কোভিড ১৯ রোগে পুরুষের মৃত্যুহার মহিলাদের চেয়ে বেশি কেন?

ব্রিটেনে ১৩,৭০০ মানুষ বৃহস্পতিবার বিকেল পর্যন্ত মারা গিয়েছেন। সেখানকার সাম্প্রতিক সরকারি তথ্য থেকে দেখা যাচ্ছে কোভিড ১৯ আক্রান্ত হয়ে যাঁরা মারা গিয়েছেন তাঁদের মধ্যে পুরুষের সংখ্যা মহিলাদের প্রায় দ্বিগুণ।

ভারত এখনও মৃত্যুর লিঙ্গভিত্তিক তথ্য প্রকাশ করেনি
করোনায় আক্রান্ত হয়ে যাঁরা মারা যাচ্ছেন তাঁদের মধ্যে পুরুষের হার মহিলাদের তুলনায় বেশি বলে সংক্রমণের শুরুতে খবর পাওয়া যাচ্ছিল। ফেব্রুয়ারির মাঝামাঝি চিনের গবেষকরা, সে দেশের হুবেই, উহান ও সমগ্র চিনের পরিসংখ্যান বিশ্লেষণ করে জানিয়েছেন এই সংক্রমণে পুরুষের মৃত্যুহার ২.৮ শতাংশ ও মহিলাদের মৃত্যুহার ১.৭ শতাংশ।

পরবর্তী কয়েক সপ্তাহে যখন সারা গ্রহে রোগ ছড়িয়ে পড়েছে, তখনও যেসব দেশ মৃত্যুর লিঙ্গভিত্তিক সংখ্যা প্রকাশ করেছে, যথা ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, জার্মানি ও ফ্রান্স, সেখানেও একই ছবি দেখা যাচ্ছে।

কোভি়ড ১৯ চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ দেওয়া কি উচিত?

ব্রিটেনে ১৩,৭০০ মানুষ বৃহস্পতিবার বিকেল পর্যন্ত মারা গিয়েছেন। সেখানকার সাম্প্রতিক সরকারি তথ্য থেকে দেখা যাচ্ছে কোভিড ১৯ আক্রান্ত হয়ে যাঁরা মারা গিয়েছেন তাঁদের মধ্যে পুরুষের সংখ্যা মহিলাদের প্রায় দ্বিগুণ। ভারত এখনও মৃত্যুর লিঙ্গভিত্তিক তথ্য প্রকাশ করেনি। কিন্তু এরকমটা হচ্ছে কেন। গবেষকরা এর কোনও উত্তর এখনও পর্যন্ত খুঁজে পাননি। কিন্তু বেশ কিছু হাইপোথিসিস উঠে আসছে।

চিনের মৃত্যুহার দেখে মনে করা হচ্ছিল সে দেশে পুরুষরা বেশি ধূমপায়ী (চিনের অর্ধেক পুরুষ ধূমপায়ী, ১০০ জনের মধ্যে মাত্র দুজন চিনা মহিলা ধূমপান করেন) বলে তাঁদের ঝুঁকি বেশি। ফলে তাঁদের ফুসফুস ক্ষতিগ্রস্ত। এই অনুমানের পিছনে সমর্থন জুগিয়েছিল চিনের একটি বিজ্ঞান গবেষণাও- তবে ইতালি, স্পেন বা আমেরিকায় ধূমপায়ী পুরুষ ও মহিলাদের আনুপাতিক হারের ফারাক এত বেশি না হওয়া সত্ত্বেও তা চিনের মৃত্যুহারের সমতুল্য।

বলা হয়েছে, ধূমপায়ীরা বারবার মুখে হাত দেন এবং তাঁরা একে অন্যের সঙ্গে সিগারেট ভাগ করে নেন।

করোনাভাইরাস: জলসংকটের দেশে হাত ধোয়া হবে কী করে?

আরেকটি হাইপোথিসিস হল সাবান দিয়ে হাত ধোবার ব্যাপারে মহিলারা পুরুষদের থেকে বেশি সচেতন এবং তাঁরা জনস্বাস্থ্য উপদেশাবলী বেশি মেনে চলেন। কিন্তু সমস্ত ধরনের জনবাসী ও সংস্কৃতির মধ্যে এরকমটা ঘটার সম্ভাবনা অবৈজ্ঞানিকও বটে।

জন হপকিন্স ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথের মাইক্রোবায়োলজিস্ট প্রফেসর সাব্রা ক্লেইন দ্য গার্ডিয়ান পত্রিকাকে বলেছেন তিনি মনে করেন না, ধূমপান এর মূল কারণ এবং এর কোনও অন্য একটা সার্বজনীন কারণ রয়েছে।

মুখ ঢাকা বাধ্যতামূলক, থুথু ফেলা নিষিদ্ধ- ভারতের নয়া বিধিসমূহ

প্রফেসর ক্লেইন সহ অন্যদের গবেষণায় দেখা যাচ্ছে হেপাটাইটিস সি থেকে এইচআইভি অবধি নানা ধরনের সংক্রমণে পুরুষদের অ্যান্টিভাইরাল প্রতিরোধক্ষমতা তুলনায় কম। তবে কোভিড ১৯ নিয়ে পৃথক গবেষণা এখনও বাকি। দ্য গার্ডিয়ানকে ক্লেইন জানিয়েছেন, ভাইরাস দেখা দেবার সঙ্গে সঙ্গে পুরুষদের অন্তর্গত প্রতিরোধ ক্ষমতা সম্ভবত যথাযথ কার্যকর হয়ে ওঠে না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 men fatality rate are more than women

Next Story
পাকিস্তানের হেফাজতে ভারতের অফিসার: কী বলছে জেনিভা কনভেনশনAbhinandan in Pak custody might be x factor
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com