scorecardresearch

দেশের করোনাসংক্রমণে শীর্ষ চার রাজ্য অপরিবর্তিতই

 দেশের মধ্যে তেলেঙ্গানায় টেস্টিংয়ের পরিমাণ সর্বনিম্ন, এবং একমাত্র তারাই সংখ্যা দিচ্ছিল না। এ রাজ্যে এখনও মাত্র ৫০ হাজার টেস্টিং হয়েছে, যেখানে প্রতিবেশী রাজ্য অন্ধ্রপ্রদেশে তার দশগুণ টেস্টিং হয়েছে।

Coronavirus Number
দেশে মোট সংক্রমণের সিংহভাগ গত এক মাস ধরে হচ্ছে মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি ও গুজরাটে

বিভিন্ন রাজ্য থেকে প্রতিদিন নতুন করোনাভাইরাস সংক্রমণের খবর আসছে। তবে দেশে মোট সংক্রমণের সিংহভাগ গত এক মাস ধরে হচ্ছে মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি ও গুজরাটে।

গত দু মাসের বেশি সময় ধরে এই চার রাজ্যে সবচেয়ে বেশি সংক্রমণহচ্ছে। জাতীয়  পর্যায়ে সংক্রমণের ৬৪ থেকে ৬৮ শতাংশ এই রাজ্যগুলিতে ঘটছে, যদিও দৈনিক পরীক্ষার সংখ্যায় যথেষ্ট হেরফের থাকছে।

গত এক মাসে মহারাষ্ট্র ও গুজরাটে সংক্রমণের সংখ্যা বৃদ্ধি যথেষ্ট কমেছে, যার ফলে জাতীয় সংক্রমণে তাদের অবদানও হ্রাস পেয়েছে। কিছুদিন আগেও মোট সংক্রমণের ৩৭ শতাংশ ঘটছিল মহারাষ্ট্রে, তা এখন কমে দাঁড়িয়েছে ৩১ শতাংশে। গুজরাটের অবদান ১২ শতাংশ থেকে কমে ৭ শতাংশে দাঁড়িয়েছে।

আরও পড়ুন, কোভিড-১৯ চিকিৎসায় ডেক্সামেথাসোন

কিন্ত এদের সংখ্যা হ্রাস পূরণ করে দিয়েছে তামিলনাড়ু ও দিল্লি। শীর্ষ ১০ সংক্রমিত রাজ্যের মধ্যে এই দুই রাজ্যে এখন সংক্রমণ বৃদ্ধি ঘটছে সবচেয়ে দ্রুত হারে। এর অর্থ জাতীয় ক্ষেত্রে সংক্রমণে অবদানের ক্ষেত্রে শীর্ষ চার রাজ্য অপরিবর্তিতই থেকে গিয়েছে।

এদিকে করোনায় হিসেব বিহীন আরও মৃত্যুর খবর এসেছে মুম্বই থেকে। মহারাষ্ট্রে এখন পরিসংখ্যান যাচাই চলছে এবং তার জেরে ১৪০০র বেশি করোনামৃত্যুর খবর জানা গিয়েছে যা রিপোর্ট করা হয়নি।  গত সপ্তাহের মৃত্যু তালিকায় তা যোগ করা হয়েছিল। কিন্তু এখন দেখা যাচ্ছে মুম্বইয়ে আরও ৩৫০ টি মৃত্যু রিপোর্ট করা হয়নি। এই মৃত্যুগুলিকে নন কোভিড মৃত্যু বলে দেখানো হয়েছিল কারণ এঁদের অন্য অসুস্থতা আগে থেকেই ছিল। মুম্বইয়ে ইতিমধ্যেই ৩৩০০ জনের মৃত্যু হয়েছে।

তেলেঙ্গানার বুলেটিন থেকে ফের একবার টেস্টিংয়ের সংখ্যা উধাও হয়েছে। মাত্র তিন দিন আগে ব্যাপক সমালোচনার পর তেলেঙ্গানা সরকার তাদের টেস্টিংয়ের সংখ্যা দিতে শুরু করে।  দেশের মধ্যে তেলেঙ্গানায় টেস্টিংয়ের পরিমাণ সর্বনিম্ন, এবং একমাত্র তারাই সংখ্যা দিচ্ছিল না। এ রাজ্যে এখনও মাত্র ৫০ হাজার টেস্টিং হয়েছে, যেখানে প্রতিবেশী রাজ্য অন্ধ্রপ্রদেশে তার দশগুণ টেস্টিং হয়েছে।

সংক্রমণের শীর্ষ ১০ রাজ্য

রাজ্যমোট সংক্রমিতনতুন সংক্রমণমোট আরোগ্যমৃত্যু

 

মহারাষ্ট্র১২০৫০৪৩৭৫২৬০৮৩৮৫৭৫১
তামিলনাড়ু৫২৩৩৪২১৪১২৮৬৪১৬২৫
দিল্লি৪৯৯৭৯২৮৭৭২১৩৪১১৯৬৯
গুজরাট২৫৬৬০৫১২১৮৮২৯১৫৯২
উত্তর প্রদেশ১৫৭৮৫৬০৪৯৬৩৮৪৮৮
রাজস্থান১৩৭৪৪৩১৫১০৬২৯৩৩০
পশ্চিমবঙ্গ১২৩৭৫৪৩৫৭০১১৫১৮
মধ্যপ্রদেশ১১৪২৬১৮২৮৬৩২৪৮৬
হরিয়ানা৯২১৮৩৮৬৪৫৫৬১৩৪
কর্নাটক৭৯৪৪২১০৪৯৮৩১১৮

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus number top four states unchanged