সংক্রমণ বাড়ছে, তবু কিছু রাজ্যে পরিস্থিতির কিছুটা উন্নতি

গুজরাট নতুন সংক্রমণে বৃদ্ধির হারে কমতি দেখা গেছে বটে, কিন্তু সে রাজ্যে করোনার মৃত্যু ঘটছে সবচেয়ে বেশি। দেশের যেসব জায়গায় করোনায় মৃত্যুহার বেশি, তার মধ্যে রয়েছে এই রাজ্য।

By: Amitabh Sinha
Edited By: Tapas Das Pune  Published: May 24, 2020, 4:14:34 PM

ভারতে প্রতিদিন করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়ছে বটে, তবে একটা ভাল দিকও এর মধ্যে দেখা যাচ্ছে। বেশ কিছু রাজ্য, য়েখানে আগে সংক্রমণ বেশি হচ্ছিল, সেখানে সংক্রমণ কমছে।

গুজরাট, রাজস্থান ও মধ্যপ্রদেশে ৬০০০-এর বেশি নিশ্চিত সংক্রমণের ঘটনা ঘটেছে, এবং সেখানে সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়লেও গত কয়েক সপ্তাহে বৃদ্ধির হার কমেছে। এই রাজ্যগুলির বৃদ্ধির হার এখন জাতীয় মাত্রার চেয়ে কম।

বিশেষ করে গুজরাটে একটা চমকপ্রদ ধারা দেখা যাচ্ছে। গত তিন সপ্তাহে রাজ্যে নতুন সংক্রমণের সংখ্যা প্রতিদিন ৩০০-৪০০ করে কমছে। এর মধ্যে শুধু গত ১৬ মে ১০০০-এর বেশি সংক্রমণ দেখা গিয়েছিল, কিন্তু তার কারণ এক সপ্তাহ ব্যাপী  রাজ্যে সম্ভাব্য অতি ঝুঁকি প্রবণদের মধ্যে যে বিশেষ টেস্টের জন্য ড্রাইভ নেওয়া হয়েছিল, তাতে নতুন ৭০০ জনের সংক্রমণ ধরা পড়ে।

রাজস্থান ও মধ্যপ্রদেশে প্রতিদিন সংক্রমিতের সংখ্যা ১৫০ থেকে ৩০০-র মধ্যেই থাকছে। মহারাষ্ট্রে নয়া সংক্রমণ বাড়ছে, বাড়ছে তামিলনাড়ু ও দিল্লিতেও। মহারাষ্ট্রে ভারতের মোট সংক্রমণের এক পঞ্চমাংশ ছিল দু মাস আগে, এখন তা এক তৃতীয়াংশে এসে দাঁড়িয়েছে। গত ১০ দিনে অবশ্য ভারতে নতুন সংক্রমিতের ৪০ শতাংশই মহারাষ্ট্রে।

গত এক সপ্তাহ ধরে মহারাষ্ট্রে প্রতিদিন ২০০০ সংক্রমণ ধরা পড়ছে। শনিবার মহারাষ্ট্রে মোট সংক্রমিত ৪৭১৯০ জন, যা সারা দেশে মোট ১.৩ লক্ষের ৩৬ শতাংশ।

তামিলনাড়ুতে সে রাজ্যের এতদিনের তুলনায় হিসেব করলে গত কয়েকদিনে সংক্রমণ সংখ্যা ব্যাপকহারে বেড়েছে, এবং গুজরাট এখন তাদের চেয়ে অনেকটাই পিছিয়ে। তামিলনাড়ুই সংক্রমণে দ্বিতীয় শীর্ষ রাজ্য, শনিবার সেখানে ১৫৫১২ জনের সংক্রমণ ধরা পড়েছে।

 সংক্রমণে শীর্ষ ১০ রাজ্য

রাজ্য মোট পজিটিভ নতুন সংক্রমণ মোট আরোগ্য মৃত্যু

 

মহারাষ্ট্র ৪৭১৯০ ২৬০৮ ১৩৪০৪ ১৫৭৭
তামিলনাড়ু ১৫৫১২ ৭৫৯ ৭৪৯১ ১০৩
গুজরাট ১৩৬৬৯ ৩৯৬ ৬১৬৯ ৮২৯
দিল্লি ১২৯১০ ৫৯১ ৬২৬৭ ২৩১
রাজস্থান ৬৬২৯ ২৪৮ ৩৬৮১ ১৬০
মধ্যপ্রদেশ ৬৩৭১ ২০১ ৩২৬৭ ২৮১
উত্তরপ্রদেশ ৬১০৭ ২৮২ ৩৪০৬ ১৫৫
পশ্চিমবঙ্গ ৩৪৫৯ ১২৭ ১২৮১ ২৬৯
অন্ধ্রপ্রদেশ ২৫৬১ ৪৭ ১৭৭৮ ৫৬
বিহার ২৩৯৪ ২২৮ ৬২৯ ১১

 

 

গুজরাট নতুন সংক্রমণে বৃদ্ধির হারে কমতি দেখা গেছে বটে, কিন্তু সে রাজ্যে করোনার মৃত্যু ঘটছে সবচেয়ে বেশি। দেশের যেসব জায়গায় করোনায় মৃত্যুহার বেশি, তার মধ্যে রয়েছে এই রাজ্য। এখনও পর্যন্ত সে রাজ্যে ৮২৯ জন করোনায় মারা গিয়েছেন। তার তুলনায় বেশি সংক্রমণ সংখ্যা হলেও তামিলনাড়ুতে করোনায় মৃতের সংখ্যা ১০৩। মধ্যপ্রদেশ ও রাজস্থানে কয়েকদিন আগেও মৃত্যুর সংখ্যা যা ছিল, তার চেয়ে কমছে।

বিহারে গত কয়েকদিন ধরে সংক্রমণ ব্যাপক বৃদ্ধি পেলেও, করোনাভাইরাসের জেরে মৃত্যু সেখানে খুব বেশি নয়। এখনও পর্যন্ত বিহারে ১১ জনের মৃত্যু হয়েছে, যেখানে অন্ধ্রপ্রদেশে প্রায় সমসংখ্যক সংক্রমণে মৃত্যুর সংখ্যা ৫৬।

ছত্তিসগড়ই একমাত্র রাজ্য যেখানে ১০০ জনের বেশি সংক্রমিত হলেও একজনও মারা যাননি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Coronavirus number explained some states showing development of situation

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাশিফল
X