করোনা সংক্রমণ ঠেকাতে কীভাবে কতবার ঘর সাফ করবেন?

কাজ শেষ হলে ভাল করে সাবান ও জল দিয়ে হাত ধুয়ে ফেলুন, হাত মুছুন পরিষ্কার তোয়ালে দিয়ে। প্রতিদিন তোয়ালে বদলান।

By: New Delhi  Updated: March 23, 2020, 08:12:04 AM

প্রতিদিন ঘর পরিষ্কার করুন- বহু ভারতীয়রাই করে থাকেন। আপনি যদি তাঁদের মধ্যে না পড়েন, দ্রুত শুরু করে দিন।

জীবাণুনাশক ব্যবহার করুন- কিছু কিছু জীবাণুনাশক স্প্রে করে মুছে ফেলা যায়, কিছু রয়েছে যেগুলি বালতিতে জলের সঙ্গে মিশিয়ে ন্যাতা দিয়ে মুছতে হয়। বাজারে অনেক ধরনের জীবাণুনাশক মেলে। দেখে নিন কোন জীবাণুনাশক ৯৯.৯ শতাংশ জীবাণু নাশের দাবি করছে।

জলের ব্যবস্থাই নেই, হাত ধোবেন কী করে ওঁরা?

সাবান জল করোনিভাইরাসের মোক্ষম অস্ত্র- মগের জলে (উষ্ণ হলে ভাল) সামান্য তরল ডিশ ধোয়ার সাবান মিশিয়ে টেবলটপ মুছুন। সাবান জলে করোনাভাইরাস মরে যায়।

যে জায়গা বারবার ছোঁন, সেদিকে সবচেয়ে বেশি খেয়াল রাখুন। আপনার হাতে যদি কোনওভাবে করোনাভাইরাস থাকে, এবং আপনি এমন কিছুর উপর হাত রাখেন যেখানে পরিবারের অন্য সদস্যরাও প্রায়ই হাত দেন, তাহলে ওই ভাইরাস তাঁদের শরীরেরও সংক্রমিত হবে। দরজার হাতল, বিদ্যুতের সুইচ, ফ্রিজ ও মাইক্রোওয়েভের হাতল, ড্রায়ার-ক্যাবিনেট-আলমারির হাতল, টিভি ও অন্য রিমোট, কিচেন কাউন্টার,ড ডাইনিং টেবিল টপ, টয়লেট ফ্লাশের হ্যান্ডেল, ইত্যাদি সবচেয়ে ঝুঁকিপ্রবণ।

ভালোভাবে পরিষ্কার করুন। যদি আপনি নিজে ঘর পরিষ্কার করেন, তাহলে বেশি উদ্যোগী হোন। যেমন সমস্ত হাতল পরিষ্কার করুন। ভারতের অধিকাংশ শহরেই এ সব কাজ করেন গৃহকর্মীরা। তাঁদের কাজের উপর বেশি করে নজর করুন।

সারাক্ষণ করোনার খবর দেখবেন না

কাজ শেষ হলে ভাল করে সাবান ও জল দিয়ে হাত ধুয়ে ফেলুন, হাত মুছুন পরিষ্কার তোয়ালে দিয়ে। প্রতিদিন তোয়ালে বদলান। পরিষ্কার করার সময়ে যদি আপনি দস্তানা ব্যবহার করে থাকেন, তাহলেও দস্তানা খোলবার পরে হাত ধুয়ে মুছে ফেলুন।

একবার বাড়ি ঢোকবার পর জুতো বন্ধ দরজার কাছে রাখুন, এবং সোজা হাত ধুতে চলে যান। অন্তত ২০ সেকেন্ড ধরে হাত ধুয়ে ফেলুন। এটা সবসময়েরই সাধারণ নিয়ম, বিশেষত এখন তো বটেই। বাচ্চাদেরও হাত ধোয়ার অভ্যাস তৈরি করে দিন। ভবিষ্যতের জন্যও।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Coronavirus outbreak how to clean rooms

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X