scorecardresearch

বড় খবর

সংক্রমণের সংখ্যা বাড়লেও কমছে বৃদ্ধিহার

২৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বৃদ্ধিহার জাতীয় হারের থেকে বেশি, কিন্তু মহারাষ্ট্র, গুজরাট, রাজস্থান ও মধ্যপ্রদেশে বৃদ্ধিহার তুলনায় কম হওয়ায় জাতীয় বৃদ্ধি হার কমছে।

Corona growth rate
মহারাষ্ট্রে দেশের মোট করোনা আক্রান্তের এক তৃতীয়াংশের বাস

সারা দেশে নভেল করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা বাড়ছে। প্রতিদিন ৮ থেকে ৯ হাজার নতুন সংক্রমণের খবর আসছে। এরই মধ্যে জাতীয় স্তরে এবং যেসব রাজ্যে সংক্রমিতের সংখ্যা বেশি, সেখানে বৃদ্ধির হার কিন্তু কমতির দিকে।

মে মাসে ভারতে দৈনিক সংক্রমণ বৃদ্ধির হার ছিল ৬.২ শতাংশ। সে হার ৭ শতাংশ পর্যন্ত বাড়ার পর কমতে শুরু করে, এবং তার পর থেকে তা কমেই চলেছে। মঙ্গলবার জাতীয় স্তরে বৃদ্ধি হার ছিল ৪.৬৭ শতাংশ।

মহারাষ্ট্রে দেশের মোট করোনা আক্রান্তের এক তৃতীয়াংশের বাস। সেখানে গত দু সপ্তাহ ধরে সংক্রমণ সংখ্যা কমছে বলেই বৃদ্ধিহার জাতীয় স্তরে মূলত কমছে। মহারাষ্ট্রে সংক্রমণ হ্রাসের দ্রুততা জাতীয় পর্যায়ের থেকে বেষি। মে মাসের মাঝামাঝি পর্যন্ত দেশের বৃদ্ধিহারের থেকে এক শতাংশ বেশি হার ছিল মহারাষ্ট্রে। সেই হার কমতে থাকায় জাতীয় বৃদ্ধির হারও কমেছে। ২ জুন থেকে মহারাষ্ট্রের বৃদ্ধিহার ছিল ৪.০৫ শতাংশ, যা জাতীয় হারের চেয়ে অনেকটাই কম।

কোভিড-১৯ চিকিৎসায় একটি হোমিওপ্যাথি ওষুধ নিয়ে বিতর্ক

তবে একমাত্র মহারাষ্ট্রেই বৃদ্ধিহার কমছে না। বাস্তবত সংক্রমণে শীর্ষ পাঁচ রাজ্যের মধ্যে কেবলমাত্র দিল্লিতেই বৃদ্ধিহার এখন জাতীয় পর্যায়ের চেয়ে বেশি। এখানে গত এক সপ্তাহে ৭৬০০ নতুন সংক্রমণ দেখা গিয়েছে, মঙ্গলবার বৃদ্ধিহার ছিল ৬.২৬ শতাংশ। তামিলনাড়ুতেও বৃদ্ধি ঘটছে তবে তা যৎসামান্য।

অন্যদিকে গুজরাট ও রাজস্থান, সংক্রমণে চতুর্থ ও পঞ্চম রাজ্যে তাদের বৃদ্ধিহার অনেকটাই কমিয়েছে, যথাক্রমে ২.৫০ ও ৩.২১ শতাংশ। উত্তরপ্রদেশ ও মধ্য প্রদেশেও বৃদ্ধিহার কমেছে।

যেসব রাজ্যে বৃদ্ধিহার জাতীয় পর্যায় থেকে বেশি, তাদের সংক্রমণের পরিমাণ তুলনামূলকভাবে কম। ২৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বৃদ্ধিহার জাতীয় হারের থেকে বেশি, কিন্তু মহারাষ্ট্র, গুজরাট, রাজস্থান ও মধ্যপ্রদেশে বৃদ্ধিহার তুলনায় কম হওয়ায় জাতীয় বৃদ্ধি হার কমছে।

মঙ্গলবার দেশে সংক্রমণ সংখ্যা দু লক্ষ ছাড়িয়েছে। সারা দেশে ৮৫০০ নতুন সংক্রমণ দেখা গিয়েছে, যার মধ্যে মহারাষ্ট্রের সংখ্যা ২৩০০-র কম। এটা একটা নতুন ধারা। জাতীয় স্তরে সংক্রমণে মহারাষ্ট্রের ভূমিকা ক্রমশ কমছে।

সংক্রমণে শীর্ষ ১০ রাজ্য

রাজ্যমোট পজিটিভনতুন সংক্রমণমোট আরোগ্যমৃত্যু

 

মহারাষ্ট্র৭২৩০০২২৮৭৩১৩৩৩২৪৭৪
তামিলনাড়ু২৪৫৮৬১০৯১১৩৭০৬১৯৭
দিল্লি২২১৩২১২৯৮৯২৪৩৫৫৬
গুজরাট১৭৬৩২৪১৫১১৮৯৪১০৯২
রাজস্থান৯২৬০২৭৩৬৩৩০২০৩
উত্তরপ্রদেশ৮৭২৯৩৬৮৫১৭৬২২৯
মধ্যপ্রদেশ৮৪২০১৩৭৫২২১৩৬৪
পশ্চিমবঙ্গ৬১৬৮৩৯৬২৪১০৩৩৫
বিহার৪০৯৬১৫১১৮০৩২৪
অন্ধ্রপ্রদেশ৩৯০৬২৩০২২০৯৬৪

এক সপ্তাহ আগেও দেশে নতুন সংক্রমণের ৪০ শতাংশ হচ্ছিল মহারাষ্ট্রে। মার্চ এপ্রিলে এই পরিমাণ ছিল ২৫ থেকে ৩৫ শতাংশ। গত এক সপ্তাহে ফের সেই অবস্থানে ফিরেছে মহারাষ্ট্র। ১ জুন নতুন সংক্রমণের ৩০ শতাংশ ছিল মহারাষ্ট্রে, মঙ্গলবার তা নেমে হয়েছে ২৬ শতাংশ।

কোভিড-১৯ কীভাবে বদলে দিতে পারে বয়স্কদের খাদ্যাভ্যাস

মঙ্গলবার দিল্লিতে আরেকবার প্রায় ১৩০০ নতুন সংক্রমণ দেখা গিয়েছে, যেখানে হরিয়ানায় প্রায় ৩০০। হরিয়ানায় সংক্রমিতের সংখ্যা দিল্লির এক দশমাংশ, কিন্তু সম্প্রতি সেখানে দ্রুত গতিতে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus number growth rate of infection declining