scorecardresearch

বড় খবর

এর মধ্যে যেন দাঁতে ব্যথা না হয়

ডেন্টিস্টদের রোগীর মুখ ও গলার খুব কাছে যেতে হয় এবং এমন ইনস্ট্রুমেন্ট ব্যবহার করতে হয় যার মাধ্যমে রোগীর মুখ থেকে স্প্রে ও লালাকণা নির্গত হয়।

এর মধ্যে যেন দাঁতে ব্যথা না হয়
ছবি- পার্থ পাল

মঙ্গলবার, ১৭ মার্চ, ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন একটি অ্যাডভাইজরি জারি করেছে সারা দেশের দন্ত চিকিৎসকদের মধ্যে। করোনাভাইরাস প্রাদুর্ভাবের জন্য আগামী ৩১ মার্চ পর্যন্ত অতি প্রয়োজনীয় ছাড়া দন্ত চিকিৎসা স্বেচ্ছায় বন্ধ রাখার প্রস্তাব দেওয়া হয়েছে ওই অ্যাডভাইজরিতে।

অ্যাডভাইজরিতে বলা হয়েছে, আইডিএ লঘুভাবে এই অনুরোধ করছে না, গুরুতর প্রাদুর্ভাব ও জনস্বাস্থ্যজনিত ঐতিহাসিক জরুরি পরিস্থিতিকে সাবধানতা অবলম্বনের জন্য এই অ্যাডভাইজরি।

সোমবার আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন প্রথমবার কোভিড ১৯-এর জন্য সে দেশের দন্তচিকিৎসকদের কাছে তাঁদের কাজ স্থগিত রাখার অনুরোধ জানায়।

২৪ ফেব্রুয়ারি আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন যেসব রোগী শ্বাসকষ্ট নিয়ে চিকিৎসার জন্য আসছেন, তাঁদের চিহ্নিত করার জন্য দন্তচিকিৎসকদের পরামর্শ দিয়েছিল।

করোনা প্রাদুর্ভাবের সময়ে বাড়ি থেকে কাজ

দন্ত চিকিৎসক ও কোভিড ১৯

নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে দন্ত চিকিৎসকদের সংক্রমণের সম্ভাবনা সবচেয়ে বেশি। ডেন্টিস্টদের রোগীর মুখ ও গলার খুব কাছে যেতে হয় এবং এমন ইনস্ট্রুমেন্ট ব্যবহার করতে হয় যার মাধ্যমে রোগীর মুখ থেকে স্প্রে ও লালাকণা নির্গত হয়। বিশেষজ্ঞরা বলছেন, সমস্ত প্রতিরোধক ব্যবহার করেেও এই ঝুঁকি কমানো প্রায় অসম্ভব।

দন্ত চিকিৎসকরা অন্য স্বাস্থ্য কর্মীদের মতই অতি ঝুঁকির মধ্যে রয়েছেন কারণ প্রতিদিন তাঁদের রোগীদের সঙ্গে ও নিজেদের মধ্যেও অতি নিকটে গিয়ে কাজ করতে হয়।

বিশ্বের বেশ কিছু ডেন্টাল অ্যাসোসিয়েশন এ কারণে দন্তচিকিৎসকদের রোগীদের সংস্পর্শে আসা কমানোর উপদেশ দিয়েছে, কেবলমাত্র আপৎকালীন ছাড়া অন্য ধরনের দন্তচিকিৎসা বন্ধ রাখতে বলা হয়েছে।

 

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Covid 19 dentist exposure ida advisory