সোশাল মিডিয়ার এইসব চ্যালেঞ্জ নিতে বারণ করছে পুলিশ, কিন্তু কেন?

বেশিরভাগ নেটিজেনরাই সেই খেলায় অংশগ্রহণ করছেন এবং নিজেদের একাধিক ফটো শেয়ারও করেছেন। যেমন অনেকেই অংশগ্রহণ করেছেন ‘কাপল চ্যালেঞ্জ’ (Couple Challenge)-এ।

সম্প্রতি সোশাল মিডিয়ায় ঝড় বইয়ে দিয়েছে বেশ কিছু চ্যালেঞ্জিং পোস্ট। বেশিরভাগ নেটিজেনরাই সেই খেলায় অংশগ্রহণ করছেন এবং নিজেদের একাধিক ফটো শেয়ারও করেছেন। যেমন অনেকেই অংশগ্রহণ করেছেন ‘কাপল চ্যালেঞ্জ’ (Couple Challenge)-এ। কিন্তু সেই সব কাজ করতে বারণ করছে পুলিশ। নিজেদের পার্টনার কিংবা স্ত্রীর ছবি টুইটার, ইনস্টাগ্রাম এবং অন্যান্য সোশাল মিডিয়ায় পোস্ট করতে বারণ করেছে।

তবে আপাতদৃষ্টিতে বিষয়টিকে নির্দোষ মনে হলেও সোশাল মিডিয়া চ্যালেঞ্জর মাধ্যমে সাইবার অপরাধীদের দ্বারা যাদের ছবি এবং ব্যক্তিগত তথ্যের অপব্যবহার করেছে এমন লোকদের অভিযোগ পেয়ে অনলাইনে তাদের ছবিগুলি অনলাইনে শেয়ার করার বিরুদ্ধে ব্যবহারকারীদের সতর্ক করতে ভারতে আইন প্রয়োগকারী কর্তৃপক্ষকে জানান হয়েছে।

বৃহস্পতিবার পুনে পুলিশ তাঁদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে একটি সতর্কতা বার্তা পোস্ট করেছে। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের জানায় যে “আপনার সঙ্গীর সঙ্গে কোনও ছবি পোস্ট করার আগে দু’বার ভাবতে”। সতর্ক না হলে একটি চ্যালেঞ্জ ভুল হতে পারে! #BeAware

আজ অবধি কেবল ইনস্টাগ্রামে ‘কাপল চ্যালেঞ্জ’ হ্যাশট্যাগের আওতায় ৩৭ হাজার-এরও বেশি ছবি শেয়ার করা হয়েছে। এই হ্যাশট্যাগটি ব্যবহার করে নেটিজেনরা তাঁদের স্ত্রী-এর সঙ্গে ছবিগুলি ভাগ করে অনলাইনে তাঁদের সম্পর্ক উদযাপন করছেন। কিন্তু এখানেই বিপদের আশঙ্কা করেছে পুলিশ।

পুলিশ কেন চ্যালেঞ্জে অংশ নেওয়ার বিরুদ্ধে নেটিজেনদের সতর্ক করছে?

টুইটার পোস্টে পুনে পুলিশ নেটিজেনদের তাদের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার আগে দু’বার চিন্তা করার জন্য সতর্ক করেছিল কারণ তারা অশ্লীলতা এবং অন্যান্য সাইবার অপরাধের জন্য মরফড, এডিটেড করে ব্যবহার হতে পারে বলে মত। “এই চ্যালেঞ্জ আবার সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ড করছে। এই ছবিগুলি ব্যবহার করে প্রতিশোধের জন্য পর্নোগ্রাফি সম্পর্কিত সাইবার অপরাধের জন্য ব্যবহার করতে পারে অনেকেই”।

 

 

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Couple challenge what is it and why is the police warning people not to participate

Next Story
পাকিস্তানের হেফাজতে ভারতের অফিসার: কী বলছে জেনিভা কনভেনশনAbhinandan in Pak custody might be x factor
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com