বড় খবর

কোভিড ১৯ সংস্পর্শ চিহ্নিতকরণ- কী করছে গুগল ও অ্যাপল?

এর জন্য, কোভিড ১৯ রোগীদের এই অ্যাপে স্বেচ্ছায় নিজেদের অবস্থা জানাতে হবে। এর পর অ্যান্ড্রয়েড বা আইওএস ব্যবহারকারী যেসব ব্যক্তি তাঁদের সংস্রবে গিয়েছেন তা জানা যাবে।

Covid 19, contact tracing
দ্বিতীয় ধাপে অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে ব্লুটুথ নির্ভর সংস্রব চিহ্নিতকরণ করা হবে এবং অ্যাপ ডাউনলোড না করেই ব্যবহারকারীরা এই তথ্য জানতে পেরে যাবেন
বৃহদাকার আন্তর্জাতিক প্রযুক্তি সংস্থা অ্যাপল ও গুগল ঘোষণা করেছে তারা একযোগে করোনাভাইরাস অতিমারী রোধে সরকার ও স্বাস্থ্য কর্তৃপক্ষকে সহযোগিতা করবে। এই দুই সংস্থা মিলে সংস্রব চিহ্নিতকরণ প্রযুক্তি তৈরি করবে বলে জানা গিয়েছে।

একটি প্রেস রিলিজে এই দুই সংস্থা একটি অ্যাপ তৈরির কথা ঘোষণা করেছে।

সংস্রব চিহ্নিতকরণ এই অতিমারী নিয়ন্ত্রণে আনবার অন্যতম পদ্ধতি বলে মনে করা হচ্ছে এবং এর ফলে লকডাউনের নির্দেশ শিথিল করাও সম্ভব হবে।

লকডাউনের পৃথিবীতে জানালায় জানালায় রামধনু কেন?

 সংস্রব চিহ্নিতকরণ কী?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে সংস্রব চিহ্নিতকরণ হল যাঁরা এই রোগের কাছে এস্কপোজড হয়েছেন তাঁদের চিহ্নিত করা, পরীক্ষা করা এবং তদারকি করা, যাতে ভবিষ্যৎ সংক্রমণ আটকানো যায়।

সংস্রব চিহ্নিতকরণের মাধ্যমে যেসব মানুষ এই রোগীদের সংস্পর্শে এসেছেন তাঁদের চিহ্নিত ও সতর্ক করা সম্ভব।

২০১৫ সালে পশ্চিম আফ্রিকায় ইবোলা মহামারীর সময়ে যে গাইডলাইন বিশ্ব স্বাস্থ্য সংস্থা জারি করেছিল তাতে এই অনুশীলনের গুরুত্বের বিষয়ে জোর দেওয়া হয়েছিল।

করোনাভাইরাস নিয়ে অ্যাপল ও গুগলের নতুন প্রযুক্তি কীভাবে কাজ করবে?

গুগল ও অ্যাপেল যথাক্রমে অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মের ডেভেলপার, যারা পৃথিবীর প্রায় সমস্ত স্মার্টফোনের মূল শক্তি।

মে মাসের মধ্যে দুই সংস্থা অ্যাপ তৈরি করবে। এই অ্যাপগুলির জন্য জনস্বাস্থ্য কর্তৃপক্ষের তৈরি করা অ্যাপ ব্যবহার করা হবে। এরপর ব্যবহারকারীদের সরকারিভাবে অ্যাপ তৈরি হবে যা নির্দিষ্ট প্ল্যাটফর্মগুলি থেকে ডাউনলোড করা যাবে।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের কেন্দ্রীয় পরিকল্পনা ঠিক কেমন?

গোটা ধাপ সম্পূর্ণ হয়ে গেলে ফোনে ম্যাচিং অফিসিয়াল অ্যাপের মাধ্যমে যাঁদের কোভিড ১৯ হয়েছে, তাঁদের সংস্রবে আসা ব্যক্তিদের চিহ্নিত করা যাবে।

Covid 19, contact tracing
অ্যালার্ট যেভাবে কাজ করবে (গ্রাফিক্স- গুগল ও অ্যাপল)

এর জন্য, কোভিড ১৯ রোগীদের এই অ্যাপে স্বেচ্ছায় নিজেদের অবস্থা জানাতে হবে। এর পর অ্যান্ড্রয়েড বা আইওএস ব্যবহারকারী যেসব ব্যক্তি তাঁদের সংস্রবে গিয়েছেন তা জানা যাবে। এর ফলে আপনি যদি কোভিড ১৯ আক্রান্ত কোনও অপরিচিত ব্যক্তির কাছে যান, তাহলে তা আপনি জানতে পেরে যাবেন।

দ্বিতীয় ধাপে অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে ব্লুটুথ নির্ভর সংস্রব চিহ্নিতকরণ করা হবে এবং অ্যাপ ডাউনলোড না করেই ব্যবহারকারীরা এই তথ্য জানতে পেরে যাবেন।

“মৌলিক স্বাস্থ্যের গুরুত্বের ব্যাপারে চোখ খুলে দিতে পারে এই মহামারী”

পরবর্তী সফটওয়ার আপডেটের সময়ে এসব ফিচার পাওয়া যাবে এবং বর্তমান কনট্যাক্ট ট্রেসিংয়ের চেয়ে কম ব্যাটারি খরচ হবে।

প্রেস রিলিজে বলা হয়েছে, “এই প্রচেষ্টার সবচেয়ে জরুরি দিক হল গোপনীয়তা, স্বচ্ছতা এবং সম্মতি- আগ্রহী সমস্ত পক্ষের সঙ্গে আলোচনা করে এই কাজ করা হবে। আমরা আমাদের কাজকর্মের ব্যাপারে সবকিছুই প্রকাশ করব, যাতে অন্যেরা তা বিশ্লেষণ করতে পারেন।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 contact tracing google apple

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com