM

শনিবার নিয়ে পর পর তিনদিন ভারতে করোনাভাইরাস সংক্রমিতের সংখ্যা আগের দিনের চেয়ে সামান্য হলেও কমেছে। বৃহস্পতিবার, সারা দেশে ৩৩৫৫ জনের সংক্রমণ ধরা পড়ে যা একদিন আগের ৩৫৩০ থেকে কম। শুক্রবার সংখ্যাটা ছিল ৩৩৪০, এবং শনিবার ৩০৮৩।

মার্চ মাসে করোনাসংক্রমণ দেখা দেওয়ার পর থেকে এই প্রথম বার পরপর তিনদিন নতুন সংক্রমিতের সংখ্যা কমল। কিন্তু এই সংখ্যাতত্ত্বের মধ্যে আরেকটা বিষয়ও রয়েছে, যাতে অবদান রয়েছে দিল্লি সরকারের। দিল্লি সরকার কোভিড বুলেটিনের সময় পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে এবং শনিবার তারা অর্ধেক দিনের সংখ্যা দিয়েছে।

রাজ্য মোট সংক্রমণ নতুন সংক্রমণ মৃত্যু
মহারাষ্ট্র ২০২২৮ ১১৬৫ ৭৭৯
গুজরাট ৭৭৯৭ ৩৯৪ ৪৭২
দিল্লি ৬৫৪২ ২২৪ ৬৮
তামিলনাড়ু ৬৫৩৫ ৫২৬ ৪৪
রাজস্থান ৩৬০৩ ১২৯ ১০৬
মধ্যপ্রদেশ ৩৪৫৭ ১১৬ ২১১
উত্তর প্রদেশ ৩৩৭৩ ১৫৯ ৭৪
অন্ধ্রপ্রদেশ ১৯৩০ ৪৩ ৪৫
পশ্চিমবঙ্গ ১৭৮৬ ১০৮ ১৭১
পাঞ্জাব ১৭৬২ ৩১ ৩১

দিল্লি সরকার জানিয়েছে তারা এবার থেকে মধ্যরাত থেকে মধ্যরাত পর্যন্ত প্রাপ্ত পরিসংখ্যান প্রকাশ করবে এবং বিকেল চারটে পর্যন্ত প্রাপ্ত পরিসংখ্যান সন্ধেবেলায় আর প্রকাশ করা হবে না। শনিবার তারা বিকেল চারটে থেকে শুক্র-শনির মধ্যরাত পর্যন্ত প্রাপ্ত পরিসংখ্যান প্রকাশ করেছে, শনিবার সম্পর্কিত কোনও তথ্য নেই।দিল্লিতে এই সময়ে ২২৪ জনের সংক্রমণ ধরা পড়েছে যা এতদিন দিল্লির দৈনিক ৩০০-৪০০ সংক্রমণের চেয়ে কম। দিল্লিতে এখন সংক্রমিতের সংখ্যা ৬৫৪২।

শনিবার সারা দেশে সংক্রমিতের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়েছে। এতদিনে মোট সংক্রমিতের সংখ্যা ৬২৬৪৭, এঁদের মধ্যে ১৯৩৫৭ জন সুস্থ হয়েছেন। দেশের মৃত্যুর সংখ্যা ২১০০ ছাড়িয়েছে।

আরও পড়ুন, কোভিড ১৯ ভ্যাকসিন- করোনাভাইরাস থেকে মুক্তির সন্ধানপ্রক্রিয়া

দিল্লিতে মৃত্যুর সংখ্যা নিয়েও সংশয় দেখা দিয়েছে। মাত্র পাঁচটি হাসপাতাল থেকে ১১৬ জনের মৃত্যুর খবর এলেও সরকারি বুলেটিনে সে সংখ্যা দেখানো হয়েছে ৬৮। শনিবার দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন বলেছেন হাসপাতালগুলি সরকারকে যথার্থ সংখ্যা জানাচ্ছে না বলেও এমন হতে পারে। 

মধ্যপ্রাচ্য থেকে বিশেষ বিমানে যাঁদের কেরালায় ফিরিয়ে আনা হয়েছে, তাঁদের মধ্যে দুজনের করোনা সংক্রমণ ধরা পড়ায় রাজ্যে নতুন করে প্রকোপ নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। এ রাজ্য সংক্রমণ ছড়ানোর ব্যাপারে শক্ত হাতে হাল ধরেছে, কোনও দিনই সংখ্যা এক অঙ্ক ছাড়াচ্ছে না, কোনও কোনও দিন নতুন সংক্রমণের সংখ্যা শূন্যও হচ্ছে।

মহারাষ্ট্রে শনিবার মোট সংক্রমণ ২০ হাজার ছাড়িয়েছে। রাজ্যে মৃত্যু হয়েছে ৪৮ জনের।

 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

 

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Coronavirus new case number reducing

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X