বড় খবর

হাইপারটেনশনের কোভিড রোগীদের মৃত্যুর আশঙ্কা বেশি

চিন ও আয়ারল্যান্ডের বিজ্ঞানীরা ৫ ফেব্রুয়ারী থেকে ১৫ মার্চের মধ্যে উহানের হুয়ো শেন শান কোভিড হাসপাতালে ভর্তি হওয়া ২৮০০ কোভিড-১৯ রোগীর তথ্য বিশ্লেষণ করেছেন।

hypertension covid
এই গবেষণা যেহেতু হাসপাতালের পর্যবেক্ষণ নির্ভর, গবেষকরা বলছেন এর ফলের উপর ভিত্তি করে ক্লিনিকাল সুপারিশ করার এখনই উচিত হবে না

উচ্চ রক্তচাপের রোগীদের কোভিড সংক্রমণ হলে, তাঁদের মৃত্যুর আশঙ্কা দ্বিগুণ। শুক্রবার ইউরোপিয়ান হার্ট জার্নালে প্রকাশিত এক গবেষণায় এই তথ্য প্রকাশিত হয়েছে।

চিন ও আয়ারল্যান্ডের বিজ্ঞানীরা ৫ ফেব্রুয়ারী থেকে ১৫ মার্চের মধ্যে উহানের হুয়ো শেন শান কোভিড হাসপাতালে ভর্তি হওয়া ২৮০০ কোভিড-১৯ রোগীর তথ্য বিশ্লেষণ করেছেন। এঁদের মধ্যে ২৯.৫ শতাংশ (৮৫০ জন)-এর হাইপারটেনশনের মেডিক্যাল ইতিহাস ছিল। গবেষকরা দেখিয়েছেন, এই ৮৫০ জনের মধ্যে ৪ শতাংশ (৩৪জন) মারা গিয়েছেন, অন্যদিকে বাকি ২০২৭ জন রোগী, যাঁদের হাইপারটেনশন ছিল না, তাঁদের মধ্যে ২২ জন (১.১ শতাংশ) মারা গিয়েছেন। বয়স, লিঙ্গ, ও অন্যান্য শারীরিক বিষয় পরীক্ষা করে গবেষকরা দেখিয়েছেন, এই আশঙ্কা ২.১২ শতাংশ বেশি।

মাস্ক ব্যবহার নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মত বদল- গোটা পৃথিবীতে কী নিয়ম

এই গবেষণায় একই সঙ্গে বলা হয়েছে, যেসব হাইপারটেনশনের রোগীরা তাঁদের রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য কোনওরকম ওষুধ নিচ্ছেন না, তাঁদের ক্ষেত্রে এই ঝুঁকি আরও বেশি। যেসব হাইপারটেনশনের রোগীরা ওষুধ নিচ্ছিলেন না, তেমন ১৪০ জনের মধ্যে ১১ জন (৭.৯ শতাংশ) মারা গিয়েছেন, অন্যদিকে যাঁরা ওষুধ নিচ্ছিলেন, তেমন ৭১০ জনের মধ্যে ২৩ জন (৩.২ শতাংশ মারা গিয়েছেন)। অন্যান্য বিষয় বিবেচনার পর যে পরিমাণ ২.১৭ শতাংশ বেশি।

একটি মেটা অ্যানালিসিসের মাধ্যমে গবেষকরা হুয়ো শেন ওয়ান হাসপাতালের ২৩০০ জন রোগীর তথ্য সংগ্রহ করেন, এবং এঁদের মধ্যে যাঁদের ক্ষেত্রে উচ্চরক্তচাপের ওষুধ ব্যবহার করা হয়েছে, তাঁদের মৃত্যুহার পরীক্ষা করেন।

তবে গবেষকরা বলেছেন যেহেতু এই বিশ্লেষণের ক্ষেত্রে রোগীর সংখ্যা কম, এর ফলাফল সাবধানতার সঙ্গে ব্যবহার করা উচিত। এই গবেষণায় নেতৃত্ব দিয়েছেন শিজিং হাসপাতালের অধ্যাপক ফেই লি ও লিং তাও।

এই গবেষণা যেহেতু হাসপাতালের পর্যবেক্ষণ নির্ভর, গবেষকরা বলছেন এর ফলের উপর ভিত্তি করে ক্লিনিকাল সুপারিশ করার এখনই উচিত হবে না। এ ব্যাপারে আরও ক্লিনিক্যাল ট্রায়াল প্রয়োজন বলে মনে করা হচ্ছে।

সূত্র- ইউরোপিয়ান সোসাইটি অফ কার্ডিওলজি

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 hypertension patients higher death chances study

Next Story
মাস্ক ব্যবহার নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মত বদল- গোটা পৃথিবীতে কী নিয়মFace Mask WHO
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X