scorecardresearch

কোভিড আক্রান্ত রোগীদের চিন্তায় রাখছে পালমোনারি ফাইব্রোসিস

ফুসফুসে বাসা বাঁধা এই ভাইরাস মারাত্মক ক্ষতি করছে ফুসফুসেরই। ফলে করোনা থেক সুস্থ হলেও দুর্বলতা, শ্বাসকষ্টের সমস্যা গ্রাস করছে একাধিক করোনামুক্ত রোগীদের।

পিছু ছাড়ছে না করোনা। বিশ্বজুড়ে শুরু হয়েছে এই ভাইরাসের নয়া দাপট। ফের লকডাউনে গিয়েছে একাধিক দেশ। ভারতে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার হার বাড়লেও প্রকৃতপক্ষে কিন্তু পুরোপুরি সুস্থ হচ্ছে না কেউই। ফুসফুসে বাসা বাঁধা এই ভাইরাস মারাত্মক ক্ষতি করছে ফুসফুসেরই। ফলে করোনা থেক সুস্থ হলেও দুর্বলতা, শ্বাসকষ্টের সমস্যা গ্রাস করছে একাধিক করোনামুক্ত রোগীদের।

এই সমীক্ষা কেবল ভারতের নয়, সারা বিশ্বের। ইন্ডিয়ান চেস্ট সোসাইটির থেকে প্রকাশিত মেডিকেল জার্নালে পালমনোলজিস্ট ডা: জাকির এফ উদোয়াদিয়া -সহ একাধিক চিকিৎসক এই রোগটি নিয়ে সতর্ক করেছে। কোভিড আক্রান্ত রোগীদের মধ্যে বেশির ভাগই এইরোগে কাবু হচ্ছেন সুস্থ হয়ে ওঠার পর। চিকিৎসকেরা জানিয়েছেন ভারতে ক্রমশ এই রোগের দাপট বাড়ছে।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে এইমসের চিকিৎসক ডা: রণদীপ গুলেরিয়া বলেন, “আমরা এই ধরণের ঘটনা দেখতাম সেইসব রোগীর দেহে যাঁদের নিউমোনিয়ার সমস্যা রয়েছে। ফুসফুস খুব ক্ষতিগ্রস্ত হত। এই করোনায় দেখছি ফুসফুস ক্ষতিগ্রস্ত হওয়ার জন্য অক্সিজেন সাপোর্ট দিতে হচ্ছে। আর সিটি স্ক্যানে ধরা পড়ছে ফুসফুসের এক ভয়ঙ্কর চিত্র।”

চিকিৎসকদের কথায় এই রোগ কিছুকাল আগেও এতটা জনপ্রিয় ছিল না। বয়স বাড়লে ফুসফুসের কার্যক্রম কমতে থাকলে এই সমস্যা দেখা দিত। কিন্তুএই করোনার জেরে পালমোনারি ফাইব্রোসিস এখন পরিচিত নাম। এছাড়াও ফুসফুসে প্রদাহ কিংবা রক্তজালক-এর মধ্যে ফাটল তৈরি করছে। যার বিজ্ঞানসম্মত নাম- নিউমোথোরাক্স। ফুসফুসে একবার প্রদাহ তৈরি হলে তা ক্রমশ ছড়িয়ে পড়তে থাকে এবং তৈরি হতে থাকে একাধিক ছিদ্র।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Covid 19 lasting signature lung fibrosis