বড় খবর

যাতায়াতের সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণ

২৪ মে জারি হওয়া লকডাউনের আগে দেশের মোট সংক্রমিতের এক পঞ্চমাংশ ছিল মহারাষ্ট্রে। এখন তা এক তৃতীয়াংশে এসে দাঁড়িয়েছে।

প্রতীকী ছবি

রবিবার নিয়ে পরপর দুদিন কেরালায় করোনাবাইরাস সংক্রমণের নতুন ৫০টি ঘটনা ঘটেছে। ভারত সরকার বিদেশ থেকে সম্প্রতি যাঁদের সরিয়ে নিয়ে এসেছে, তাঁদের পরীক্ষাতেও পজিটিভ ফল এসেছে।

কেরালায় এখন মোট ৮৪৭লজন নিশ্চিত সংক্রমিত, এঁদের মধ্যে ৩২২ জন অ্যাকটিভ। এঁদের সকলের সংক্রমণই পাওয়া গিয়েছে ১০ মে, বিদেশ ও ভিন রাজ্য থেকে মানুষ সে রাজ্যে ফিরতে শুরু করার পর থেকে। তার আগে অবধি রাজ্যে সংক্রমণের সংখ্যা ২০-র নিচে নেমে গিয়েছিল, এবং এমন দিনও গিয়েছে, যেদিন নতুন একজনের সংক্রমণও ধরা পড়েনি। অন্য দিন গুলিতে সংক্রমণের সংখ্যা এক অংক ছাড়ায়নি।

কোভিড ১৯ ও হাইড্রক্সিক্লোরোকুইন, এতদিনে যা যা জানা গেল

গত এক সপ্তাহে কেরালায় নতুন ২৫০ জনের সংক্রমণ দেখা গিয়েছে,  যা মূলত কান্নুর, পালাক্কড় ও মাল্লাপুরমের মত  উত্তর ও মধ্য কেরালার জেলাতেই সীমাবদ্ধ। রবিবার যে ৫৩ জনের মধ্যে নতুন সংক্রমণ দেখা গিয়েছে, তাঁদের মধ্যে ৩০ জন ভিন রাজ্য থেকে, মূলত মহরাষ্ট্র, গুজরাট ও তামিলনাড়ু থেকে এসেছেন। ২১ মে পর্যন্ত রাজ্যে করোনাভাইরাস রোগীদের মধ্যে মাত্র তিনজনের মৃত্যু ঘটেছিল, যা অধিকসংখ্যক সংক্রমিত রাজ্যগুলির মধ্যে সর্বনিম্ন, কিন্তু তারপর থেকে আরও তিনজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

সর্বোচ্চ সংক্রমিত ১০ রাজ্য

রাজ্য মোট পজিটিভ নতুন সংক্রমণ মোট আরোগ্য মৃত্যু

 

মহারাষ্ট্র ৫০২৩১ ৩০৪১ ১৪৬০০ ১৬৩৫
তামিলনাড়ু ১৬২৭৭ ৭৬৫ ৮৩২৪ ১১১
গুজরাট ১৪০৬৩ ৩৯৪ ৬৪১২ ৮৫৮
দিল্লি ১৩৪১৮ ৫০৮ ৬৫৪০ ২৬১
রাজস্থান ৬৯১৫ ২৮৬ ৩৭৪৩ ১৬৩
মধ্যপ্রদেশ ৬৬৬৫ ২৯৪ ৩৪০৮ ২৯০
উত্তরপ্রদেশ ৬২৬৮ ২৫১ ৩৫৩৮ ১৬১
পশ্চিমবঙ্গ ৩৬৬৭ ২০৮ ১৩৩৯ ২৭২
অন্ধ্রপ্রদেশ ২৬২৭ ৬৬ ১৮৯৭ ৫৬
বিহার ২৫৭৪ ১৮০ ৭০২ ১৩

৪ মে থেকে যাতায়াতে নিষেধাজ্ঞা শিথিল করার পর থেকে বেশ কিছু রাজ্যে সংক্রমণের পরিমাণ বেড়েছে, যার মধ্যে রয়েছে বিহার ও ওড়িশা, যে রাজ্যগুলি দেশের সবচেয়ে বেশি পরিযায়ী শ্রমিকের জোগানদারের অন্যতম। গত দু সপ্তাহে বিহার দেশের মধ্যে সংক্রমণ হার বৃদ্ধিতে সর্বাগ্রে, গত ১০ মে এখানে সংক্রমিতের সংখ্যা ছিল ৭০০, এখন তা ২৫০০-র বেশি।

ওড়িশায় রবিবার ১০০-র বেশি সংক্রমণ দেখা গিয়েছে যার মধ্যে পরিযায়ী শ্রমিক বা তাদের প্রত্যক্ষ সংস্পর্শে যাঁরা রয়েছেন, তাঁরাই মূল। রাজ্যে এখনও পর্যন্ত ১৪৫০ জনের বেশি মানুষের মধ্যে সংক্রমণ দেখা গিয়েছে।

গর্ভবতী মহিলা, মাতৃদুগ্ধ ও কোভিড সংক্রমণ

রবিবার সারা দেশে প্রায় ৭০০০ জনের সংক্রমণ ধরা পড়েছে, এখন দেশে মোট সংক্রমিত ১ লক্ষ ৩৬ হাজারের বেশি। নতুন সংক্রমিতদের মধ্যে মহারাষ্ট্রে ৩০০০-এর বেশি সংক্রমিত। গত দু সপ্তাহ ধরে গোটা দেশে মোট সংক্রমিতের ৪০ শতাংশই মহারাষ্ট্রে ঘটছে। এই সংখ্যা গত দু মাস ধরে ক্রমবর্ধমান। ২৪ মে জারি হওয়া লকডাউনের আগে দেশের মোট সংক্রমিতের এক পঞ্চমাংশ ছিল মহারাষ্ট্রে। এখন তা এক তৃতীয়াংশে এসে দাঁড়িয়েছে।

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus number increasing due to movement of people

Next Story
কোভিড ১৯ ও হাইড্রক্সিক্লোরোকুইন, এতদিনে যা যা জানা গেল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com